Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pradhan Mantri Awas Yojana

পুর এলাকাতেও আবাসে দুর্নীতি, সরব বিজেপি

একইভাবে শহরের গরিব বাসিন্দাদের পাকা বাড়ি তৈরির জন্য ‘হাউস ফর অল’ প্রকল্পে পঞ্চম দফায় তমলুক পুর এলাকার উপভোক্তা তালিকা নিয়েও দুর্নীতির অভিযোগ উঠল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
তমলুক শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ০৮:০৮
Share: Save:

গ্রামীণ এলাকায় গরিবদের পাকা বাড়ি তৈরির লক্ষ্যে ‘আবাস প্লাস’ প্রকল্পে উপভোক্তাদের অগ্রাধিকার তালিকা প্রকাশ ঘিরে জেলার বিভিন্ন গ্রামসভায় বিক্ষোভের ঘটনা ইতিমধ্যেই সামনে এসেছে। বাসিন্দাদের অনেকে অভিযোগ তুলেছেন, উপভোক্তা তালিকায় একাংশ পাকাবাড়ির মালিকরাও রয়েছে। এই নিয়ে শাসক ও বিরোধী রাজনৈতিক দলগুলির চাপানউতোর অব্যাহত।

একইভাবে শহরের গরিব বাসিন্দাদের পাকা বাড়ি তৈরির জন্য ‘হাউস ফর অল’ প্রকল্পে পঞ্চম দফায় তমলুক পুর এলাকার উপভোক্তা তালিকা নিয়েও দুর্নীতির অভিযোগ উঠল। ওই প্রকল্পে পঞ্চম দফায় ২০২১-’২২ আর্থিক বছরে তমলুক পুর এলাকার ১১৮২টি পরিবারের পাকাবাড়ি তৈরির জন্য উপভোক্তাদের চুড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। আর ওই তালিকায় বিভিন্ন ওয়ার্ডে বেশ কিছু পাকাবাড়ির মালিকও রয়েছে বলে বিজেপির তমলুক শহর নেতৃত্বের অভিযোগ। পুর কর্তৃপক্ষের অবশ্য বক্তব্য, উপভোক্তা তালিকায় পাকাবাড়ির মালিক রয়েছে এমন নির্দিষ্ট অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

পুরসভা ও স্থানীয় সূত্রে খবর, শহর এলাকায় বসবাসকারী গরিব ও গৃহহীনদের পাকা বাড়ি তৈরির জন্য ‘হাউস ফর অল’ প্রকল্প চালু হয়েছিল কয়েক বছর আগে। প্রকল্পে পাকাবাড়ি তৈরির জন্য মোট ৩ লক্ষ ৬৮ হাজার টাকা খরচ ধরা হয়। এর মধ্যে উপভোক্তাকে ২৫ হাজার টাকা দিতে হয়। কেন্দ্রীয় সরকার দেড় লক্ষ টাকা, রাজ্য সরকার ১ লক্ষ ৬৫ হাজার টাকা ও সংশ্লিষ্ট পুরসভা ২৮ হাজার টাকা দিয়ে থাকে। ওই প্রকল্পে তমলুক পুরসভা এলাকায় মোট ৫ হাজার ৮৮৩ টি পরিবারের পাকাবাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। উপভোক্তাদের অগ্রাধিকার তালিকার ভিত্তিতে ধাপে ধাপে ওই পাকাবাড়ি তৈরির জন্য অর্থ বরাদ্দ করা হচ্ছে। তমলুক পুর এলাকায় তৃতীয়, চতুর্থ ধাপে মোট ৪৯৫ জন উপভোক্তা পরিবারের পাকাবাড়ি তৈরির কাজ চলছে। এর জন্য প্রায় এক মাস আগে ২ কোটি ৯৫ লক্ষ টাকা বরাদ্দ হয়েছিল। এরপরে ওই প্রকল্পে পঞ্চম ধাপে ২০২১-’২২ আর্থিক বছরে পুর এলাকার ১১৮২ টি পরিবারের পাকাবাড়ি তৈরির জন্য উপভোক্তার তালিকা সম্প্রতি প্রকাশ করা হয়েছে। আর ওই তালিকাতেই সরকারি পাকাবাড়ি প্রাপক হিসেবে বেশ কিছু পাকা বাড়ির ও আর্থিকভাবে সম্পন্ন পরিবারের নাম রয়েছে বলে অভিযোগ তুলেছেন বিজেপির শহর নেতৃত্ব।

বিজেপির তরফে পুরসভার ২০টি ওয়ার্ডের উপভোক্তাদের তালিকায় থাকা আর্থিকভাবে সম্পন্ন এবং পাকা বাড়ির মালিকদের চিহ্নিত করে অভিযোগ তোলা হয়েছে। দলের তমলুক নগর মণ্ডলের অফিস সম্পাদক সুরজিৎ বেরার অভিযোগ, ‘‘হাউস ফর অল প্রকল্পে পুরসভার তরফে যে উপভোক্তা তালিকা প্রকাশ করা হয়েছে তাতে পাকাবাড়ির মালিক ও চাকুরিজীবী ব্যক্তিদেরও নাম রয়েছে। তৃণমূলের নিয়ন্ত্রণে থাকা পুরসভা কর্তৃপক্ষ সরকারি প্রকল্পে পাকাবাড়ি প্রাপক তালিকা নিয়ে দুর্নীতি করেছে। আমরা পুরসভা কর্তৃপক্ষ, জেলা প্রশাসন, রাজ্য পুর-নগরোন্নয়ন দফতরে অভিযোগ জানাব।’’

হাউস ফর অল প্রকল্পে উপভোক্তা তালিকায় তৈরিতে দুর্নীতির অভিযোগের বিষয়ে পুরপ্রধান দীপেন্দ্রনারায়ণ রায় বলেন, ‘‘হাউস ফর অল প্রকল্পে পাকাবাড়ি প্রাপক তালিকা তৈরিতে দুর্নীতির অভিযোগ ভিত্তিহীন। তবে তালিকায় যদি কোনও পাকাবাড়ির মালিক বা আর্থিকভাবে সম্পন্ন পরিবারের নাম থাকে সেই বিষয়ে নির্দিষ্ট অভিযোগ জানালে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pradhan Mantri Awas Yojana Tamluk BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE