Advertisement
০২ মে ২০২৪
Fish

২০০ কেজির মাছ জালে পড়ল দিঘায়, বাজারে যেতেই কাড়াকাড়ি, লাখ ছাপিয়ে দাম উঠল নিলামে

কই ভোলা মাছের বিপুল চাহিদা আছে বাজারে। বিশেষ করে বাংলাদেশে এই মাছ খুবই জনপ্রিয়। অনেক দামে বিক্রি হয় বলে এখানে নিলামেও কই ভোলা বেশ ভাল দামেই বিক্রি হয়।

২০০ কেজির সেই কই ভোলা।

২০০ কেজির সেই কই ভোলা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৭:১৬
Share: Save:

দিঘার সমুদ্রে আবার মৎস্যজীবীর জালে উঠল বিশালাকার মাছ। শুক্রবার প্রায় ২০০ কেজি ওজনের কই ভোলা মাছ দেখতে ভিড় জমে যায় দিঘা মোহনার মাছ বাজারে। জোর দরদামের পর এক মাছ বিক্রি করে লাখপতি হলেন ওড়িশার এক মৎস্যজীবী।

‘দিঘা ফিশারম্যান অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশন’-এর ভাইস চেয়ারম্যান নবকুমার পয়ড়্যা বলেন, ‘‘প্রায় ২ কুইন্টাল ওজনের মস্ত একটি কই ভোলা মাছ দিঘা মোহনার পাইকারি বাজারে আসে। নিলামে মাছটির দাম ওঠে প্রায় ১ লক্ষ ২৭ হাজার টাকা।’’ তাঁর দাবি, এত বড় কই ভোলা মাছ সচরাচর দিঘার সমুদ্রে মেলে না। তাই যে মৎস্যজীবীর জালে এটি ধরা পড়ে, রাতারাতি তাঁর ভাগ্য ফেরে।’’ নবকুমার এ-ও জানান, কই ভোলা মাছের বিপুল চাহিদা আছে বাজারে। বিশেষ করে বাংলাদেশে এই মাছ খুবই জনপ্রিয়। অনেক দামে বিক্রি হয় বলে এখানে নিলামেও কই ভোলা বেশ ভাল দামেই বিক্রি হয়।

মৎস্যজীবীরা জানিয়েছেন, কই ভোলা মাছ শিকার করতে গভীর সমুদ্রে যেতে হয়। তাতে ঝুঁকি থাকে। শুক্রবার ওড়িশার এক মৎস্যজীবীর জালে এই মাছটি ধরে পড়ে। তিনি কই ভোলা নিয়ে আসেন এশিয়ার সর্ববৃহৎ মৎস্য নিলাম কেন্দ্র দিঘা মোহনার বাজারে। সেখানে জনৈক সুজিত করের আড়তে মাছটির নিলাম শুরু হয়। দীর্ঘ দরদামের পর মাছটির যা দাম উঠেছে, তা ভালই বলে জানাচ্ছেন অন্যান্য মৎস্যজীবী। উল্লেখ্য, গত ৩ অক্টোবরেই দিঘা মোহনায় এমনই একটি কই ভোলা মাছ পাওয়া গিয়েছিল। সেই মাছটির ওজন ছিল প্রায় ১১০ কেজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish digha Fish Market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE