×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জানুয়ারি ২০২১ ই-পেপার

শূন্যপদে নিয়োগ, ভাতাবৃদ্ধির দাবিতে পথে নামলেন চাকরিপ্রার্থীরা

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর২৩ নভেম্বর ২০২০ ২০:৩০
কাজের দাবিতে বিক্ষোভ। —নিজস্ব চিত্র।

কাজের দাবিতে বিক্ষোভ। —নিজস্ব চিত্র।

যুবশ্রীদের কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। চাকরি না পাওয়া পর্যন্ত বেকার ভাতা পাওয়া যাবে বলেও ঘোষণা হয়েছিল। তার পর দীর্ঘ সাত বছর কেটে গেলেও যুবসমাজের একটা বড় অংশ আজও বঞ্চিতই রয়েছে গিয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করতে মেদিনীপুর শহরে এ বার পথে নামলেন একদল যুবক-যুবতী। প্রতিশ্রুতি মেনে অবিলম্বে শূন্যপদ পূরণ করতে হবে বলে দাবি জানালেন তাঁরা।

রাজ্য সরকারের উদ্যোগেই পশ্চিমবঙ্গ যুবশ্রী এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক কর্মপ্রার্থী সমিতি তৈরি হয়েছিল। শূন্যপদে নিয়োগের জন্য সেখান থেকেই ছেলেমেয়েদের নেওয়া হবে বলে জানিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তাতেই দলে দলে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম লিখিয়েছিলেন চাকরিপ্রার্থীরা। সোমবার ওই কর্মপ্রার্থী সমিতির সদস্যরাই প্ল্যাকার্ড হাতে পথে নামেন। দুপুরে জেলাশাসকের দফতরের বাইরে বিক্ষোভ দেখান তাঁরা। সেখানে একটি স্মারকলিপিও জমা দেন।

ওই সমিতির রাজ্য কমিটির সদস্য চন্দনকুমার দাস বলেন, ‘‘২০১৩ সালে নেতাজি ইনডোরে মুখ্যমন্ত্রী যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা বাস্তবায়িত করতে হবে। যুবশ্রীদের কাজের ব্যবস্থা করতে হবে সরকারকে। এখনও অনেকেই মাসিক ভাতা থেকে বঞ্চিত। অবিলম্বে তাঁদের হাতে ভাতা পৌঁছে দিতে হবে। লড়াই করতে করতে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে আমাদের।’’ বর্তমানে যে ভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি ঘটেছে, সেই অনুযায়ী ভাতাবৃদ্ধি করতে হবে বলেও দাবি জানান তিনি।

Advertisement
Advertisement