Advertisement
০৩ মে ২০২৪
East Midnapore

Haldia: সাইবার অপরাধের অভিযোগ করা যাবে সব থানাতেই

পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ সূত্রের খবর, ইতিমধ্যেই এই বিষয়ে সমস্ত থানায় নির্দেশিকা দেওয়া হয়েছে জেলা পুলিশ সুপারের তরফে।

ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
হলদিয়া শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ০৬:১৮
Share: Save:

জেলার যে কোনও থানাতেই এবার থেকে করা যাবে সাইবার অপরাধ সংক্রান্ত অভিযোগ। জেলাবাসীর হয়রানি কমাতে উদ্যোগী হয়েছে পুলিশ প্রশাসন।

সাইবার ক্রাইমের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব থেকে শুরু করে যৌন প্রলোভন দেখিয়ে ব্ল্যাকমেল— বিভিন্ন উপায়ে আমজনতাকে ফাঁদ ফেলছে দুষ্কৃতীরা। কিন্তু সাইবার হানায় প্রতারিতদের এত দিন অভিযোগ জানাতে সদর শহর তমলুকে থানা সংলগ্ন সাইবার ক্রাইমের অফিস যেতে হত। দূরত্বের কারণে অনেক সময় প্রতারিতরা অভিযোগও জানাতে যেতেন না। কিন্তু দিনে দিনে সাইবার ক্রাইমের সংখ্যা বাড়ায় পুলিশ জেলার যে কোনও থানাতেই ওই অপরাধ সংক্রান্ত অভিযোগ জানানোর বন্দোবস্ত করছে।

পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ সূত্রের খবর, ইতিমধ্যেই এই বিষয়ে সমস্ত থানায় নির্দেশিকা দেওয়া হয়েছে জেলা পুলিশ সুপারের তরফে। নির্দেশিকাতে সাফ বলা হয়েছে, সমস্ত থানাতেই সাইবার সম্পর্কিত অবরোধের অভিযোগ গ্রহণ করতে হবে। তদন্তে কারিগরি সহায়তা লাগলে সাইবার ক্রাইম বিভাগে সহযোগিতা নিতে হবে। তবে কারও যদি দু’লক্ষ টাকার উর্ধ্বে খোওয়া যায়, তা হলে ওই অভিযোগ কেবলমাত্র সাইবার ক্রাইম বিভাগে করা যাবে। ওই নির্দেশিকা কোনও থানার ভারপ্রাপ্ত আধিকারিকের না মানলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেলা পুলিশ সূত্রের খবর, পূর্ব মেদিনীপুর সাইবার ক্রাইম থানায় বর্তমানে এক জন আইসি, এক অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর এবং এক জন কনস্টেবল রয়েছেন। প্রয়োজন পড়লে অন্য বিভাগের থেকে দু’জন সাব ইনস্পেক্টরকে মাঝেমধ্যে সাইবারক্রাইম থানার মামলা তদন্ত করতে হয়। এত কম লোকবল নিয়ে জেলায় সাইবার ক্রাইম থানা চালাতে সমস্যায় পড়তে হচ্ছে। এর ফলে অভিযোগকারীদের হয়রানিও যেমন বাড়ছে, তেমনই বিচার পেতে লেগে যাচ্ছে দীর্ঘ সময়। অভিযোগকারীদের হয়রানি লাঘব করে দ্রুত বিচার পেতে জেলা পুলিশের এই উদ্যোগ। হলদিয়ার এসডিপিও রাহুল পান্ডে বলেন, ‘‘জেলাবাসীরসুবিধার কথা ভেবেই এই উদ্যোগ।’’ উল্লেখ্য, সাইবার অপরাধ রুখতে বর্তমানে কেন্দ্রীয় সরকারের একটি ওয়েবসাইট চালু করেছে (www. cybercrime.gov.in)। ওই ওয়েবসাইটের মাধ্যমে অভিযোগ করলে অভিযোগকারীরা উপকৃত হবেন বলে দাবি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

East Midnapore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE