Advertisement
১৬ মে ২০২৪
Karmashree Prakalpa

কেন্দ্রের ১০০ দিনের পাল্টা রাজ্যের ৫০! রাজ্য বাজেটে কর্মশ্রী প্রকল্প ঘোষণা, কাজ মিলবে জব কার্ড থাকলেই

১০০ দিনের কাজের বকেয়া নিয়ে কেন্দ্রের সঙ্গে দড়ি টানাটানি চলছে রাজ্যের। দিল্লি থেকে কলকাতা, ১০০ দিনের বকেয়ার দাবিতে আন্দোলন করেছে তৃণমূল। এ বার নিজস্ব প্রকল্প আনছে রাজ্য সরকার।

file image

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩২
Share: Save:

কেন্দ্রের ১০০ দিনের কাজের প্রকল্পের পাল্টা ‘কর্মশ্রী’ প্রকল্পের কথা ঘোষণা হল রাজ্য বাজেটে। এই প্রকল্পের আওতায় জব কার্ড হোল্ডারদের ৫০ দিন করে কাজ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। চলতি বছরের মে মাস থেকে কার্যকর হবে এই নয়া প্রকল্প।

১০০ দিনের কাজের টাকা বকেয়া টাকা আটকে রেখেছে কেন্দ্র। এ নিয়ে বেশ কিছু দিন ধরেই আন্দোলনে পথে নেমেছে তৃণমূল। গত ২ অক্টোবর গান্ধীজয়ন্তীতে সাংসদদের নিয়ে রাজধানী দিল্লিতে গিয়ে বাংলার বকেয়ার দাবি জানিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একাধিক বার এই দাবি সরব হয়েছেন। কর্মসূচিও নিয়েছেন। তবুও বকেয়া আসেনি দিল্লি থেকে। এই প্রেক্ষিতে এ বার বাজেটে রাজ্যের নিজস্ব কর্মশ্রী প্রকল্পের কথা ঘোষণা হল।

নতুন ঘোষিত এই প্রকল্পে বছরে ৫০ দিন কাজের নিশ্চয়তা থাকবে। আগামী মে মাস থেকেই কার্যকর হয়ে যাবে এই প্রকল্প। শর্ত একটাই, জব কার্ড থাকতে হবে। একমাত্র তা হলেই কর্মশ্রী প্রকল্পের আওতায় আসা যাবে। পাশাপাশি, রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ১০০ দিনের কাজের যে ৩৭০০ কোটি টাকা মানুষের প্রাপ্য বা বকেয়া আছে, তা-ও মিটিয়ে দেবে রাজ্য সরকার। আগামী ২১ ফেব্রুয়ারির মধ্যে সেই টাকা মিটিয়ে দেওয়া হবে বলে আগেই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু ঠিক কত টাকা মেটানো হবে তা তখনও জানানো হয়নি। বাজেটে জানিয়ে দেওয়া হল ৩৭০০ কোটি টাকা মেটাবে রাজ্যই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE