Advertisement
০৫ মে ২০২৪
Elephant died in Jhargram

ব্যর্থ বন দফতরের সব চেষ্টা, চার দিন পর মৃত্যু হল ঝাড়গ্রামের অসুস্থ হস্তিনীর

গত মঙ্গলবার বন দফতরের নজরে আসে, হস্তিনীটি অসুস্থ হয়ে পড়েছে। রাঙ্গিয়াম এলাকায় অস্থায়ী তাঁবু খাটিয়ে অসুস্থ হস্তিনীর চিকিৎসা শুরু করে বন দফতর। কিন্তু শুক্রবার তার মৃত্যু হয়।

Image of dead body of female elephant in jhargram

মৃত্যু হল ঝাড়গ্রামের অসুস্থ হস্তিনীর। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
খড়্গপুর ও ঝাড়গ্রাম শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৪:৩৪
Share: Save:

চিকিৎসা চলছিল। কিন্তু চিকিৎসকদের হাজার চেষ্টা ব্যর্থ করে চলে গেল সে। মৃত্যু হল ঝাড়গ্রামের অসুস্থ হস্তিনীর। গত চার দিন ধরে তার চিকিৎসা চলছিল ঝাড়গ্রাম জেলার নয়াগ্রাম থানার পাঁচকাহানিয়া বিটের রাঙ্গিয়াম গ্রামে। স্ত্রী হাতিটির আনুমানিক বয়স ৩৫ বছর।

এলাকায় আরও একটি হাতির সঙ্গেই ঘুরে বেড়াত হস্তিনীটি। গত মঙ্গলবার বন দফতরের নজরে আসে, হস্তিনীটি অসুস্থ হয়ে পড়েছে। রাঙ্গিয়াম এলাকায় অস্থায়ী তাঁবু খাটিয়ে অসুস্থ হস্তিনীর চিকিৎসা শুরু করে বন দফতর। পশু চিকিৎসকেরা প্রায় চার দিন ধরে চিকিৎসা করলেও শুক্রবার রাতে মারা যায় হাতিটি।

খড়্গপুরের ডিএফও শিবানন্দ রাম বলেন, ‘‘গত ১০ অক্টোবর থেকে অসুস্থ স্ত্রী হাতিটির চিকিৎসা চলছিল। শুক্রবার রাতে সে মারা গিয়েছে। মৃত্যুর কারণ জানতে শনিবার সকাল থেকে ময়নাতদন্ত শুরু হয়েছে। নমুনা কলকাতায় বেলেঘাটাতেও পাঠানো হবে।’’ জানা গিয়েছে, হাঁটতে হাঁটতে মঙ্গলবার ধানজমিতে পড়ে যায় হাতিটি। তার চিকিৎসকেরা শুরুতে তাকে দেন স্যালাইন এবং প্রয়োজনীয় ওষুধপথ্য। হাতিটি রাঙ্গিয়াম এলাকায় খুব ধীর গতিতে ঘোরাফেরা করছিল। তাকে উদ্ধার করে দু’শো মিটার দূরে ত্রিপল খাটিয়ে চিকিৎসা শুরু করে বন দফতর। কিন্তু বন দফতরের সমস্ত চেষ্টা বিফলে গেল। মৃত্যু হল অসুস্থ হস্তিনীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Forest Department Elephant Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE