Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Dengue

হাজারের গণ্ডি ছাড়িয়ে গেল রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, ভাঁজ স্বাস্থ্যকর্তাদের কপালে

মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ১৩৭৫ জন।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদাদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ২২:৫৬
Share: Save:

রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রতিদিনই লাফিয়ে বাড়ছে। শেষ কয়েক সপ্তাহ এমন প্রবণতা দেখে চিন্তার ভাঁজ পড়েছে স্বাস্থ্যকর্তাদের কপালে। সোমে আটশোর বেশি মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার তা বেড়ে ১৩০০-র উপর পৌঁছে গেল। আশঙ্কা, এ ভাবে চলতে থাকলে রাজ্যে মোট ডেঙ্গি আক্রান্তের সংখ্যা শীঘ্রই ২৫ হাজার ছুঁয়ে ফেলবে।

মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ১৩৭৫ জন। বর্তমানে সব মিলিয়ে ৭২৪ জন ডেঙ্গি আক্রান্ত রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী বলেন, ‘‘পরীক্ষা বেশি হওয়ার জন্য বেশি আক্রান্তের হদিস মিলেছে। হাওড়ায় আগের থেকে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা কমেছে। তবে যে সব জায়গায় ডেঙ্গির প্রকোপ বেশি, সেই তালিকায় হাওড়াও আছে। আর আছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হুগলি, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তরবঙ্গের জলপাইগুড়ি ও দার্জিলিং।’’

প্রতি বৃহস্পতিবার রাজ্যের ডেঙ্গি পরিস্থিতির সাপ্তাহিক রিপোর্ট প্রকাশিত হয়। ২২ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছে চলতি বছরের ৩৮তম সপ্তাহের রিপোর্ট। স্বাস্থ্য দফতরের অভ্যন্তরীণ ওই তথ্যাবলীতে দেখা যাচ্ছে, ৩৭তম সপ্তাহের চেয়ে ৪২২৪ জন বেশি আক্রান্ত হয়েছেন ৩৮তম সপ্তাহে। অর্থাৎ, এক সপ্তাহে ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে চার হাজারেরও বেশি। পরিসংখ্যান বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে, প্রতিদিন গড়ে সাড়ে পাঁচশোর বেশি মানুষ মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়েছেন। পরিসংখ্যান বলছে, গত এক সপ্তাহে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন উত্তর ২৪ পরগনায়। সেখানে ৮৫৮ জন আক্রান্ত হয়ে মোট রোগী ২৬৩৯। পরিস্থিতি উদ্বেগজনক হলেও ২০১৯ সালের ৩৮তম সপ্তাহে ওই জেলায় আক্রান্তের সংখ্যা যা ছিল, এ বার তার চেয়ে কম বলেই জানাচ্ছেন স্বাস্থ্য আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE