Advertisement
০৫ মে ২০২৪
Lakshmi Bhandar Scheme

Lakshmi Bhandar: জাল নথিতে উপচে পড়ছে ‘লক্ষ্মীর ভান্ডার’, তদন্তে নেমে হতবাক প্রশাসন, বাতিল বহু আবেদন

চলতি মাসে ‘দুয়ারে সরকার’ শিবির শুরুতেই জেলার রায়গঞ্জ ও ইসলামপুর মহকুমার বিভিন্ন ব্লকের শিবিরে এমন বয়স ভাঁড়িয়ে আবেদনের বিষয়টি নজরে আসে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

গৌর আচার্য 
রায়গঞ্জ শেষ আপডেট: ০১ জুন ২০২২ ০৬:১২
Share: Save:

‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে আবেদন করতে হলে আবেদনকারী মহিলার বয়স ২৫ বছর হতে হবে। অভিযোগ উঠেছে, উত্তর দিনাজপুর জেলায় ২৫ বছরের কম বহু মহিলা বয়সের প্রমাণ-নথি জাল করে ওই প্রকল্পে আবেদন করেছেন। এই অভিযোগ খোদ জেলা প্রশাসনের। সমস্ত আবেদন খতিয়ে দেখে সেসব আবেদন বাতিল করা হচ্ছে বলে প্রশাসন জানিয়েছে। সেই সঙ্গে, বয়সের প্রমাণ-নথি জাল করে জেলার কোনও মহিলা ওই প্রকল্পেরসুবিধা নিচ্ছেন কিনা, তাও তদন্ত করে দেখা হচ্ছে।

প্রশাসনিক সূত্রের খবর, এখন জেলার ৪ লক্ষ ৭৩ হাজার ৭৯৩ জন মহিলা প্রতি মাসে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে অনুদান পাচ্ছেন। ২১ মে থেকে মঙ্গলবার পর্যন্ত জেলায় ‘দুয়ারে সরকার’ শিবির হয়। ওই দেড় সপ্তাহে জেলার ন’টি ব্লকে ১৩১৬টি শিবির হয়েছে। সেখানেও অনেকে ওই প্রকল্পে আবেদন করেছেন। জেলা জুড়ে সেইসব শিবিরে জেলার বহু মহিলা বয়সের প্রমাণ-নথির প্রতিলিপি জাল করে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে আবেদন করেছেন বলে অভিযোগ। প্রশাসন জানিয়েছে, ওই ঘটনার পিছনে কোনও চক্র জড়িত রয়েছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

জেলাশাসক অরবিন্দকুমার মিনা বলেন, ‘‘ঠিক কতজন মহিলা বয়সের নথি জাল করে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করেছেন, তা খতিয়ে দেখা হচ্ছে। তবে সংখ্যাটা শতাধিক। তাঁদের সবার আবেদন বাতিল করেছে প্রশাসন।’’

প্রশাসনের দাবি, চলতি মাসে ‘দুয়ারে সরকার’ শিবির শুরুতেই জেলার রায়গঞ্জ ও ইসলামপুর মহকুমার বিভিন্ন ব্লকের শিবিরে এমন বয়স ভাঁড়িয়ে আবেদনের বিষয়টি নজরে আসে। জেলাশাসক বলেন, ‘‘বিষয়টি নজরে আসতেই প্রতিটি শিবিরে সরকারি কর্মীরা ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে আবেদনকারী মহিলাদের আধার কার্ড ও ভোটার কার্ডের প্রতিলিপির সত্যতা যাচাই করেন। তার পর তাঁদের আবেদন অনুমোদন করছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lakshmi Bhandar Scheme Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE