Advertisement
১৮ এপ্রিল ২০২৪
21st July TMC Rally

21st July TMC Rally: মমতার সভায় মতুয়া কত? চাপানউতোর

বিজেপি নেতৃত্বের দাবি, ২১ জুলাইয়ের সমাবেশে নদিয়া থেকে মতুয়ারা তেমন যায়নি বললেই চলে। এ বারও তাঁরা তৃণমূলের থেকে মুখ ঘুরিয়ে রেখেছেন।

২১ জুলাইয়ের সমাবেশে যোগ দিতে কলকাতার ধর্মতলার পথে তৃণমূল কর্মী-সমর্থকেরা। বৃহস্পতিবার কৃষ্ণনগর স্টেশনে।

২১ জুলাইয়ের সমাবেশে যোগ দিতে কলকাতার ধর্মতলার পথে তৃণমূল কর্মী-সমর্থকেরা। বৃহস্পতিবার কৃষ্ণনগর স্টেশনে। ছবি: সুদীপ ভট্টাচার্য

সুস্মিত হালদার, সম্রাট চন্দ
শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ০৭:৪৪
Share: Save:

সামনে পঞ্চায়েত ভোট। তার আগে তৃণমূলের শহিদ দিবসে মতুয়া সম্প্রদায়ের মানুষের উপস্থিতি ঠিক কতটা থাকে, তার দিকে নজর ছিল ছিল রাজনৈতিক মহলের। কারণ, গত লোকসভা ভোট থেকেই নদিয়া জেলায় তৃণমূলের মতুয়া ভোট ব্যাঙ্ক অনেকাংশে তছনছ করে দিয়েছে বিজেপি। বিধানসভা ভোটেও জেলায় তৃণমূলের একদা ‘মতুয়া গড়ে’ বিজেপি প্রবল ধাক্কা দিয়েছে। তাই পঞ্চায়েত ভোটের আগে মতুয়া-মন বুঝতে অনেকেই একুশে জুলাইয়ের সমাবেশের ভিড়ের দিকে নজর রেখেছিলেন। তৃণমূল আবার নিজের প্রতি মতুয়াদের আস্থা ফিরিয়ে আনতে পারল কিনা, তা এই সমাবেশে তাঁদের উপস্থিতি থেকে অনেকটা আন্দাজ করা যাবে বলে মনে করেছিল রাজনৈতিক মহল।

বিজেপি নেতৃত্বের দাবি, ২১ জুলাইয়ের সমাবেশে নদিয়া থেকে মতুয়ারা তেমন যায়নি বললেই চলে। এ বারও তাঁরা তৃণমূলের থেকে মুখ ঘুরিয়ে রেখেছেন। বিজেপির রানাঘাট দক্ষিণ কেন্দ্রের বিধায়ক তথা বিজেপি-পন্থী মতুয়া সংগঠনের নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলার সভাপতি মুকুটমণি অধিকারী বলেছেন, “নদিয়া থেকে মতুয়াদের তেমন কেউই প্রায় ২১ জুলাইয়ের সভায় যাননি। কোনও-কোনও এলাকা থেকে বিক্ষিপ্ত ভাবে দু’-চার জন যেতে পারেন।” তাঁর কথায়, “আসলে মতুয়ারা বুঝে গিয়েছেন যে, তৃণমূল একটি হিন্দু-বিরোধী শক্তি।”

যদিও এই কথা মানতে চায়নি তৃণমূল। তাদের পাল্টা দাবি, এ বারে একুশের সভায় মতুয়া সম্প্রদায়ের মানুষের উৎসাহ ও উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

জেলার এক তৃণমূল নেতা বলছেন, “মতুয়া সম্প্রদায়ের কারা সমাবেশে গেলেন আর কারা গেলেন না, তা আমরা বুথস্তরের সমীক্ষা থেকেই বুঝে নিতে পারব। সে ক্ষেত্রে যাঁরা গেলেন না তাঁদের চিহ্নিত করে আরও বেশি করে তাঁদের কাছে যাওয়ার চেষ্টা করব।”

এই একই কথা আবার বলছেন বিজেপি নেতৃত্বও। তাঁদের বক্তব্য, “আমরা দেখে নিতে চাইছি মতুয়া সম্প্রদায়ের কারা এ বারের সমাবেশে গেলেন। তারপর আমরা বোঝার চেষ্টা করব যে, কেন তাঁরা আমাদের থেকে সরে গেলেন। সেই মতো আমরা আবার তাঁদের সঙ্গে যোগাযোগ স্থাপন করব ও আস্থা ফেরানোর চেষ্টা করব।”

তৃণমূল নেতৃত্বের দাবি, এ বারই প্রথম মতুয়ারা সংগঠিত ভাবে সমাবেশে গিয়েছেন। এতদিন জেলা থেকে মতুয়ারা আর পাঁচটা তৃণমূল কর্মী-সমর্থকের মতোই বিচ্ছিন্ন ভাবে সমাবেশে হাজির হতেন। এ বার তাঁরা নিজেদের সংগঠনের ব্যানার-ফেস্টুন নিয়ে সমাবেশে গিয়েছিলেন বলে তৃণমূলের দাবি।

নদিয়া দক্ষিণ থেকে পাঁচ-সাত হাজার মতুয়া সম্প্রদায়ের মানুষ সমাবেশে গিয়েছিলেন বলে স্থানীয় তৃণমূল দাবি করেছে। ১৮ জুলাই মতুয়া সংগঠনের তৃণমূল-পন্থী নেতারা মতুয়াদের নিয়ে একটি বৈঠকে বসেন। সেখানেই সংগঠিত ভাবে সমাবেশে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। তৃণমূলপন্থী মতুয়া সংগঠনের নদিয়া জেলা সভাপতি প্রমথরঞ্জন বসু বলেন, “এ বার আমরা সংগঠিত ভাবে ২১ জুলাইয়ের সমাবেশে গিয়েছি। মতুয়াদের উৎসাহ ছিল অনেকটাই বেশি। কারণ তাঁরা বুঝে গিয়েছেন যে, বিজেপি তাঁদের ধাপ্পা দিচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

21st July TMC Rally Matua
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE