Advertisement
২৬ এপ্রিল ২০২৪
TMC

Women empowerment: নারী ক্ষমতায়ন নিয়ে সভা বামশাসিত কেরলে, অংশ নেবেন তৃণমূলের মহিলা বিধায়করা

স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে বামশাসিত রাজ্য কেরল বিধানসভা দেশের মহিলাদের ক্ষমতায়ন সংক্রান্ত একটি জাতীয় স্তরের আলোচনা সভার আয়োজন করতে চলেছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ১৭:৩৬
Share: Save:

নারী ক্ষমতায়ন নিয়ে আয়োজিত এক আলোচনা সভায় অংশ নিতে কেরল যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের পাঁচজন মহিলা জনপ্রতিনিধিরা। দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রীর দল থেকে সেই আলোচনা সভায় বক্তৃতাও করবেন তৃণমূলের মহিলা বিধায়করা। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে বামশাসিত রাজ্য কেরল বিধানসভা দেশের মহিলাদের ক্ষমতায়ন সংক্রান্ত একটি জাতীয় স্তরের আলোচনা সভার আয়োজন করতে চলেছে। আর দু’দিনব্যাপী সেই আলোচনা সভায় অংশ নিতে পশ্চিমবঙ্গ থেকে যাবেন নারী, শিশুও সমাজকল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজার নেতৃত্বে অন্তত পাঁচজন মহিলা বিধায়ক। এই বিধায়কদের তিরুঅনন্তপুরম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। আগামী মে মাসের ১৯ থেকে ২৫ তারিখের মধ্যে অনুষ্ঠিত হবে এই দু’দিনের আলোচনা সভা। অনুষ্ঠানের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। থাকবেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। শশীর সঙ্গে কোন পাঁচজন মহিলা বিধায়ক কেরল যাবেন সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন বিধানসভা কর্তৃপক্ষ। তাই আর কোন চার বিধায়ককে পাঠানো হবে তা এখনও ঠিক হয়নি।

সূত্রের খবর, দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়কে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোর ভাবনা রয়েছে উদ্যোক্তাদের। কেন্দ্রীয় সরকার ও কেরল সরকার এই আলোচনা সভার যৌথ পৃষ্ঠপোষক হলেও, কেরল বিধানসভার অধ্যক্ষ এমবি রাজেশ এই অনুষ্ঠানের মূল উদ্যোক্তা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের বেশকিছু মন্ত্রীকেও আমন্ত্রণ জানানো হয়েছে। লোকসভা ও রাজ্যসভার মহিলা সাংসদদের প্রতিনিধিরাও অংশ নেবেন এই কর্মসূচিতে। দু’দিন আলোচনা সভার পর একদিন সকলের বিনোদনের আয়োজনও করা হচ্ছে। ওইদিন কেরল সরকারের আতিথেয়তায় কেরলের বিভিন্ন পর্যটন কেন্দ্র ঘুরে দেখার সুযোগ পাবেন অতিথিরা। অন্তত ২৫০ জন মহিলা সাংসদ, বিধায়ক আলোচনায় যোগ দেবেন ধরে নিয়ে আপ্যায়নের ব্যবস্থা করা হচ্ছে কেরল বিধানসভার তরফে।

প্রসঙ্গত, দেশের একমাত্র রাজনৈতিক দল তৃণমূল, যার লোকসভায় ৪২ শতাংশ মহিলা প্রতিনিধিত্ব রয়েছে। রাজ্য বিধানসভাতেও মহিলা বিধায়কের সংখ্যা ৩৩ শতাংশের বেশি। এই বিষয়গুলি আলোচনা সভায় তুলে ধরতে পারেন তৃণমূলের মহিলা বিধায়করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE