Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Narayangarh

‘দু’চাকায় প্রচার কন্যাসন্তান বাঁচানোর

গত ৮ মে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে যাত্রা শুরু করেছেন লিভিংস্টোন ও প্রশান্থ স্পার্ক নামের অন্ধ্রের দুই যুবক।

Youths from Vishakapatnam travelling to Nepal to promote save girl child

এ ভাবেই চলছে যাত্রা ও প্রচার। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
নারায়ণগড় শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ০৯:১০
Share: Save:

অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে নেপালের উদ্দেশে যাত্রা শুরু করেছেন দুই যুবক। সফরে তাঁদের সঙ্গী সাইকেল। দুই যুবকের এমন সাইকেল সফরের উদ্দেশ্য— কন্যাসন্তান রক্ষার প্রচার! পাশাপাশি, কেন্দ্রীয় সরকারের প্রকল্প ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’এর স্বপক্ষে aসচেতনতা তৈরি করা।

গত ৮ মে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে যাত্রা শুরু করেছেন লিভিংস্টোন ও প্রশান্থ স্পার্ক নামের অন্ধ্রের দুই যুবক। ইতিমধ্যেই ওড়িশা হয়ে বঙ্গে এসে পৌঁছেছেন তাঁরা। রবিবার তাঁরা এ রাজ্যের দাঁতন, নারায়ণগড় পেরিয়ে খড়্গপুরের উদ্দেশে রওনা দেন। দু’জনের বক্তব্য, ‘‘এখনও আমাদের সমাজে কন্যাসন্তানদের অবহেলা করা হচ্ছে। আমাদের এই প্রচার সফর কর্মসূচির মধ্য দিয়ে যদি একজন কন্যাসন্তানকে বাঁচাতে পারি, তবেই আমরা সফল।’’

সাইকেলে চড়ে কন্যাসন্তান রক্ষার বার্তা দিতেই তাঁদের এই যাত্রা। সাইকেলে সাঁটানো রয়েছে সেই উদ্দেশের কথা। সঙ্গে রয়েছে জাতীয় পতাকাও। পশ্চিমবঙ্গ, ভুটান, বাংলাদেশ হয়ে তাঁরা পৌঁছবেন নেপালের কাঠমাণ্ডু। মোট ৪০ দিনের কর্মসূচি। প্রসঙ্গত, কন্যাসন্তানদের অবহেলা, অত্যাচার ও হত্যার মতো ঘটনা কমাতে কেন্দ্রীয় সরকার ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ ও রাজ্য সরকার ‘কন্যাশ্রী’ প্রকল্প চালু করেছে। এতে মানুষজন অনেকটাই সচেতন হয়েছেন। তা সত্ত্বেও এখনও কন্যা ভ্রূণ হত্যা, কন্যাসন্তানদের অবহেলা, অত্যাচার এমনকি কন্যা সন্তান বিক্রি করে দেওয়ার মতো ঘটনাও ঘটে এই দেশে। সেই প্রবণতা কমাতেই দুই যুবকের এই প্রচার।

চড়া গরমের মধ্যেও লক্ষ্যে স্থির দুই যুবক! সাইকেলের ‘ক্যারিয়ার’এ বাঁধা প্রয়োজনীয় জামা-কাপড়, জল-সহ একাধিক প্রয়োজনীয় সামগ্রী। আপাতত এটুকু নিয়েই রাস্তায় বেরিয়েছেন দুই যুবক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narayangarh Beti Bachao Beti Padhao
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE