Advertisement
০২ মে ২০২৪
Akhil Giri

শুভেন্দু জানিয়েছিলেন তিন দিন আগে! মঙ্গলে সত্যিই আয়কর নোটিসপ্রাপ্তি মন্ত্রী অখিল এবং পুত্রের

কারামন্ত্রী অখিল গিরি এবং তাঁর পুত্র সুপ্রকাশ গিরির আয়কর নোটিসপ্রাপ্তির বিষয় নিয়ে শুভেন্দু অধিকারী বলেছিলেন, “এমন কোনও দফতর নেই, যেখানে হাত দিলে গন্ধ বেরোবে না।”

Suvendu Adhikari and Akhil Giri

শুভেন্দু অধিকারী এবং অখিল গিরি (বাঁ দিক থেকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কাঁথি শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৭:১৯
Share: Save:

আয়-বহির্ভূত সম্পত্তি নিয়ে তৃণমূল এবং বিজেপির অভিযোগ এবং পাল্টা অভিযোগ চলছেই। তবে রাজ্যের কারামন্ত্রী অখিল গিরির বিরুদ্ধে শুধু অভিযোগ করেই ক্ষান্ত হননি রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি দাবি করেন, আয়কর নোটিস পাঠানো হচ্ছে কারামন্ত্রীকে। মঙ্গলবার মন্ত্রী এবং মন্ত্রী-পুত্র সুপ্রকাশ গিরির সম্পত্তি এবং আয়-ব্যয়ের হিসাব জানতে সত্যিই আয়কর দফতরের চিঠি এল। ইতিমধ্যে নোটিস প্রাপ্তির কথা জানিয়েছেন সুপ্রকাশ নিজে। তবে মন্ত্রী অখিল এখনও আয়কর নোটিস পাওয়ার কথা স্বীকার করেননি নিজমুখে। আবার অস্বীকারও করেননি।

গত শনিবার পূর্ব মেদিনীপুরের নন্দকুমারের সভা থেকে কারামন্ত্রী এবং তাঁর পুত্রের আয়কর নোটিস প্রাপ্তির বিষয় নিয়ে মন্তব্য করেন শুভেন্দু। ইনকাম ট্যাক্সের ‘অন্তর্তদন্তের’ কথা জানিয়ে শুভেন্দু বলেন, “এমন কোনও দফতর নেই, যেখানে হাত দিলে গন্ধ বেরোবে না।” তার পর নাম উল্লেখ না করে শুভেন্দু বলেন, “এক জন অর্ধেক মন্ত্রী রয়েছেন। যিনি রাষ্ট্রপতির গায়ের রং নিয়ে কথা বলেছিলেন। উনি নেমন্তন্ন পেয়ে গিয়েছেন। আমার কাছে সব কাগজ রয়েছে।” এখান থেকেই বোঝা যায় শুভেন্দুর নিশানা আসলে রামনগরের বিধায়ক তথা মন্ত্রী অখিলের দিকে।

প্রসঙ্গত, রেশন দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক গ্রেফতারের পর থেকেই আয়-বহির্ভূত সম্পত্তি নিয়ে একে অপরের বিরুদ্ধে লাগাতার অভিযোগ শানাচ্ছে বিজেপি এবং তৃণমূল শিবির। সম্প্রতি শুভেন্দু অধিকারীর বাবা শিশির অধিকারীর আয়ের খতিয়ান নিয়ে সমাজমাধ্যমে প্রশ্ন ছুড়ে দেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক তথা মুখপাত্র কুণাল ঘোষ। অন্য দিকে, নবান্নে সাংবাদিক বৈঠক থেকে বুধবার নাম না করে বিরোধী দলনেতা শুভেন্দুর সম্পত্তি নিয়ে প্রশ্ন তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাল্টা শুভেন্দু তাঁর আয়কর রিটার্ন সংক্রান্ত নথি পোস্ট করে লেখেন, ‘‘মুখ্যমন্ত্রী মমতা এই আমার সর্বশেষ আয়কর রিটার্ন। গত কাল, আপনি আমাকে নিশানা করেছেন। আমার বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করেছেন। অবশ্যই আমার নাম না-করে, কারণ আপনার সেই সাহস নেই।’’ এর মধ্যেই কারামন্ত্রী এবং তাঁর পুত্রকে আয়করের নোটিস পাঠানো হয়েছে বলে দাবি করে শুভেন্দু বলেন, ‘‘শুনলাম, ৫ কোটি নাকি পাওয়া গিয়েছে। ইনকাম ট্যাক্স দফতরের অন্তর্তদন্তে। লে ঠেলা।’’

তৃণমূলের একটি সূত্রে খবর, গত ২ নভেম্বর কারামন্ত্রী ও তাঁর ছেলের নামে আয়করের নোটিস ইস্যু হয়েছে। প্রথমে অখিল এবং সুপ্রকাশ, দু’জনেই জানান, এমন কোনও নোটিস তাঁরা পাননি। তবে মঙ্গলবার আয়কর নোটিস পাওয়ার কথা জানিয়েছেন তৃণমূল নেতা তথা কাঁথি পুরসভার ভাইস চেয়ারম্যান সুপ্রকাশ নিজে। তবে তাঁর সংযোজন, ‘‘বাবারটা (নোটিস পেয়েছেন কি না) জানি না। ইমেলে একটি নোটিস এসেছে। আগামী ১৩ তারিখ (নভেম্বর) আমি বা আমার কোনও প্রতিনিধিকে দিয়ে আয়কর সংক্রান্ত তথ্য দিতে বলা হয়েছে। আমি সহযোগিতা করব।” এর পরেই শুভেন্দুকে নিশানা করে সুপ্রকাশ বলেন, ‘‘বিরোধী দলের কাছে আগে এ সব খবর চলে যাচ্ছে কী ভাবে? চিঠি পৌঁছনোর আগেই মিডিয়া জেনে যাচ্ছে। কোনও নেতা আগে থেকেই বলে দিচ্ছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE