Advertisement
৩০ এপ্রিল ২০২৪
WB Panchayat Election 2023

শেষ দিনে প্রতি মিনিটে ১২টি মনোনয়ন

প্রশাসনিক সূত্রের দাবি, প্রতিটি মনোনয়ন কেন্দ্রে গড়ে ১০-১২টি করে টেবিল ছিল। পর্যাপ্ত কর্মী ছিলেন। ফলে, মসৃণভাবে সবটা হয়েছে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ০৮:৫২
Share: Save:

প্রতি মিনিটে গড়ে ১২টি! শেষ দিনে পশ্চিম মেদিনীপুরে এমনই তড়িৎ-গতিতে জমা পড়েছে মনোনয়ন।

বৃহস্পতিবার ছিল মনোনয়ন জমার শেষ দিন। নির্ধারিত সময় ছিল সকাল ১১টা থেকে বেলা ৩টে। অর্থাৎ, ৪ ঘন্টা। জানা যাচ্ছে, শেষ দিনে পশ্চিম মেদিনীপুরে পঞ্চায়েতের ত্রিস্তরে সবমিলিয়ে মনোনয়ন জমা পড়েছে ২,৯৫০টি। অর্থাৎ, প্রতি ঘন্টায় গড়ে ৭৩৮টি করে মনোনয়ন জমা পড়েছে। আর প্রতি মিনিটে গড়ে ১২টি করে মনোনয়ন জমা পড়েছে।

প্রশাসনিক সূত্রের দাবি, প্রতিটি মনোনয়ন কেন্দ্রে গড়ে ১০-১২টি করে টেবিল ছিল। পর্যাপ্ত কর্মী ছিলেন। ফলে, মসৃণভাবে সবটা হয়েছে। জেলাশাসক খুরশিদ আলি কাদেরী বলেন, ‘‘সুষ্ঠুভাবেই মনোনয়ন হয়েছে।’’ পুলিশ সুপার ধৃতিমান সরকারের কথায়, ‘‘মনোনয়নপর্ব শান্তিপূর্ণভাবেই হয়েছে।’’ পশ্চিম মেদিনীপুরে সব মিলিয়ে প্রায় ১৩ হাজার মনোনয়ন জমা পড়েছে। এত কম সময়ে এত মনোনয়ন জমা নেওয়া সম্ভব হল কী ভাবে? জানা যাচ্ছে, বেলা ৩টের মধ্যে যাঁরা লাইনে দাঁড়িয়েছেন, সন্ধ্যা হলেও তাঁদের মনোনয়ন জমা নেওয়া হয়েছে। কয়েকটি বিডিও অফিস রাত পর্যন্ত খোলা ছিল।

৯ জুন থেকে শুরু হয় মনোনয়নপর্ব। মাঝে রবিবার ছুটি ছিল। ১৪ জুন পর্যন্ত ২০ ঘন্টায় জেলায় ১০,০৪৯টি মনোনয়ন জমা পড়েছিল। প্রতি ঘন্টায় গড়ে ৫০৩টি। প্রতি মিনিটে গড়ে ৮টি। শেষ দিনে মনোনয়নে তোড় আসে। বৃহস্পতিবার মনোনয়ন জমা পড়েছে ২,৯৫০টি। কমিশন সূত্রে খবর, বৃহস্পতিবার পর্যন্ত জেলায় মনোনয়ন জমা পড়েছে সব মিলিয়ে ১২,৯৯৯টি। গ্রাম পঞ্চায়েতে ১০,৬৭৪টি, পঞ্চায়েত সমিতিতে ২,০৩৮টি এবং জেলা পরিষদে ২৮৭টি। জানা গিয়েছে, গ্রাম পঞ্চায়েতের ১০,৬৭৪টি মনোনয়নের মধ্যে তৃণমূলের ৪,২৮৫টি, বিজেপির ৩,১৬২টি, সিপিএমের ২,৩৯৮টি, কংগ্রেসের ১২৮টি। পঞ্চায়েত সমিতির ২,০৩৮টির মধ্যে তৃণমূলের ৭৬৫টি, বিজেপির ৫৮৬টি, সিপিএমের ৪৯৪টি, কংগ্রেসের ৫২টি। অন্য দিকে, জেলা পরিষদে ২৮৭টির মধ্যে তৃণমূলের ৬৪টি, বিজেপির ৬৩টি, সিপিএমের ৫৭টি, কংগ্রেসের ৫০টি।

পশ্চিম মেদিনীপুরে গ্রাম পঞ্চায়েতের আসন ৩,৮৮১টি, পঞ্চায়েত সমিতির ৬৩১টি, জেলা পরিষদের ৬০টি। আজ, শনিবার জমা পড়া মনোনয়ন পরীক্ষা হওয়ার কথা। ২০ জুন পর্যন্ত মনোনয়ন প্রত্যাহারের দিন রয়েছে। তারপরই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ হবে। শেষ দিনে বেশি মনোনয়ন দিয়েছে তৃণমূলই। কমিশন সূত্রে খবর, শেষ দিনে গ্রাম পঞ্চায়েতে ৮৫৭টি মনোনয়ন জমা করেছে তৃণমূল, পঞ্চায়েত সমিতিতে ২৭৫টি মনোনয়ন জমা করেছে তারা, জেলা পরিষদে ৩৭টি মনোনয়ন জমা করেছে তৃণমূল।কোন দক্ষতায় এবং বাড়তি পরিকাঠামোয় তড়িৎ-গতিতে মনোনয়ন হল, সে নিয়ে বিস্ময় রয়েছে একাধিক মহলে। কারণ প্রচুর নথি যাচাই করে মনোনয়ন হয়। একটি ব্লকে মনোনয়ন গ্রহণে নিযুক্ত এক কর্মী অবশ্য বলছেন, ‘‘শেষ দিনে বিপুল মনোনয়ন আসবে, জানতাম। প্রস্তুতি সারা ছিল। ফলে, সমস্যা হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Panchayat Election 2023 midnapore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE