Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Panchayat Election 2023

পঞ্চায়েত ভোটে লড়বেন কুড়মিরা! নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতার কথা ঘোষণা করলেন নেতারা

জঙ্গলমহলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয়ে হামলা এবং মন্ত্রী বিরবাহা হাঁসদার গাড়িতে ভাঙচুরের অভিযোগে ১২ জন কুড়মি নেতা এবং আন্দোলনকারী গ্রেফতার হয়েছেন।

Kurmi

সাংবাদিক বৈঠকে পঞ্চায়েত ভোটে লড়বার কথা ঘোষণা করেন কুড়মি নেতারা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ঝাড়গ্রাম শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ২১:০৯
Share: Save:

তফশিলি উপজাতির তকমা-সহ একগুচ্ছ দাবিতে আন্দোলন অব্যাহত তাদের। এবার পঞ্চায়েত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিল কুড়মিরা। পঞ্চায়েত ভোটে মনোনয়ন জমা দেওয়ার প্রথম দিনে সাংবাদিক বৈঠক করে ভোটে লড়ার কথা জানাল কুড়মি সমাজের বিভিন্ন সংগঠনের সম্মিলিত কমিটি ঘাঘরঘেরা কেন্দ্রীয় কমিটি। শুক্রবার বিকেলে ঝাড়গ্রাম শহরের একটি বেসরকারি অতিথিশালায় সাংবাদিক সম্মেলনে কুড়মি নেতাদের ঘোষণা, তাঁদের সম্প্রদায়ের গুরুত্ব বোঝাতে ভোটের লড়াইয়ের নামছেন তাঁরা। জঙ্গলমহলে কুড়মি অধ্যুষিত গ্রামগুলিতে সমাজের উন্নয়নের জন্য নির্দল প্রার্থী হিসেবে লড়াই করবেন তাঁদের নেতারা।

শুক্রবার ঘাঘরঘেরা কেন্দ্রীয় কমিটির মুখপাত্র অশোক মাহাতো বলেন, ‘‘কুড়মি জনজাতির আন্দোলনকারীদের গ্রেফতার করে জেলবন্দি করে রাখা হয়েছে। তাঁদের অবিলম্বে মুক্তির দাবিতে এবং সিআরআই জাস্টিফিকেশন এবং কমেন্টস পাঠানোর দাবিতে রাজ্য সরকারের কাছে দাবি জানাচ্ছি। আমাদের নেতাদের অবিলম্বে মুক্তি দিতে হবে।’’ তিনি আরও বলেন, ‘‘কুড়মি জনজাতির সংবিধানিক অধিকারের জন্য আন্দোলন করছি আমরা। একটি বিশেষ জনজাতি গোষ্ঠী আমাদের সাংবিধানিক অধিকার আন্দোলনের বিরুদ্ধে লাগাতার কর্মসূচি করছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী পঞ্চায়েত নির্বাচনে ওই বিশেষ জনজাতির কোনও প্রার্থীকে আমরা ভোট দেব না।’’

উল্লেখ্য, জঙ্গলমহলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয়ে হামলা এবং মন্ত্রী বিরবাহা হাঁসদার গাড়িতে ভাঙচুরের অভিযোগে ১২ জন কুড়মি নেতা এবং আন্দোলনকারী গ্রেফতার হয়েছেন। তাঁদের বিরুদ্ধে তদন্ত করছে সিআইডি। সেই প্রসঙ্গ তুলে কুড়মি নেতার মন্তব্য, ‘‘অভিষেক বন্দ্যোপাধ্যায় আমাদের ঘাঘর ঘেরা কর্মসূচিতে বলেছিলেন, কুড়মি জনজাতির মানুষজন তৃণমূলকে ভোট দেয় না। তাই যে সমস্ত এলাকায় কুড়মি জনজাতির মানুষের বসতি আছে, নিজেদের এলাকার উন্নয়নের স্বার্থে তারা নিজেরাই ভোটে অংশগ্রহণ করবে।’’ পাশাপাশি আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়ার জন্য আগামী ১১ জুন থেকে কুড়মিরা অর্থ সংগ্রহ শুরু করবে জানানো হয়েছে এই সাংবাদিক বৈঠকে।

পঞ্চায়েত নির্বাচনে কুড়মিদের ভোট কোন পক্ষে যাবে এই প্রসঙ্গে অশোক মাহাতো বলেন, ‘‘আমাদের ভোটের মর্যাদা সুরক্ষিত রাখার জন্য আগামী ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে কুড়মিরা নিজেদের প্রার্থী নিজেরাই ঠিক করে তাঁকেই নির্বাচিত করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Panchayat Election 2023 Kurmi Kurmi Agitation TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE