Advertisement
০৭ মে ২০২৪
Baby Delivery

health: প্রসবে বাড়ছে সিজ়ার, অডিট শুরু রাজ্যে

নতুন বর্ষে সমস্ত সরকারি হাসপাতালের স্ত্রীরোগ চিকিৎসককে প্রতিটি সিজ়ারের বিস্তারিত তথ্য ও কারণ নির্দিষ্ট ফর্মে পূরণ করতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ০৮:১৪
Share: Save:

স্বাভাবিক প্রসবের সংখ্যা কমে, বেড়েছে সিজ়ারের সংখ্যা। শহর থেকে গ্রামে এই প্রবণতা সরকারি স্তরেও ক্রমশ বেড়ে চলেছে। উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর আজ, শুক্রবার থেকে রাজ্যে সিজ়ার অডিট শুরু করছে।

নির্দেশিকাতে জানানো হয়েছে, নতুন বর্ষে সমস্ত সরকারি হাসপাতালের স্ত্রীরোগ চিকিৎসককে প্রতিটি সিজ়ারের বিস্তারিত তথ্য ও কারণ নির্দিষ্ট ফর্মে পূরণ করতে হবে। প্রতি মাসের শেষে সেই ফর্ম পাঠাতে হবে স্বাস্থ্যভবনে। ব্যাখ্যা সন্তোষজনক না হলে ব্যবস্থা নিতে পারে দফতর। স্বাস্থ্য দফতরের এক কর্তা জানাচ্ছেন, বেসরকারি হাসপাতালেও সিজ়ার অডিট শুরু হচ্ছে। ২৩ মার্চ স্বাস্থ্যভবনে কলকাতা ও উত্তর ২৪ পরগনার সব ক’টি বেসরকারি হাসপাতালকে ডাকা হয়েছিল। অভিযোগ, ওই হাসপাতালগুলিতেও সিজ়ারের সংখ্যা বেশি। এক কর্তার কথায়, ‘‘তড়িঘড়ি সিজ়ার অনেক সময়ই মা ও সন্তানের পক্ষে ভাল নয়।’’

পঞ্চম জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে, দেশে পাঁচ বছরের ব্যবধানে সিজ়ারের হার ১৭% থেকে বেড়ে ২১.৫% হয়েছে। সেই বিষয়ে শীর্ষে রয়েছে বাংলা। শহরে সিজ়ারের হার ৩৬.৬% থেকে বেড়ে ৪৩.৫% হয়েছে। পিছিয়ে নেই গ্রামও। ১৮.৯% থেকে বৃদ্ধি পেয়ে তা ২৮.৬% হয়ে গিয়েছে। সরকারি ক্ষেত্রে ১০০টি প্রসবের মধ্যে সিজ়ার করে জন্ম হচ্ছে ৩৪টি সদ্যোজাতের। স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বলেন, “ওই ৩৪% ক্ষেত্রে সিজ়ারের ব্যাখ্যা এ বার থেকে জানাতে হবে স্বাস্থ্যভবনে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baby Delivery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE