Advertisement
১৬ মে ২০২৪
Mamata-Modi Meet

মমতার আবেদনে সাড়া দিলেন মোদী! পাওনা নিয়ে দু’জনের সাক্ষাৎ হতে পারে ‘ইন্ডিয়া’ বৈঠকের পরদিনই

আগামী ১৮, ১৯ এবং ২০ ডিসেম্বর দিল্লি সফরে যাচ্ছেন মমতা। এই সফরের বিষয়ে আগেই তিনি জানিয়েছিলেন। সেই সঙ্গে বলেছিলেন, কয়েক জন সাংসদকে নিয়ে মোদীর সঙ্গে সাক্ষাৎ করতে চান তিনি।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১১:৩০
Share: Save:

বাংলার বঞ্চনা নিয়ে কথা বলতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে সময় চেয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, প্রধানমন্ত্রী সেই সময় দিয়েছেন। আগামী সপ্তাহের দিল্লিতে মুখোমুখি সাক্ষাৎ হতে পারে দু’জনের।

আগামী মঙ্গলবার দিল্লিতে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠক ডেকেছে কংগ্রেস। তার পরের দিনই মোদী-মমতার বৈঠক হতে পারে বলে খবর নবান্ন সূত্রে। বিরোধীদের বৈঠকে মমতা থাকবেন কি না তা এখনও স্পষ্ট করে জানানো হয়নি। তবে তৃণমূল সূত্রে খবর, ওই বৈঠকে মমতা যোগ দিতে পারেন। আর সব ঠিক থাকলে, তার পরের দিন অর্থাৎ আগামী ২০ ডিসেম্বর বেলা ১১টায় সংসদ ভবনে সাক্ষাৎ হতে পারে মোদী এবং মমতার। হতে পারে বাংলার পাওনা অর্থ নিয়ে বৈঠকও।

১৮, ১৯ এবং ২০ ডিসেম্বর অর্থাৎ আগামী সপ্তাহের সোম, মঙ্গল এবং বুধবার দিল্লিতে থাকবেন মমতা। এই দিল্লি সফরে তাঁর কী কী পরিকল্পনা রয়েছে সে বিষয়ে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। মমতা জানিয়েছিলেন, কয়েক জন সাংসদকে সঙ্গে নিয়ে মোদীর সঙ্গে সাক্ষাৎ করতে চান তিনি। বাংলার প্রাপ্য টাকা নিয়ে বিশদে কথা বলতে চান। মমতা বলেন, ‘‘প্রধানমন্ত্রীকে চিঠি লিখে তাঁর কাছে ১৮, ১৯ বা ২০ ডিসেম্বরের মধ্যে যে কোনও এক দিন সাক্ষাতের সময় চেয়েছি। ১০০ দিনের টাকা, বাংলার বাড়ি, গ্রামীণ রাস্তা— এই সমস্ত খাতে বাংলার প্রাপ্য টাকা বন্ধ করে দেওয়া হয়েছে। সে নিয়েই কথা বলার আছে। ওরা জিএসটির টাকা তুলে নিয়ে যাচ্ছে বাংলা থেকে। অথচ বাংলার প্রাপ্য সব টাকা বন্ধ করে দিয়েছে। ভাগের টাকা পাচ্ছি না। সে ব্যাপারেই কথা বলব প্রধানমন্ত্রীর সঙ্গে ।’’ নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর সেই চিঠির জবাব এসেছে। প্রধানমন্ত্রী মোদী আগামী সপ্তাহের বুধবারই দেখা করার সময় দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতাকে।

বাংলার ১০০ দিনের কাজের টাকা-সহ বিভিন্ন প্রকল্পে কেন্দ্র রাজ্যের প্রাপ্য ১ লক্ষ ১৮ হাজার কোটি টাকা এখনও আটকে রেখেছে বলে দাবি বাংলার শাসকদল তৃণমূলের। এই প্রাপ্য টাকার মধ্যে ১০০ দিনের কাজের টাকা হিসাবে বকেয়া রয়েছে সাত হাজার কোটি টাকা। বকেয়া প্রাপ্তির দাবিতে বাংলার শাসকদল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় অক্টোবরেই দু’দিনের ধর্না কর্মসূচি পালন করেন দিল্লিতে। সেখানেই দাঁড়িয়ে অভিষেক ঘোষণা করেছিলেন, অসুস্থতার জন্য তৃণমূলের সর্বময় নেত্রী মমতা এই সভায় উপস্থিত থাকতে না পারলেও নভেম্বর কিংবা ডিসেম্বরে তিনি আবার আসবেন দিল্লিতে নেত্রীকে নিয়ে।

সোমবার মমতার দিল্লি যাত্রা হচ্ছে সেই ডিসেম্বরেই। দিল্লি সফরের মূলে যে সেই বাংলার প্রাপ্য টাকা, তা-ও জানিয়েছেন মমতা। কিন্তু মমতার সঙ্গে এই সফরে কি অভিষেক থাকবেন? মুখ্যমন্ত্রী কয়েক জন সাংসদকে নিয়ে যাওয়ার কথা বললেও তাঁরা কারা, তা অবশ্য স্পষ্ট করেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE