Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Firhad Hakim

ডেঙ্গি পরিস্থিতি খতিয়ে দেখতে শহরের উত্তর থেকে দক্ষিণে যাবেন অতীন, করবেন পর্যালোচনা বৈঠক

মঙ্গলবার বেলা ৩টে নাগাদ কলকাতা পুরসভায় নিজের চেম্বারে স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন মেয়র ফিরহাদ হাকিম। পাশাপাশি শহরের বিভিন্ন প্রান্ত পরিদর্শন ও বরোভিত্তিক বৈঠক করবেন তিনি।

ডেঙ্গি নিয়ে কলকাতা পুরসভার প্রস্তুতি খতিয়ে দেখবেন ডেপুটি মেয়র অতীন ঘোষ।

ডেঙ্গি নিয়ে কলকাতা পুরসভার প্রস্তুতি খতিয়ে দেখবেন ডেপুটি মেয়র অতীন ঘোষ। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ২১:০২
Share: Save:

ডেঙ্গি পরিস্থিতি নিয়ে কলকাতা শহরের বিভিন্ন প্রান্ত পরিদর্শনে যাবেন ডেপুটি মেয়র অতীন ঘোষ। সোমবার কলকাতা পুরসভার তরফে এ কথা জানানো হয়েছে। বুধবার থেকে ডেপুটি মেয়র কোন কোন এলাকা পরিদর্শনে যাবেন সেই তালিকা প্রকাশ করা হয়েছে কলকাতা পুরসভার তরফে। মঙ্গলবার বেলা ৩টে নাগাদা কলকাতা পুরসভায় নিজের চেম্বারে স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন তিনি। পাশাপাশি আগামী কয়েকদিন শহরের বিভিন্ন প্রান্ত পরিদর্শন করে বরোভিত্তিক বেশকিছু বৈঠকও করবেন ডেপুটি মেয়র।

ডেঙ্গি ও ম্যালেরিয়ার প্রকোপের মোকাবিলায় রবিবার ছুটির দিনে জেলাশাসকদের সঙ্গে বৈঠক করে একগুচ্ছ নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা। নবান্নের তরফে একটি নির্দেশনামাও জারি করা হয়েছে। তারপরেই কলকাতা পুরসভার তরফে স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে ডেপুটি মেয়র বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছেন বলে পুরসভা সূত্রে খবর। বুধবার ৫৬ নম্বর ওয়ার্ডের কামারডাঙা এলাকা পরিদর্শনে যাবেন ডেপুটি মেয়র। পরিদর্শনের পর বরো-৭-এ কাউন্সিলর ও আধিকারিকদের সঙ্গে বৈঠকের কর্মসূচি রয়েছে তাঁর। পুরসভা সূত্রে খবর, ডেঙ্গি মোকাবিলার জন্য বরো-৭-এ কেমন প্রস্তুতি রাখা হয়েছে সেই বিষয়েই জানতে চাইবেন তিনি।

বৃহস্পতিবার ৯২ নম্বর ওয়ার্ডের অধীন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি খতিয়ে দেখবেন অতীন। সেখানে কোথাও জল জমে আছে কি না, কিংবা বিশ্ববিদ্যালয় চত্ত্বরে কোথাও অপরিচ্ছন্ন পরিবেশ রয়েছে কি না, তাও খতিয়ে দেখবেন তিনি। তারপর ওই ওয়ার্ডেই একটি পরিত্যক্ত ফ্যাক্টরিতে ড্রোন উড়িয়ে সেখানকার পরিবেশ খতিয়ে দেখার কথা ডেপুটি মেয়রের। শুক্রবার উত্তর কলকাতার বর্ণপরিচয় বাজারের পরিবেশ খতিয়ে দেখার কর্মসূচিও রয়েছে তাঁর। পরে একটি হাসপাতাল পরিদর্শন করে সেখানকার ডেঙ্গি মোকাবিলার প্রস্তুতিও খতিয়ে দেখবেন। তারপর বরো-৪-এ কাউন্সিলর ও আধিকারিকদের নিয়ে প্রশাসনিক বৈঠক করবেন তিনি। শহরের বিভিন্ন প্রান্ত পরিদর্শন করে ডেঙ্গি ও ম্যালেরিয়ার রোখার কী ব্যবস্থা কলকাতা পুরসভা করেছে, তা নিজে খতিয়ে দেখতে চেয়েছিলেন অতীন। সেই মর্মেই সম্প্রতি তিনি পুর আধিকারিকদের নির্দেশ দেন। সেই নির্দেশের ভিত্তিতেই এই সূচি তৈরি করা হয়েছে। ওয়ার্ডগুলি পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, মশার লার্ভা নিধনে কী ধরনের প্রস্তুতি রাখা হচ্ছে, পুরসভার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে কী ধরনের পরিকাঠামো রয়েছে তা নিয়ে পর্যালোচনা করতে পারেন ওই বৈঠকে।

যদিও, গত সপ্তাহ থেকেই ডেপুটি মেয়র তথা মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ বিভিন্ন বরোয় গিয়ে ডেঙ্গি ও ম্যালেরিয়ার প্রকোপ রুখতে বৈঠক করছিলেন। কিন্তু উৎসবের মরসুমে শহরে যাতে ডেঙ্গি ম্যালেরিয়া দাপট দেখাতে না পারে সেই কারণেই ডেপুটি মেয়র স্বয়ং পুর প্রশাসনের প্রস্তুতি খতিয়ে দেখতে যাচ্ছেন বলে জানিয়েছেন পুরসভার এক আধিকারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Firhad Hakim Dengu KMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE