Advertisement
০৭ মে ২০২৪
Coronavirus in West Bengal

করোনার বিরুদ্ধে সচেতনতা প্রসারে সং সেজে ঘুরে বেড়াচ্ছেন চন্দ্রকোনার কৃষক

করোনাভাইরাসের সং সেজে ঘুরে বেড়ালেন চন্দ্রকোনার যাদবপুর গ্রামের বাসিন্দা তৃণাঙ্কুর পাল।

করোনা সচেতনতায় কৃষক।

করোনা সচেতনতায় কৃষক। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
চন্দ্রকোনা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২১ ২৩:৩১
Share: Save:

সাবধান! বাড়ছে করোনার সংক্রমণ। মাস্ক ব্যবহার করুন। সাবান দিয়ে হাত পরিষ্কার করুন। ব্যবহার করুন স্যানিটাইজার। কোভিডবিধি পালনের প্রয়োজনীয়তার কথা মনে করিয়ে দিতে শুক্রবার করোনাভাইরাসের সং সেজে ঘুরে বেড়ালেন চন্দ্রকোনার যাদবপুর গ্রামের বাসিন্দা তৃণাঙ্কুর পাল। কোনও রকমের সরকারি সাহায্য ছাড়াই ব্যক্তিগত উদ্যোগে করোনার বিরুদ্ধে সচেতনা বাড়াতে এই অভিনব প্রচারে নেমেছেন তিনি।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, জনবহুল রাস্তায় ঘুরে বেড়াচ্ছে করোনাভাইরাসের সং দেখে অনেকেই চমকে উঠছেন। অনেকে আবার তৃণাঙ্কুরের সঙ্গে নিজস্বী তুলছেন।

শুক্রবার সকালে ৪৫ বছরের তৃণাঙ্কুরের বাড়িতে পৌঁছে দেখা গেল রীতিমতো সাজ সাজ রব। করোনা বিরুদ্ধে অভিযানে তাঁর স্ত্রী এবং ছেলেমেয়েকেও সং সাজিয়ে তুলতে ব্যস্ত তৃণাঙ্কুর। শুধুমাত্র চন্দ্রকোনাই নয়, করোনা নিয়ে সচেতনতার প্রচারে এ বার তৃণাঙ্কুর যেতে চান বাঁকুড়া, দুর্গাপুর, তারকেশ্বর এবং বিষ্ণুপুর-সহ একাধিক জায়গায়। ৫ দিনের জন্য ওই সব এলাকায় ঘুরে ঘুরে প্রচার চালাবেন বলে জানালেন তৃণাঙ্কুর।

চাষবাস করে সংসার চালান তৃণাঙ্কুর। কিন্তু ছোটবেলা থেকে সমস্ত কিছু সচেতনতামূলক প্রচারকাজে আগ্রহ তাঁর। এমনকি, কেউ বিপদের সম্মুখীন হলে বা কোনও বিষয়ে সচেতনতামূলক প্রচারের প্রয়োজনে নিজের উদ্যোগেই ঝাঁপিয়ে পড়েন তিনি। অনেক সময় পথনাটিকার মাধ্যমেও প্রচার করেন বলে জানিয়েছেন এলাকার মানুষজন। তৃণাঙ্কুরের স্ত্রী বলেন, “ওর এ সব কাজ আমার বেশ ভাল লাগে। তাই কখনও বাধা দিই না।”

করোনার বিরুদ্ধে প্রচারে নামলেও এখনও টিকা নেওয়া হয়নি তৃণাঙ্কুরের। পাননি কোনও সরকারি সুযোগসুবিধাও। তবুও জীবনের ঝুঁকি নিয়ে পথে নেমে পড়েছেন তৃণাঙ্কুর। তাঁর এ হেন উদ্যোগে সাধুবাদ দিচ্ছেন পথচলতি মানুষ থেকে এলাকাবাসী— সকলেই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE