Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Heatwave Alert in Bengal

ঘূর্ণিঝড় মোকা তৈরি হচ্ছে, বাড়ছে অস্বস্তিও! রাজ্যের ১৪টি জায়গায় সোমবার তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

পশ্চিমের প্রায় সব জেলাতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। স্বস্তি নেই উত্তরেও। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ চলতে পারে।

image of summer

সোমবার কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ২০:২৭
Share: Save:

ঘূর্ণিঝড় ‘মোকা’-র কারণে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। হাওয়া অফিসের তরফে তাপপ্রবাহের পূর্বভাস জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যে ১৪টি জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি সেলসিয়াস। সল্টলেকেও তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেল।

সোমবার কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। সল্টলেকে তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। দমদমে ৩৯.৫, হাওড়ায় ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনের তাপমাত্রা। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়ে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

image of summer

রাজ্যে দিনের সর্বোচ্চ তাপমাত্রা সোমবার সব থেকে বেশি ছিল বাঁকুড়ায়। গ্রাফিক্স: সনৎ সিংহ

রাজ্যে দিনের সর্বোচ্চ তাপমাত্রা সোমবার সব থেকে বেশি ছিল বাঁকুড়ায়। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যের পশ্চিমে প্রায় সব জেলাতেই সোমবার দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। কৃষ্ণনগরে ৪০, বর্ধমান ৪১, পানাগড়ে ৪১.৮, বীরভূমের শ্রীনিকেতনে ৪০, ঝাড়গ্রামে ৪১, আসানসোলে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনের তাপমাত্রা। মেদিনীপুরে দিনের তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। পূর্ব মেদিনীপুরের কাঁথিতে দিনের তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। দিঘায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। উত্তরেও স্বস্তি নেই। মালদহে দিনের তাপমাত্রা ছিল ৪০, জলপাইগুড়িতে ৩৬.৪, বালুরঘাট ৩৯, দার্জিলিং ২১.৬ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ চলবে। যার রেশ চলবে বৃহস্পতিবার পর্যন্ত। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং বীরভূম—এই ৮ জেলায় তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হতে চলেছে। তবে বুধবার তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলাতেই। বৃহস্পতিবার তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হবে পুরুলিয়া, দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং বাঁকুড়ায়। শুক্রবার থেকে আবহাওয়ায় পরিবর্তন আসতে পারে বলেও হাওয়া অফিস সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Alert summer Temperature
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE