×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

কৃষক আন্দোলনের সমর্থনে দিলীপ ঘোষের বাড়ির কাছে ট্র্যাক্টর মিছিল তৃণমূলের

নিজস্ব সংবাদদাতা
ঝাড়গ্রাম ২৯ জানুয়ারি ২০২১ ২১:১৫
তৃণমূলের ট্রাক্টর মিছিল।

তৃণমূলের ট্রাক্টর মিছিল।
—নিজস্ব চিত্র।

দিল্লিতে আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়াতে ঝাড়গ্রামের গোপীবল্লভপুরে ট্র্যাক্টর মিছিল করল তৃণমূল কংগ্রেস। ওড়িশার সীমান্ত পর্যন্ত প্রায় ৫০ কিলোমিটার রাস্তা অতিক্রম করে ওই মিছিল। মিছিলে ১০৪টি ট্র্যাক্টর অংশ নেয়। গোপীবল্লভপুরে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বাড়ি। সেই ব্লকেই কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরোধিতা করে এই ট্র্যাক্টর মিছিল হওয়ায় এলাকায় কিছুটা রাজনৈতিক উত্তেজনা তৈরি হয়েছে।

শুক্রবারের ট্র্যাক্টর মিছিলে উপস্থিত ছিলেন ঝাড়গ্রাম জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি দুলাল মুর্মু ঝাড়গ্রাম জেলা তৃণমূল কংগ্রেসের কোঅর্ডিনেটর উজ্জ্বল দত্ত দলের নেতা গৌতম বারিক-সহ স্থানীয় নেতৃত্ব।

ঝাড়গ্রামের গোপীবল্লভপুর ১ নম্বর ব্লকের ছাতিনাশোল থেকে ট্র্যাক্টর মিছিল শুরু করে গোপীবল্লভপুর বাজার হয়ে ওড়িশা ও ঝাড়খণ্ড সীমানায় হাতিবাড়ি পর্যন্ত যায়। প্রায় ৭ হাজার মানুষ এই ট্র্যাক্টর মিছিলে অংশ নেন। সাতমা, আমারদহ, সাশরা, সারিয়া এবং গোপীবল্লভপুর গ্রামপঞ্চায়েতের ১০৪টি বুথ থেকে ১০৪ টি ট্র্যাক্টর মিছিলে যোগ দেয়।

Advertisement

মিছিলে অংশ নেওয়া গোপীবল্লভপুরের কৃষক সুজিত দণ্ডপাট, নবেন্দু পৈড়ারা দাবি করেন, নতুন কৃষি আইনে সরকার ভর্তুকি তুলে দিয়েছে এবং এই বিলের দরুণ কৃষকদের স্বাধীনতা হারিয়ে যাবে। তাই এই আইন অবিলম্বে বাতিল করা হোক।

মিছিল থেকে স্লোগান ওঠে, ‘বিজেপি হাটাও দেশ বাঁচাও। কৃষি বিল বাতিল কর’। ঝাড়গ্রাম জেলা তৃণমূলের সভাপতি দুলাল মুর্মু বলেন, “এই আইন কৃষক বিরোধী। এই কৃষি আইন বাতিলের দাবিতে তৃণমূল কংগ্রেস সব সময় কৃষকদের পাশে রয়েছে।

Advertisement