Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

২৬ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Indian IHM: উচ্চমাধ্যমিকের পর হোটেল, হসপিটালে চাকরির সুযোগ বেশি

নানা পদে সাফল্যের সঙ্গে ডিপার্টমেন্ট চালিয়ে দারুন কৃতিত্বের নজির রেখেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের ছাত্রছাত্রীরা। ৬০০০ এর বেশি ছাত্রছাত্রী এখান থেকে পাশ করে দেশে ও বিদেশে বিভিন্ন শিল্পের সঙ্গে যুক্ত।

১৭ মে ২০২২ ১৪:০৭
Save
Something isn't right! Please refresh.
ইন্ডিয়ান আইএইচএম-এর ছাত্র ছাত্রীরা

ইন্ডিয়ান আইএইচএম-এর ছাত্র ছাত্রীরা

Popup Close

উচ্চমাধ্যমিক, মাধ্যমিক এবং স্নাতকের পরে বিভিন্ন শিল্পের চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের প্রফেশনাল কোর্সের পাঠক্রম শুরু হয়েছে। কিন্তু এই সকল কোর্সের মধ্যে সব থেকে চাকুরিমুখী কোর্স হল হোটেল, হসপিটাল, হসপিটালিটি ম্যানেজমেন্ট। আগে ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠান ছিল খুবই কম। তাই পশ্চিমবঙ্গের শিক্ষার্থীরা পাড়ি দিত বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, পুণে, মুম্বই কিংবা দিল্লির মতো শহরে। কারণ এই সব শহরগুলিতে বহু বছর আগে বিশ্ববিদ্যালয় স্বীকৃত ম্যানেজমেন্ট কলেজ চালু হয়েছিল। ২০০০ সালের শুরুর দিকে অনেকগুলি ম্যানেজমেন্ট কলেজ এক এক করে গড়ে উঠতে লাগল কলকাতায়। এদের মধ্যে সল্টলেকের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট হল প্রথম সারির ম্যানেজমেন্ট কলেজগুলির মধ্যে একটি। ইন্ডাস্ট্রির চাহিদার কথা মাথায় রেখে শুরু হল হোটেল, হসপিটাল, হসপিটালিটি ম্যানেজমেন্টের ব্যাচেলর ডিগ্রি, মাস্টার ডিগ্রি, এবং ডিপ্লোমা কোর্স। হোটেল, এয়ারলাইন্স, মাল্টিস্পেশালিটি হসপিটাল, ব্যাঙ্ক, ট্যুরিজম, রেলওয়ে ও মাল্টিন্যাশানাল কোম্পানিগুলি এই কোর্সগুলি পাশ করা শিক্ষার্থীদের বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। কারণ এই সকল সংস্থাগুলি পরিচালনার ক্ষেত্রে ম্যানেজমেন্ট পাশ করা ছাত্রছাত্রীদের চাহিদা প্রচুর। কিন্তু আমাদের দেশে হোটেল, এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট প্রশিক্ষিত ডিগ্রি বা ডিপ্লোমা কোর্স পাশ করা শিক্ষার্থীদের সংখ্যা চাহিদার তুলনায় অত্যন্ত কম রয়েছে। বিভিন্ন সংস্থা তাদের অপারেশনাল, নন অপারেশনাল ডিপার্টমেন্টের কাজের জন্য হোটেল ম্যানেজমেন্ট পাশ করা ছেলেমেয়েদের আগে নির্বাচিত করে। শুরুতে চাকরি হয় এইচ টি, কেবিন ক্রিউ, ম্যানেজমেন্ট ট্রেনি, গ্রাউন্ড অফিসার, এয়ার হোস্টেস, ফ্লোর সুপার ভাইজার ইত্যাদি পদে। এর পরে ক্রমশ পদোন্নতির মাধ্যমে কেউ এফএন্ডবি ম্যানেজার, এক্সিকিউটিভ হাউস্কিপার কিংবা এক্সিকিউটিভ সেফ অথবা জেনারেল ম্যানেজার হতে পারে। যারা ম্যানেজমেন্ট কোর্সকে কেরিয়ার হিসাবে বেছে নেবে বলে ঠিক করেছো কিংবা করবে, জেনে নিয়ো যে প্রতিষ্ঠানে ভর্তি হবে তার ক্যাম্পাস প্লেসমেন্ট রেকর্ড, পরিকাঠামো, সরকারী স্বীকৃতি ইত্যাদির মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

ইন্ডিয়ান আইএইচএম-এর ছাত্র ছাত্রীরা

ইন্ডিয়ান আইএইচএম-এর ছাত্র ছাত্রীরা


নানা পদে সাফল্যের সঙ্গে ডিপার্টমেন্ট চালিয়ে দারুন কৃতিত্বের নজির রেখেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের ছাত্রছাত্রীরা। ৬০০০ এর বেশি ছাত্রছাত্রী পাশ করে দেশে ও বিদেশে বিভিন্ন শিল্পের সঙ্গে যুক্ত। এই প্রতিষ্ঠানের নিজস্ব ক্যাম্পাস রয়েছে কলকাতার সল্টলেকের সেক্টর ফাইভে (ঠিকানা: ইএন - ৩৩) এবং আরও একটি নতুন ক্যাম্পাস গড়ে উঠছে নিউটাউনে।

কলকাতার সল্টলেকের সেক্টর ফাইভের ক্যাম্পাসে পড়াশোনার জন্য রেয়েছে সাজানো গোছানো নতুন প্রযুক্তি দ্বারা তৈরি থিওরি ক্লাস, এবং প্রতিটি মেজর সাবজক্টের জন্য আলাদা করে প্র্যাক্টিক্যাল ল্যাব। এ ছাড়া রয়েছে দেশ ও বিদেশের বইয়ে ঠাসা লাইব্রেরি ও কনফারেন্স রুম। নতুন নতুন ভাবনা-চিন্তা ও সমীক্ষার দ্বারা বিশেষ পদ্ধতিতে ছাত্রছাত্রীদের নিয়মিত প্র্যাক্টিক্যাল ক্লাস করিয়ে ইন্ডাস্ট্রির উপযুক্ত করে গড়ে তোলে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট। তাই যখন কোনও রিক্রুটার ক্যাম্পাস ইন্টারভিউয়ে ভাইভা এবং ট্রেড টেস্ট নিলে ছাত্র-ছাত্রীরা যে কোনও প্রশ্ন এবং ট্রেড টেস্ট পাশ করে অনায়াসে। এখানে ছাত্র ও শিক্ষকের অনুপাত ১৫:১। আজকের দিনে বিশেষত হোটেল ও হসপিটালিটি ম্যানেজমেন্টের পাঁচটি কোর্স খুবই গুরুত্বপূর্ণ হসপিটালিটি ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী। সেগুলি হল ৩ বছরের ব্যাচেলর ইন হোটেল ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটাল ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার ইন হসপিটাল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হসপিটালি ম্যানেজমেন্ট। যে কোনও কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অধীনস্থ বোর্ডের এবং বিশ্ব বিদ্যালয়ের কমার্স, সায়েন্স, বা আর্টস যে কোনও স্ট্রিমের ছাত্র-ছাত্রী হোটেল, বা হসপিটালিটি ম্যানেজমেন্ট কোর্সটি পড়তে পারে।

ফোন – ৯০৫১৪৭৫৮৩৮, ওয়েবসাইটঃ www.indianihm.com।

এই প্রতিবেদনটি ইন্ডিয়ান আইএইচএম-এর সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.