Advertisement
২৩ এপ্রিল ২০২৪
বৈঠকে হাজির রাজ্যের আধিকারিক
flood

flood: ক্ষতির রিপোর্ট জমা

টানা ভারী বৃষ্টির জেরে জেলার বন্যা কবলিত ও জলমগ্ন এলাকায় মোট ৫০ হাজার বাড়ি ভেঙেছে।

দোকান্ডায় ফুলবাগিচার উপর দিয়ে বইছে কংসাবতী।

দোকান্ডায় ফুলবাগিচার উপর দিয়ে বইছে কংসাবতী। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা 
তমলুক শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২১ ০৮:১২
Share: Save:

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে টানা ভারী বৃষ্টির জেরে জেলার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়েছে। পটাশপুরের কেলেঘাই নদী বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে পটাশপুর, এগরা, ভগবানপুর, চণ্ডীপুরের বিস্তীর্ণ এলাকা। এর ফলে প্লাবিত ও জলমগ্ন এলাকায় বহু বসতবাড়ি ভেঙে গৃহহীন হয়েছেন মানুষ। জেলাজুড়ে ব্যাপক ক্ষতি হয়েছে আমন ধান, আনাজ, পান, ফুল চাষের। এখনও জেলার বন্যা কবলিত এলাকায় ৩৬৩টি ত্রাণ শিবিরে রয়েছেন ৬৮ হাজার মানুষ।

জেলার বন্যা পরিস্থিতি সহ সামগ্রিক ক্ষয়ক্ষতির পর্যালোচনায় রবিবার জেলায় আসেন রাজ্য সরকারের মৎস্য দফতরের অতিরিক্ত মুখ্য সচিব আধিকারিক অত্রি ভট্টাচার্য। প্রশাসন সূত্রের খবর, এদিন হেলিকপ্টারে তিনি ময়না, ভগবানপুরের প্লাবিত এলাকা পরিদর্শন করেন। পরে দিঘায় জেলা প্রশাসনের আধিকারিকদের সাথে বৈঠক করে জেলার বন্যা পরিস্থিতি সহ ক্ষয়ক্ষতি নিয়ে আলোচনা করেন। জেলা প্রশাসনের তরফে বন্যায় জেলায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি, আমন ধান, আনাজ, পান, ফুল, মাছ চাষ প্রভৃতি বিষয়ে ক্ষতির রিপোর্ট জমা দেওয়া হয়েছে রাজ্য সরকারের ওই আধিকারিকের কাছে। জেলাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, ‘‘রাজ্য সরকারের আধিকারিকের কাছে জেলায় বন্যার কারণে ক্ষয়ক্ষতির প্রাথমিক হিসাব সহ রিপোর্ট জমা দেওয়া হয়েছে।’’

প্রশাসন ও বিপর্যয় ব্যবস্থাপনা দফতর সূত্রে খবর, টানা ভারী বৃষ্টির জেরে জেলার বন্যা কবলিত ও জলমগ্ন এলাকায় মোট ৫০ হাজার বাড়ি ভেঙেছে। এছাড়াও জেলায় আমন ধান, আনাজ, পান, ফুল ও মশলা চাষের বিপুল ক্ষতি হয়েছে। জেলা কৃষি দফতরের হিসেব অনুযায়ী, ৩১৯৯টি মৌজার মধ্যে বন্যায় ৩০৯৭টি মৌজার আমন চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। চলতি বছর জেলায় মোট প্রায় ২ লক্ষ ৪৫ হাজার হেক্টর জমিতে আমন ধান চাষ হয়েছিল। এরমধ্যে ১ লক্ষ ৯৪ হাজার ৫১৭ হেক্টর জমির আমন চাষ সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিমাণ প্রায় ১৫০৯ কোটি টাকা বলে রিপোর্ট জমা দেওয়া হয়েছে। একই ভাবে আনাজ, পান, ফুল, মশলা চাষে বিপুল ক্ষতি হয়েছে।

জেলা উদ্যান পালন ও খাদ্য প্রক্রিয়াকরণ দফতর সূত্রে খবর, আনাজ, পান, ফুল, মশলা মিলিয়ে চাষে ক্ষতির পরিমাণ প্রায় ১৮২ কোটি ৬৭ লক্ষ টাকা। এছাড়াও জেলার প্লাবিত ও জলমগ্ন এলাকায় পুকুর ও ভেড়িতে বিভিন্ন মাছচাষের ক্ষতি হয়েছে। প্রশাসনের হিসাবে জেলায় প্রায় ৬০০ একর জলাশয়ে মাছ চাষের ক্ষতি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE