Advertisement
০৮ মে ২০২৪
Abhishek Banerjee

অভিষেকের সভাস্থল বদলেও দ্বন্দ্ব!

আগামী ৩ ডিসেম্বর বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর শহর কাঁথিতে জনসভা করার কথা সর্বভারতীয় তৃণমূলের সাধারণ সম্পাদক তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।

খোলা হচ্ছে সভামঞ্চ। নিজস্ব চিত্র।

খোলা হচ্ছে সভামঞ্চ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কাঁথি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ০৯:২৭
Share: Save:

আচমকা অভিষেক বন্দ্যেপাধ্যায়ের সভাস্থল বদলে গেল। খুলে ফেলা হল মঞ্চ। অন্য জায়গায় ফের খুঁটিপুজোর প্রস্তুতিও শুরু হয়েছে। যে মাঠে সভা করার অনুমতি দিয়েছিল প্রশাসন, সেই মাঠ আচমকা কেন বদলে ফেলা হল, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে তৃণমূলের অন্দরে।

আগামী ৩ ডিসেম্বর বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর শহর কাঁথিতে জনসভা করার কথা সর্বভারতীয় তৃণমূলের সাধারণ সম্পাদক তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। দিন কয়েক আগে কাঁথি শহরের মধ্যস্থলে অরবিন্দ স্টেডিয়ামে তার মঞ্চ বাঁধার জন্য খুঁটি পুজো হয়। সে সময় কাঁথি সাংগঠনিক জেলা তৃণমূল সভাপতি তরুণ মাইতি, জেলা সভাধিপতি উত্তম বারিক প্রমুখ নেতা উপস্থিত ছিলেন। যদিও সেই অনুষ্ঠানে ছিলেন না জেলার রামনগর বিধানসভা থেকে নির্বাচিত বিধায়ক তথা কারা মন্ত্রী অখিল গিরি এবং তাঁর ছেলে তথা যুব তৃণমূলের কাঁথি সাংগঠনিক জেলা সভাপতি সুপ্রকাশ গিরি। মঞ্চ তৈরির পাশাপাশি বাঁশ দিয়ে ব্যারিকেড করার কাজও এগিয়ে ছিল বেশ খানিকটা। ইতিপূর্বে সভা সফল করতে কাঁথি এবং তমলুক সাংগঠনিক জেলা জুড়ে প্রস্তুতি বৈঠকও শুরু হয়েছে। এরই মধ্যে সোমবার রাতে আচমকা নিজের ফেসবুকের দেওয়ালে একটি পোস্ট করেন যুব নেতা সুপ্রকাশ গিরি এবং জেলা তৃণমূলের অন্যতম সাধারণ সম্পাদক তরুণ জানা। দুজনেই দাবি করেন, ‘অভিষেকের সভা হবে কাঁথি প্রভাত কুমার কলেজের মাঠে’। তারপরই মঙ্গলবার সকালে স্টেডিয়ামে মঞ্চ খুলে ফেলা হয়।

প্রভাত কুমার কলেজ থেকে ঢিল ছোড়া দূরত্বে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বাড়ি ‘শান্তিকুঞ্জ’। কয়েকদিন আগেই হাইকোর্ট নির্দেশ দিয়েছে, বিরোধী দলনেতার বাড়ির সামনে কোনওরকম মিছিল, জমায়েত করা যাবে না। তাছাড়া কাঁথি প্রভাত কুমার কলেজের মাঠে বিপুল সংখ্যায় তৃণমূলের কর্মীরা জড়ো হলে ঢোকা এবং বেরোনোর ক্ষেত্রেও সমস্যা হতে পারে। তারপরেও কেন অরবিন্দ স্টেডিয়াম থেকে সভার স্থল প্রভাত কুমার কলেজের মাঠে সরানো হল তা নিয়ে ধন্দ্ব তৈরি হয়েছে। অরবিন্দ স্টেডিয়ামে অভিষেকের সভা করার দাবিতে অনড় তৃণমূলের একাংশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিষেকের সভার অনুমতি প্রশাসন দিয়েছে ঠিকই। তবে কোন মাঠে তিনি সভা করবেন তা ডিরেক্টরেট অফ সিকিউরিটিজ চূড়ান্ত করে। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার অমরনাথ কে বলেন, ‘‘কাঁথিতে কোন মাঠে অভিষেক বন্দ্যোপাধ্যায় সভা করবেন তা এখনও পর্যন্ত ডিরেক্টরেট অফ সিকিউরিটিজ-এর পক্ষ থেকে জানানো হয়নি।’’ যুব তৃণমূলের কাঁথি সাংগঠনিক জেলা সভাপতি সুপ্রকাশ গিরি বলছেন, ‘‘রাজ্য নেতৃত্বের নির্দেশ মেনেই কাঁথি প্রভাত কুমার কলেজের মাঠে সভা হবে। বুধবার সেখানে খুঁটি পুজোর আয়োজন করা হয়েছে।’’

গোটা বিষয়ে শাসক দলকে কটাক্ষ করেছে গেরুয়া শিবির। বিজেপির কাঁথি সংগঠনিক জেলার অন্যতম সহ-সভাপতি অসীম মিশ্র বলেন, ‘‘দলের যুবরাজ কোথায় সভা করবেন সেটা ঠিক করতেও হিমশিম তৃণমূল। একপক্ষ স্টেডিয়ামে খুঁটি পুজো করছে, তো আরেক পক্ষ অন্য জায়গায় সভার আয়োজন করছে। কেউই কাউকে বিশ্বাস করতে পারছে না।’’

যদিও গোষ্ঠীদ্বন্দ্বের তত্ত্ব অস্বীকার করে কাঁথি সাংগঠনিক জেলা তৃণমূল সভাপতি তরুণ মাইতি বলেন, ‘‘সোমবার রাজ্য নেতৃত্ব জানিয়েছে কাঁথি প্রভাত কুমার কলেজের মাঠে সভা করতে হবে। সেইমতো কলেজ কর্তৃপক্ষের অনুমতি চেয়ে আবেদন জানিয়েছি। প্রস্তুতিও শুরু হয়েছে। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তা সংক্রান্ত বিষয় মাথায় রেখেই রাজ্য নেতৃত্বে এই সিদ্ধান্ত নিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhishek Banerjee TMC Contai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE