Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sea Fish

মুখ নয় যেন বিশাল চিরুনি! দিঘার মোহনায় পাওয়া সাড়ে ৫০০ কেজির রাক্ষুসে মাছ দেখতে লোকারণ্য

রবিবার এই মাছটি ওড়িশার পারাদ্বীপের একটি ট্রলারে ধরা পড়ে। সেখান থেকে দিঘা মোহনায় মাছটিকে বিক্রি করার জন্য নিয়ে আসা হয়। দিঘা মোহনার জিকেডি আড়তে মাছটি নিলামে ওঠে।

দিঘার মাছের আড়তে আনা হয়েছে সেই করাত মাছ।

দিঘার মাছের আড়তে আনা হয়েছে সেই করাত মাছ। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৩:৩০
Share: Save:

মাছ নয় যেন রাক্ষস! রবিবার সকালে তা দেখতে বহু মানুষ ভিড় জমালেন দিঘা মোহনার মাছের আড়তে। মৎস্যজীবীরা জানিয়েছেন, ওই মাছটির ওজন প্রায় ৫৫০ কিলোগ্রাম।

মাছের ঠোঁট হাত কয়েক লম্বা করাতের মতো। চেহারা অনেকটা হাঙরের মতো। স্থানীয় ভাষায় ওই মাছের নাম ‘চিরুনি ফলা মাছ’। রবিবার দিঘা মোহনার মাছের আড়তে এই মাছ দেখে রীতিমতো হুড়োহুড়ি পড়ে যায় ব্যবসায়ীদের মধ্যে। অরূপকুমার বল নামে এক মাছ ব্যবসায়ী বলেন, ‘‘এই মাছ জালে ওঠে না এখন। বঙ্গোপসাগরের অনেকটা গভীরে এই মাছ দেখতে পাওয়ায় যায়। আগে অবশ্য এই মাছ প্রায়শই জালে উঠত।’’

সাড়ে ৫০০ কিলোগ্রামের করাত মাছ।

সাড়ে ৫০০ কিলোগ্রামের করাত মাছ। — নিজস্ব চিত্র।

অরূপ জানিয়েছেন, রবিবার এই মাছটি ওড়িশার পারাদ্বীপের একটি ট্রলারে ধরা পড়ে। সেখান থেকে দিঘা মোহনায় মাছটিকে বিক্রি করার জন্য নিয়ে আসা হয়। দিঘা মোহনার জিকেডি আড়তে মাছটি নিলামে ওঠে। মৎস্যজীবীরা জানিয়েছেন, মাছটি বিক্রি করে পাওয়া যাবে বেশ কয়েক হাজার টাকা।

দিঘার মাছ ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, এই চিরুনি করাত মাছটির কদর রয়েছে এর পাখনার জন্য। পাখনা যত বড় হবে, এর দামও তত বেশি হয়। এগুলি জীবনদায়ী ওষুধ তৈরির কাজে ব্যবহার হয় বলেই জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sea Fish digha The Bay of Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE