Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

টুকরো খবর

২৪ নভেম্বর ২০১৪ ০০:৫২

প্রয়াত সাহিত্যিক অনিল ঘড়াই
নিজস্ব সংবাদদাতা • খড়্গপুর


অনিল ঘড়াই।
নিজস্ব চিত্র।

Advertisement



প্রয়াত হলেন দলিত সাহিত্যে পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক অনিল ঘড়াই। শনিবার রাত সাড়ে ১২টা নাগাদ কলকাতার বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় এই সাহিত্যিকের। বয়স হয়েছিল ৫৭ বছর। রবিবার নদিয়ার কালীগঞ্জের আদি বাড়িতে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে। ১৯৫৭ সালের ১ নভেম্বর এগরার রুক্মিণীপুরে জন্ম অনিলবাবুর। ছোটবেলা কেটেছে নদিয়ায়। পরে টেলি-কমিউনিকেশন ইঞ্জিয়ারিং পড়েন। ২৭ বছর বয়সে চক্রধরপুরে রেলের ইঞ্জিনিয়ার পদে যোগ দেন তিনি। ১৯৮৫ সালে খড়্গপুর রেল বিভাগে বদলি হন। ১৯৯০ সালে তাঁর প্রথম ছোটগল্প প্রকাশ হয় ‘দেশ’ পত্রিকায়। নদিয়ার রাজোয়াড় বিদ্রোহ নিয়ে লেখা উপন্যাস ‘অনন্ত দ্রাঘিমা’ ২০১০ সালে বঙ্কিম স্মৃতি পুরস্কার পায়। ১৯৯৪ সালে দলিত সাহিত্যের জন্য রাষ্ট্রপতির হাত থেকে পেয়েছিলেন সংস্কৃতি পুরস্কার। তাঁর নুনবাড়ি, আকাশ মাটির খেলা, কাক, পরিযান-সহ বহু লেখা সাহিত্যপ্রেমী মনে রেখেছেন। রেলশহরের কবি-সাহিত্যিকদের নিয়ে তিনি গড়েছিলেন ‘ঘরোয়া সাহিত্য বাসর’। গত ৮ মাস ধরে কিডনি জনিত সমস্যায় ভুগছিলেন এই সাহিত্যিক। তাঁর ঘনিষ্ঠ বন্ধু আর এক সাহিত্যিক নন্দদুলাল রায়চৌধুরী বলেন, “সাহিত্য-সংস্কৃতির বড় ক্ষতি হয়ে গেল।”

পুরসভাতেও এ বার সাহায্য মত্‌স্যজীবীদের
নিজস্ব সংবাদদাতা • মেদিনীপুর

গ্রামীণ এলাকার মত্‌স্যজীবীরাই এতদিন নানা ধরনের সরকারি সূযোগ-সুবিধে পেতেন। পুরসভা এলাকার জন্য আলাদা করে কিছু বরাদ্দ হত না। এ বার থেকে ব্লকের পাশাপাশি পুরসভাগুলিকেও নির্দিষ্ট পরিমাণ বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিল পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদ। জেলা পরিষদের মত্‌স্য ও প্রাণিপালন দফতরের স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ সূর্য অট্ট বলেন, “ব্লকে যেমন মত্‌স্যজীবী বসবাস করেন, পুকুরে মাছ চাষ হয়, তেমনি পুরসভা এলাকার পুকুরেও তো মাছ চাষ হয়, এখানেও মত্‌স্যজীবীরা থাকেন। তাই এ বার থেকে তাঁদের জন্যও মাছ চাষের জন্য যাবতীয় সরকারি সাহায্য দেওয়া হবে। এতদিন পুর এলাকায় এই ধরনের কোনও সাহায্য দেওয়া হত না।” আগে মত্‌স্যজীবীদের বিভিন্ন সময়ে মাছের বীজ, মাছের খাবার, মত্‌স্যজীবীদের হাঁড়ি, জাল, মাছ বয়ে নিয়ে যাওয়ার জন্য উন্নত মানের বাক্সও দেওয়া হয়েছে। ঘুরে ঘুরে মাছ বিক্রির জন্য দেওয়া হয় সাইকেলও। রাজ্য সরকার বিভিন্ন সময়ে এই ধরনের সাহায্য পাঠায় জেলায়। চলতি বছরেও জেলা প্রশাসন এই ধরনের বিভিন্ন সরঞ্জাম পেয়েছে। তা পাওয়ার পরেই পুরসভাকেও এই ধরনের সাহায্য দেওয়ার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। অবশ্য এ ব্যাপারে পুরসভাগুলিও দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে এসেছিল। পুরসভা এলাকাতেও পুকুর রয়েছে, সেখানেও মাছ চাষ হয়, রয়েছেন মত্‌স্যজীবীও। তাহলে তাঁরা কেন সরকারি সুযোগ থেকে বঞ্চিত হবেন? এই প্রশ্ন ওঠার পরেই কর্মাধ্যক্ষ উদ্যোগী হয়ে ব্লকের পাশাপাশি পুরসভাগুলিকেও এই ধরনের সাহায্য দেওয়ার জন্য পদক্ষেপ করেছেন।

অপমানে আত্মঘাতী, নালিশ
নিজস্ব সংবাদদাতা • এগরা

স্কুলের সামনের কাপড়ের দোকান থেকে হাজার দশেক টাকার কেনাকাটা করেছিলেন সঞ্জীব টিঙ্গুয়া। এগরা ১ ব্লকের ছত্রি হাইস্কুলের শিক্ষাকর্মী তিনি। অভিযোগ, দীর্ঘ দিন ধরে সেই টাকা শোধ করছিলেন না তিনি। টাকা আদায় করতে না পেরে ওই দোকান মালিক অরুণ গিরি স্কুলের সামনেই বৃহস্পতিবার সঞ্জীবাবুকে গাছে বেঁধে মারধর করে বলে অভিযোগ। পরিবারের তরফে দাবি, অপমানে ওই দিনই কীটনাশক খান বছর পঁয়ত্রিশের সঞ্জীববাবু। ঘটনার তিন দিনের মাথায় রবিবার সন্ধ্যায় এগরা মহকুমা হাসপাতালে তাঁর মৃত্যু হল। সঞ্জীববাবুর বাবা দয়ানন্দ টিঙ্গুয়া এ দিন দাবি করেন, “অমানবিক নির্যাতনের ফলে অপমানে ছেলে কীটনাশক খেয়েছে।” একই সঙ্গে তাঁর অভিযোগ, “তাঁর পরিবার সিপিএমের সমর্থক বলেই তৃণমূল কর্মী তথা ওই দোকানের মালিক অরুণ গিরি এ ভাবে মারধর করেছে।” এ দিন অবশ্য থানায় লিখিত অভিযোগ দায়ের করেননি তিনি। অভিযুক্ত অরুণ গিরি এবং মৃত সঞ্জীব টিঙ্গুয়ার বাড়ি ছত্রি এলাকাতেই। স্থানীয় তৃণমূল নেতৃত্বের দাবি, এটা নিছকই দুর্ঘটনা। এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই।

বিয়ের প্রতিশ্রুতিতে সহবাস, গ্রেফতার ১

নিজস্ব সংবাদদাতা • খড়্গপুর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের অভিযোগে গ্রেফতার হলেন দেবদূত মাইতি নামে এক যুবক। অভিযুক্তের বাড়ি খড়্গপুরের মালঞ্চয়। বছর পঁচিশের ওই যুবক পেশায় ইছাপুর গান অ্যান্ড শেল ফ্যাক্টরির কর্মী। দীর্ঘ দিন ধরেই ওই যুবকের সঙ্গে শহরেরই সুভাষপল্লির বছর তেইশের এক কলেজ ছাত্রীর সম্পর্ক ছিল। ওই তরুণীকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দেবদূত একাধিকবার সহবাস করে বলেও অভিযোগ। ইদানীং ওই তরুণীর সঙ্গে দেবদূত সম্পর্ক রাখছিলেন না বলে ওই তরুণীর পরিবার সূত্রে জানা গিয়েছে। বিয়ের কথা জানালে তা প্রত্যাখ্যান করে দেবদূত। শেষমেষ শনিবার রাতে তরুণী পুলিশে ওই যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেন। পুলিশ তদন্ত শুরু করেছে।

শিক্ষক সম্মেলন
নিজস্ব সংবাদদাতা • মেদিনীপুর

মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির (এসটিইএ) পঞ্চম দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হল রবিবার। শহরের মোহনানন্দ বিদ্যামন্দিরে। উপস্থিত ছিলেন সমিতির রাজ্য সাধারন সম্পাদক বিশ্বজিত্‌ মিত্র, জেলা সভাপতি দেবাশিস মাইতি, জেলা সম্পাদক তপন দাস প্রমুখ। বক্তব্য রাখতে গিয়ে নেতৃত্ব দাবি করেন, এসটিইএ একমাত্র শিক্ষক সংগঠন যা শিক্ষা, শিক্ষক ও ছাত্র স্বার্থ বিরোধী যে কোনও পদক্ষেপের প্রতিবাদে ধারাবাহিক ভাবে আন্দোলন পরিচালনা করে আসছে। অনেক ক্ষেত্রে দাবি আদায়ও হয়েছে।

ট্রাকের ধাক্কায় মৃত্যু
নিজস্ব সংবাদদাতা • খড়্গপুর

ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক মোটর বাইক আরোহীর। রবিবার দুপুরে খড়্গপুরের ইন্দা মোড়ের কাছে দুর্ঘটনাটি ঘটে। মৃতের নাম অশোক যাদব (৩২)। বাড়ি শহরের ট্রাফিক এলাকায়। ওই ঘটনায় ট্রাকের খালাসি শেখ আনোয়ারকে পুলিশ গ্রেফতার করলেও চালক পলাতক। এ দিন চৌরঙ্গি থেকে বাড়ির দিকে যাচ্ছিলেন ওই যুবক। পুলিশের দাবি, অশোকের মাথায় হেলমেট ছিল না। পথে একটি ট্রাককে ওভারটেক করতে গিয়ে ধাক্কা লাগে অশোকের। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। ট্রাক চালক পলাতক।

বিনয় স্মরণে
নিজস্ব সংবাদদাতা • মেদিনীপুর

প্রয়াত বিনয় কোঙারের স্মরণসভা হল মেদিনীপুরে। পশ্চিম মেদিনীপুর জেলা কৃষক সমিতির উদ্যোগে রবিবার এই সভার আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন সিপিএম নেতা দীপক সরকার, তরুণ রায় প্রমুখ। উপস্থিত নেতৃত্ব বিনয় কোঙারের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন।

পত্রিকা প্রকাশ
নিজস্ব সংবাদদাতা • মেদিনীপুর

সবংয়ের ‘কথা-মেঘ’ পত্রিকার বিশেষ সংখ্যা ‘দেওয়াল’ প্রকাশিত হল রবিবার। এ দিন মেদিনীপুর কলেজের সামনে এক অনুষ্ঠান হয়। বিশেষ সংখ্যাটি প্রকাশ করেন কলকাতা লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণা কেন্দ্রের সম্পাদক সন্দীপ দত্ত।

হলদিয়ার সরকারি জমি থেকে জবরদখলকারী সরাল পুরসভা

দুর্গাচকে সুপার মার্কেটের কাছে রাস্তার এক ধারের জবর দখলকারীদের সরিয়ে দিল হলদিয়া পুরসভা। রবিবার সকালে পুরসভার কর্মীরা গিয়ে রাস্তার ধারে সরকারি জমি দখল করে গড়ে ওঠা দোকান সরিয়ে দেন। পুরসভার নির্দেশ মতো অনেক দোকানদার নিজেরাই দোকান সরিয়ে নেন। হলদিয়া পুরসভার চেয়ারম্যানের কাছে ওই এলাকার ফুটপাথের ব্যবসায়ীরা পূনর্বাসনের দাবি জানিয়েছেন। স্থানীয় এলাকার ব্যবসায়ী শুভ্রা দাস, চন্দনা সর্দার, চন্দন সাহু, সত্যজিত আদকেরা বলেন, “আমরা দীর্ঘ দিন ধরে এখানে দোকান করে ব্যবসা করছি। এভাবে দোকান তুলে দিলে আমরা কি করে সংসার চালাবো।” একই সঙ্গে, তাঁরা অভিযোগ করেন, “ফুটপাথের দোকান যদি তুলতে হয়, তাহলে সকলকে তোলা হোক। এক টানা ফুটপাথের দোকান না সরিয়ে কিছু দোকান সরিয়ে দেওয়া হয়েছে।” যদিও হলদিয়া পুরসভার চেয়ারম্যান দেবপ্রসাদ মণ্ডল বলেন, “এক দিনে তো সব দোকান সরানো যায় না। ধীরে ধীরে রাস্তার ধারে সরকারি জমিতে থাকা সব দোকান সরিয়ে দেওয়া হবে। এ দিন সুপার মার্কেটের যে এলাকায় অভিযান হয়েছে, সেখানে সব দোকান সরিয়ে দেওয়া হয়েছে। পূনর্বাসনের বিষয়ে আমরা চিন্তাভাবনা করছি।”

বই প্রকাশ

‘তাম্রলিপ্তের কথা’ নামে একটি বইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন হল। শনিবার পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বইটির উদ্বোধন করেন অবিভক্ত মেদিনীপুরের ইতিহাস গবেষক প্রদ্যোত্‌কুমার মাইতি। মেদিনীপুরের একটি প্রকাশনী সংস্থার তরফে প্রায় সাড়ে ছ’শো পাতার এই বইয়ে রয়েছে প্রাচীন বন্দর নগরী তাম্রলিপ্তের ইতিহাস, প্রত্নতাত্ত্বিক বিষয় ছাড়াও রয়েছে তমলুকের আর্থ-সামাজিক, শিক্ষা, স্বাস্থ্য-সহ বিভিন্ন বিষয়ে গবেষণামূলক প্রবন্ধ। ছিলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সহ-নিবন্ধক অমল ভুঁইয়া, পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদের শিক্ষা, সংস্কৃতি-তথ্য দফতরের কর্মাধ্যক্ষ শ্যামপদ পাত্র, পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের পূর্ত কর্মাধক্ষ্য সোমনাথ বেরা-সহ দুই জেলার বিশিষ্টরা।

প্রৌঢ়ার অপমৃত্যু

এক প্রৌঢ়ার অপমৃত্যুর ঘটনা ঘটল এগরায়। শুক্রবার রাতে এগরা-২ ব্লকের উত্তর দুলালপুর গ্রামের ঘটনা। মৃতার নাম দুর্গা জানা (৬০)। শুক্রবার বাড়ির উনুন থেকে দুর্গাদেবীর শাড়িতে আগুন লেগে যায়।



স্বচ্ছ ভারত অভিযান পটাশপুরে পঁচেটে।



পশ্চিম মেদিনীপুর জেলার বিভিন্ন কলেজের ছাত্রদের নিয়ে রবিবার মেদিনীপুর শহরের
বিদ্যাসাগর হলে অনুষ্ঠিত হল ‘জিলেট গার্ড সাফল্য হাতের মুঠোয়’ কর্মসূচির কর্মশালা। ছবি: সৌমেশ্বর মণ্ডল।



Tags:

আরও পড়ুন

Advertisement