Advertisement
১১ মে ২০২৪

Nabanna: বিশেষ প্রকল্পের তত্ত্বাবধানে অর্থ দফতরে একটি নতুন সেল তৈরি করল নবান্ন

রাজ্য সরকারের অর্থ দফতরে একটি বিশেষ সেল তৈরি করা হয়েছে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের (এডিবি) সহায়তায় আর্থিক ব্যবস্থায় সংস্কারের জন্য ‘ওয়েস্ট বেঙ্গল পাবলিক ফিন্যান্স রিফর্ম প্রোগ্রাম’ চালু হয়েছে। সেই বিষয়টিই তত্ত্বাবধানের দায়িত্বে থাকবে নতুন এই সেল

নবান্ন।

নবান্ন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১৩:৪৩
Share: Save:

অর্থ দফতরে একটি বিশেষ সেল তৈরি করল নবান্ন। পশ্চিমবঙ্গ সরকারের আয় বৃদ্ধি, জনস্বার্থে খরচের ক্ষেত্রে দক্ষতা বাড়ানো, ঋণ পরিচালনা-সহ সংক্রান্ত বিভিন্ন আর্থিক বিষয় নিয়ে বিস্তারিত পর্যালোচনার জন্য নতুন এই সেলটি তৈরি করা হয়েছে। সেলটির নাম দেওয়া হয়েছে ‘সেন্টার ফর ফিসক্যাল পলিসি অ্যান্ড পাবলিক ফিন্যান্স’। নবান্ন সূত্রে খবর, এই সেলটির জন্য নতুন ১১টি পদ সৃষ্টি করা হয়েছে। রাজ্য সরকারের সচিব পর্যায়ের এক আধিকারিক হবেন নতুন এই সেলের ডিরেক্টর। এক জন করে অতিরিক্ত, যুগ্ম ও ডেপুটি ডিরেক্টর থাকবেন।

এই পদগুলিতে অতিরিক্ত যুগ্ম সচিব, উপ ও সহকারী সচিব পর্যায়ের কর্মরতদের মধ্যে থেকেই নিয়োগ করা হবে। সে ক্ষেত্রে রাজস্ব বা অডিট সার্ভিস বিভাগ থেকে এই আধিকারিকদের নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। চুক্তির ভিত্তিতে দু’জন করে মোট চার জন ইন্টার্ন ও রিসার্চ অ্যাসোসিয়েটও নেওয়া হবে। ইন্টার্নদের জন্য অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি ও রিসার্চ অ্যাসোসিয়েটদের পদে আবেদনকারীদের অর্থনীতিতে এমফিল বা পিএইচডি থাকতেই হবে। চুক্তিতে দু’জন ডেটা এন্ট্রি অপারেটরও নিয়োগ করা হবে। অবসরপ্রাপ্ত একজন গ্রুপ ডি কর্মীকেও চুক্তিতে কাজে নেওয়া হবে জানানো হয়েছে।

প্রসঙ্গত, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের(এডিবি) সহায়তায় ‘ওয়েস্ট বেঙ্গল পাবলিক ফিন্যান্স রিফর্ম প্রোগ্রাম চালু হয়েছে। মূলত সেই বিষয়টির তত্ত্বাবধানের দায়িত্বে থাকবে নতুন এই সেল। আর্থিক বিষয়গুলির প্রতি সজাগ দৃষ্টি রাখার পাশাপাশি, সরকারি আধিকারিকদের আর্থিক প্রশাসন সংক্রান্ত প্রশিক্ষণও দেবে এই বিশেষ সেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE