Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Durga Puja 2021: বাংলা নিজের উমাকেই চায়! দুর্গা রূপে মণ্ডপে আসছেন মমতা, ছবি পেল আনন্দবাজার অনলাইন

মূর্তি পুরোপুরি তৈরি না হলেও, তাতে মাটির প্রলেপ পড়েছে। রংহীন মূর্তিটি দেখলেই বোঝা যাবে যে সেটি মুখ্যমন্ত্রীর আদলে তৈরি।

বাগুইআটির নজরুল পার্ক উন্নয়ন সমিতির পুজোয় এবার দেবী দুর্গার মুর্তি তৈরি হচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে।

বাগুইআটির নজরুল পার্ক উন্নয়ন সমিতির পুজোয় এবার দেবী দুর্গার মুর্তি তৈরি হচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ১৪:১৮
Share: Save:

এবার পুজোয় চমক দিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে দুর্গার মূর্তি গড়ার কথা ঘোষণা করেছিল নজরুল পার্ক উন্নয়ন সমিতি।বৃহস্পতিবার সেই প্রতিমার ছবি প্রকাশ্যে এল। যদিও পুজোর এখনও বাকি প্রায় ৪০ দিন। তাই মূর্তি পুরোপুরি তৈরি না হলেও, তাতে মাটির প্রলেপ পড়ে গিয়েছে। এর পর তাতে ফাইবারের কাজ হবে।রংহীন মূর্তিটি দেখলেই বোঝা যাচ্ছে,সেটি মমতার আদলে তৈরি।

মূর্তি গড়ার দায়িত্ব দেওয়া হয়েছে কুমোরটুলির প্রতিমাশিল্পী মিন্টু পালকে। ফাইবার গ্লাসের ওই মূর্তি কিছুদিন আগেই তৈরির কাজ শুরু করেছিলেন শিল্পী। তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর উচ্চতা ও ওজনের কথা মাথায় রেখেই তৈরি করা হচ্ছে মূর্তি। মমতার মতোই মূর্তির পরনে থাকবে সাদা শাড়ি ও পায়ে হাওয়াই চটি। মূর্তিতে মুখ্যমন্ত্রীর দশটি হাত থাকবে। সেখানে অস্ত্রের বদলে থাকবে তাঁর সরকারের ১০টি প্রকল্পের নাম। তবে যে ছবিটি প্রকাশ্যে এসেছে তাতে দশভুজা মমতাকে দেখা যাচ্ছে না। শিল্পী পরে প্রয়োজন মতো সেই ১০টি হাত মূর্তির সঙ্গে সংযুক্ত করবেন। প্রতিমার চালচিত্র হিসেবে ব্যবহার করা হবে মুখ্যমন্ত্রীর তৈরি 'বিশ্ব বাংলা' লোগোকে। শিল্পী মিন্টুর কথায়, "এমন মূর্তি তৈরির পরিকল্পনার কথা উদ্যোক্তারা আমাকে জানিয়েছিলেন। আমি আমার মতো করে মূর্তি গড়ার কাজ শুরু করে দিয়েছি। তবে এই দেবী মূর্তিটি শাস্ত্রবিধি মেনে পুজো করা হবে না। পুজোর জন্য একটি প্রথামাফিক মূর্তি গড়া হচ্ছে।"

কুমোরটুলিতে শিল্পী মিন্টু পাল তৈরি করছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে দেবীমূর্তি।

কুমোরটুলিতে শিল্পী মিন্টু পাল তৈরি করছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে দেবীমূর্তি। নিজস্ব চিত্র।

গত ১০ বছরে রাজ্যে উন্নয়নের মমতার একাধিক প্রকল্পকে ঘিরেই সেজে উঠবে নজরুল পার্ক উন্নয়ন সমিতির পুজো। থিমের নাম দেওয়া হয়েছে,‘তুমিই ভরসা’। তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে বসেই বাংলার নারীর জন্য ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের সূচনা করেছেন তিনি। সেই ‘লক্ষ্মীর ভান্ডার’-এর আদলে গড়ে উঠবে মণ্ডপ। এছাড়াও মণ্ডপের আঙ্গিকে ভেসে উঠবে পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের কথা। এমন মূর্তি নিয়ে পুজো উদ্যোক্তাদের দাবি, মুখ্যমন্ত্রীর আদলে দুর্গা প্রতিমা গড়ার প্রয়াস এই প্রথম। এর আগে মুখ্যমন্ত্রীর ভাবনায় দক্ষিণ কলকাতার বকুলবাগানের পুজোর মঞ্চ সেজে উঠলেও কখনও তাঁকে কেন্দ্র করে কোনও পুজোর থিম তৈরি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Durga Puja 2021 Durga Puja Idol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE