Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Monsoon

Weather Update: কলকাতা-সহ দঃবঙ্গে বৃহস্পতিবারের মধ্যে বর্ষার পূর্বাভাস, উত্তরে ভারী বৃষ্টির সম্ভাবনা

বৃহস্পতিবার থেকে পরের তিন দিন অর্থাৎ শনিবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপমাত্রা ২-৪ ডিগ্রি কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ২০:১৭
Share: Save:

গুমোট গরমে হাঁসফাঁস অবস্থা থেকে শীঘ্রই মুক্তি মিলতে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী তিন দিনের মধ্যে ঢুকতে পারে বর্ষা। সোমবার এই পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। ফলে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার— এই তিন দিনের মধ্যেই গোটা রাজ্যে অস্বস্তিকর গ্রীষ্মের অবসান হতে পারে। অন্য দিকে, মঙ্গলবার থেকে উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন হাওয়া অফিসের আধিকারিকেরা।

উত্তরবঙ্গে ইতিমধ্যেই বর্ষায় আগমন হলেও দক্ষিণের জেলাগুলিতে তার দেখা মেলেনি। মাঝেমধ্যে স্বস্তির বৃষ্টি হলেও গরমের হাত থেকে পুরোপুরি রেহাই পাননি কলকাতা-সহ দক্ষিণের বাসিন্দারা। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে মঙ্গল থেকে বৃহস্পতিবারের মধ্যে বর্ষার আগমনের সম্ভাবনা থাকলেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। মঙ্গল এবং বুধবার তামমাত্রার পারদ প্রায় একই থাকবে বলে মনে করা হচ্ছে। তবে বৃহস্পতিবার থেকে পরের তিন দিন অর্থাৎ শনিবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপমাত্রা ২-৪ ডিগ্রি কমতে পারে। অন্য দিকে, আগামী তিন দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহবিজ্ঞানীরা।

দক্ষিণের মতো নিদারুণ অবস্থা নয় উত্তরের। বরং উত্তরের দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি-সহ পাঁচ জেলায় মঙ্গলবার থেকে ভারী বা অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন হাওয়া অফিস। মঙ্গলবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং-সহ দুই দিনাজপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ ছাড়া, ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। বুধবার থেকে দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য দিকে, ভারী বৃষ্টিতে ভাসতে পারে জলপাইগুড়ি এবং কালিম্পং।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE