Advertisement
০৭ মে ২০২৪
Mohammed Salim

Mohammad Salim: আমার দুই পুত্র হয়তো সক্রিয় ভাবে দলটা করে না, কিন্তু সক্রিয় রাজনীতি করে: সেলিম

নিজের দুই ছেলেকে পড়িয়েছেন বাংলা মাধ্যম স্কুলে। এ নিয়ে চিকিৎসক স্ত্রীর সঙ্গে সেলিমের মতবিরোধও তৈরি হয়েছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২২ ০৯:০৩
Share: Save:

প্রাথমিক শিক্ষায় ইংরেজি প্রবেশ করতে দেননি অথচ নিজেদের সন্তানদের ইংরেজি মাধ্যম স্কুলে পড়িয়েছেন। বামফ্রন্ট আমলে বাম নেতাদের বিরুদ্ধে এমন অভিযোগ খুবই জোরালো ছিল একটা সময়ে। আনন্দবাজার অনলাইনের সাপ্তাহিক ফেসবুক-ইউটিউব লাইভ আড্ডা ‘অ-জানাকথা’য় এসে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম জানালেন, তাঁর নীতি ‘আপনি আচারি ধর্ম পরকে শেখাও।’

সেলিমের দাবি, নিজের দুই ছেলেকে তিনি পড়িয়েছেন বাংলা মাধ্যম স্কুলে। এ নিয়ে চিকিৎসক স্ত্রীর সঙ্গে তাঁর মতবিরোধও তৈরি হয়েছিল। তাঁর স্ত্রীর ইচ্ছে ছিল, ছেলেদের ইংরাজি মাধ্যম স্কুলে পড়াবেন। কিন্তু সেলিম সেই ইচ্ছের বিরোধিতা করে ছেলেদের পাঠভবনে ভর্তি করেন। তাঁর যুক্তি ছিল, মাতৃভাষার উপর কারও দখল থাকলে সে যে কোনও ভাষা শিখে নিতে পারবে।

আরও পড়ুন:

রাজনীতির ক্ষেত্রেও তাঁর দুই ছেলে বেশ সক্রিয় বলে জানালেন সেলিম। অ-জানাকথায় তিনি বলেন, ‘‘বামপন্থী মনোভাবাপন্ন হলেও সক্রিয় ভাবে দল করে না তারা। কিন্তু সক্রিয় রাজনীতি করে। বিভিন্ন ফোরামে তাঁরা তাঁদের মতামত ব্যক্ত করে।’’ সিপিএম রাজ্য সম্পাদকের মতে, ‘‘রাজনীতি করা মানে সবাইয়ে কোনও না কোনও দলে থাকতে হবে তেমনটা নয়। দলের বাইরে থেকেও নিজস্ব যোগ্যতা-দক্ষতা দিয়ে রাজনীতিতে অংশ নেওয়া যায়।’’

সেলিমের মতে, এই সময়ে দাঁড়িয়ে বিভিন্ন পেশার মানুষ তাঁদের মতো করে রাজনীতিতে অংশ নেবেন। তাঁর কথায়, ‘‘তাঁরা যে শুধু ঝান্ডা ধরে মিছিলে অংশ নেবেন তেমনটা নয়।’’ শুধুমাত্র সিপিএমের কমিটি সদস্য বা কার্ড হোল্ডাররা ন‌ন, বামপন্থী পরিবারের সন্তানেরা তাঁদের মতো করে রাজনৈতিক কাজে অংশ নেবেন। আর সেটা করতে পারলেই দল তার পরিসরকে বড় করতে পারবে বলে মত সেলিমের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammed Salim CPIM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE