Advertisement
২২ মে ২০২৪
Gobindobhog rice

গোবিন্দভোগ চালে রফতানি শুল্ক পুরোপুরি মকুবের আবেদন মমতার, চিঠি দিলেন মোদীকে

দেশের পাশাপাশি ইউরোপীয় এবং উপকূলীয় অঞ্চলে গোবিন্দভোগ চালের বিপুল চাহিদা রয়েছে বলে জানিয়েছেন মমতা। তাঁর দাবি, ওই দেশগুলিতে গোবিন্দভোগ রফতানিতে উৎসাহ দিয়ে আসছে রাজ্য সরকার।

বুধবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী।

বুধবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ২২:১৫
Share: Save:

গোবিন্দভোগ চালের রফতানিতে আবগারি শুল্ক মকুবের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আর্জি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই আবেদন জানিয়ে বুধবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী। চিঠিতে তাঁর আর্জি, গোবিন্দভোগ চালের রফতানিতে যে ২০ শতাংশ শুল্ক বসিয়েছে ভারত সরকার, তা পুরোপুরি মকুব করা হোক।

নিজের চিঠিতে মমতা জানিয়েছেন, গোটা দেশে পুজোর ভোগ হিসাবে এই চালের জনপ্রিয়তা রয়েছে। সেই সঙ্গে ইউরোপীয় এবং সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, কুয়েত, কাতার, ওমান, বাহরাইনের মতো উপকূলীয় দেশে গোবিন্দভোগ চালের বিপুল চাহিদা। ফলে ওই দেশগুলিতে গোবিন্দভোগ রফতানিতে উৎসাহ দিয়ে আসছে রাজ্য সরকার। ২০১৭ সালের ২৪ অক্টোবর জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন (জিআই) স্বীকৃতি পেয়েছিল এই সুগন্ধি চাল। অন্যান্য চালের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি)-এর থেকে এটি বেশি দামি।

মমতার দাবি, চাহিদা সত্ত্বেও আবগারি শুল্কের জেরে এর ব্যবসা মার খাচ্ছে। ফলে ভুক্তভোগী হচ্ছেন কৃষকেরা। কারণ, চলতি বছরের ৮ সেপ্টেম্বর থেকে গোবিন্দভোগ চালের উপর ২০ শতাংশ আবগারি শুল্ক চাপিয়েছে কেন্দ্রীয় সরকার। যার জেরে বিদেশে এই চাল রফতানিতে মার খাচ্ছে রাজ্য। এমনকি, কৃষকেরাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। অথচ গোবিন্দভোগের মতোই আর একটি সুগন্ধি চাল বাঁশমতির উপর থেকে ২০ শতাংশ আবগারি শুল্ক মকুব করেছে কেন্দ্র। একই ভাবে গোবিন্দভোগের উপর থেকেও আবগারি শুল্ক মকুব করা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gobindobhog rice Mamata Banerjee Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE