Advertisement
০৩ মে ২০২৪
Nandigram

দেওয়াল লিখন দিয়ে নন্দীগ্রামে পঞ্চায়েত ভোটের দামামা বাজিয়ে দিল তৃণমূল, পিছিয়ে নেই গেরুয়া শিবিরও

নন্দীগ্রাম-১ এবং ২ ব্লকে যথাক্রমে ১০ ও ৭টি পঞ্চায়েত রয়েছে। গত পঞ্চায়েত নির্বাচনে এখানে তৃণমূলের একচ্ছত্র দাপট থাকলেও এ বার বিজেপির সঙ্গে জোরদার লড়াইয়ের সম্ভাবনা দেখছে রাজনৈতিক মহল।

দেওয়াল লিখনের মধ্যে দিয়ে পঞ্চায়েত ভোটের দামামা বাজিয়ে দিল নন্দীগ্রাম।

দেওয়াল লিখনের মধ্যে দিয়ে পঞ্চায়েত ভোটের দামামা বাজিয়ে দিল নন্দীগ্রাম। — নিজস্ব ছবি।

নিজস্ব সংবাদদাতা
নন্দীগ্রাম শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১৫:১০
Share: Save:

নন্দীগ্রামে পঞ্চায়েত নির্বাচনের দামামা বেজে গেল। মঙ্গলবার সেখানে দেওয়াল লিখনের মাধ্যমে ভোটপ্রচার শুরু করে দিল শাসকদল তৃণমূল। পিছিয়ে নেই গেরুয়া শিবিরও। তারাও দেওয়াল লিখনের পাশাপাশি দলীয় পতাকা ঝোলানোর মাধ্যমে ভোট প্রচার শুরু করে দিয়েছে। তৃণমূলের হাতিয়ার যেখানে লক্ষ্মীর ভান্ডার, স্বাস্থ্যসাথী, কৃষকবন্ধুর মতো মমতা সরকারের জনমুখী প্রকল্প, সেখানে বিজেপির হাতিয়ার শাসকদলের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ।

মঙ্গলবার সকাল থেকেই নন্দীগ্রামের নানা প্রান্তে দেওয়াল লিখনে ব্যস্ত হয়ে পড়েন তৃণমূল ও বিজেপির কর্মীরা। বিজেপির তমলুক সাংগঠনিক জেলার সহ-সভাপতি সাহেব দাস বলেন, “নন্দীগ্রাম রাজ্য রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নাম। এই জায়গা এবং এখানকার মানুষ রাজ্যে সরকার পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। এখানকার মানুষ রাজনীতিতে অনেক বেশি সচেতন। তাঁরা ভাল করেই জানেন কাকে বাছতে হবে।” তাঁর মতে, “মানুষকে আমরা বোঝাতে চাইছি, নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে আমরা লড়াইয়ের ময়দানে নেমে পড়েছি। রাজ্য জুড়ে এই বার্তা দিতে চাই, কোনও ভয়ডর না রেখেই আপনারাও ময়দানে নেমে পড়ুন, আমরা আপনাদের সঙ্গে আছি।”

নন্দীগ্রাম-২ ব্লকের তৃণমূল নেতা মদনকুমার বর্মণ জানিয়েছেন, তাঁরা শুধু ভোট লক্ষ্য করেই এই প্রচার করছেন না। তাঁর দাবি, তৃণমূল সারা বছর মানুষের পাশে থাকে। মদনের কথায়, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের নানা জনমুখী প্রকল্পকে আমরা তুলে ধরছি দেওয়াল লিখনের মধ্যে দিয়ে। আজ থেকে বিভিন্ন জায়গায় শুরু হয়ে গিয়েছে দুয়ারে সরকার। দলনেত্রীর নির্দেশে বাড়ি বাড়ি অভিযানে যাচ্ছেন মহিলারা। তারও প্রচার করছি আমরা।” তিনি আরও বলেন, “নন্দীগ্রাম-২ ব্লকে তৃণমূলের তরফে ১৫টি বুথে দেওয়ালে লেখার কাজ শুরু হয়ে গিয়েছে। সেই সঙ্গে পতাকা লাগানোর কাজও চলছে। এলাকায় শান্তি বজায় রেখে নির্বাচনের বার্তা দিতে চাই আমরা।”

বিধানসভা ভোটে এই নন্দীগ্রাম কেন্দ্র থেকেই ভোটে জিতে রাজ্যের বিরোধী দলনেতার আসনে বসেছেন বিজেপির শুভেন্দু অধিকারী। নন্দীগ্রাম-১ ব্লকে রয়েছে ১০টি ও ২ ব্লকে রয়েছে ৭টি পঞ্চায়েত। ২০১৮-এর পঞ্চায়েত নির্বাচনে এখানে তৃণমূলের একচ্ছত্র দাপট থাকলেও এ বার বিজেপির সঙ্গে জোরদার লড়াইয়ের সম্ভাবনা দেখছে রাজনৈতিক মহল। যার আগাম ইঙ্গিত মিলেছে রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার থেকে বিরোধী দলনেতা শুভেন্দুর একাধিক জনসভা থেকে। যদিও বিজেপির হুঙ্কারকে গুরুত্ব দিতে নারাজ নন্দীগ্রামের তৃণমূল নেতৃত্ব। তৃণমূল নেতা তথা বিধানসভা ভোটে মমতার নির্বাচনী এজেন্ট শেখ সুফিয়ান বলেন, “নন্দীগ্রামে পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের জয়রথ আরও গতি পাবে। বিজেপি ধুয়েমুছে যাবে, লিখে রাখুন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nandigram Suvendu Adhikari Panchayet TMC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE