Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কাল চলবে আজিমগঞ্জের প্যাসেঞ্জার, ভাগীরথী আজই

নিজস্ব সংবাদদাতা লালগোলা
লালগোলা ০১ ডিসেম্বর ২০২০ ০২:৫৫
—প্রতীকী ছবি

—প্রতীকী ছবি

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে খুশির খবর শোনালো রেল। প্রায় ন’মাস পরে ভারতীয় রেলের হাওড়া শাখার আজিমগঞ্জ-রামপুরহাট, আজিমগঞ্জ-মালদহ ও আজিমগঞ্জ কাটোয়া রুটে প্যাসেঞ্জার ট্রেন চালু হবে ২ ডিসেম্বর থেকে। শুধু প্যাসেঞ্জার ট্রেনই নয়, ডিসেম্বরের প্রথম থেকেই চাকা গড়বে আজিমগঞ্জ-হাওড়া ভায়া রামপুরহাট গণদেবতা এক্সপ্রেসেরও। এ কথা জানিয়েছেন আজিমগঞ্জ জংশন স্টেশনের স্টেশন ম্যানেজার কৃষ্ণাশিস চট্টোপাধ্যায়। তিনি বলেন, ‘‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে নির্দেশ মিলেছে, ডিসেম্বর মাসের দুই তারিখ থেকেই অল্প কিছু প্যাসেঞ্জার ট্রেন চালু

করা হবে।’’ তার উপরে আজই রাতে লালগোলা আসছে ভাগীরথী এক্সপ্রেস। প্রায় ন’মাস পর ভাগীরথী এক্সপ্রেসে হুইসল বাজবে লালগোলা স্টেশনে। ভাগীরথী এক্সপ্রেস চালু হওয়ার খবর শুনে খুশি তামাম মুর্শিদাবাদবাসী।

রেল সূত্রে খবর, আজিমগঞ্জ-রামপুরহাট রুটে সারা দিনে মোট সাতটি প্যাসেঞ্জার ট্রেন চলত তার মধ্যে এই মুহুর্তে দু’টো প্যাসেঞ্জার ট্রেন চালানো হবে একটি সকালে ও একটি সন্ধ্যা নাগাদ। আজিমগঞ্জ-মালদহ রুটে সারা দিনে মোট ছয়টি প্যাসেঞ্জার ট্রেন চলত, কিন্তু এখন মাত্র দু’টো প্যাসেঞ্জার ট্রেনই চলবে এবং আজিমগঞ্জ-কাটোয়া রুটে রোজ মোট সাতটি প্যাসেঞ্জার ট্রেন চলত তার মধ্যে আপাতত চারটি প্যাসেঞ্জার ট্রেনই চলবে। তবে, গণদেবতা এক্সপ্রেস চালু হলেও তাতে সাধারণ কামরা থাকবে না সমস্ত কামরাই থাকবে সংরক্ষিত। সংরক্ষিত টিকিট নিশ্চিত হলে তবেই ট্রেনে সফর করতে পারবেন যাত্রীরা।

Advertisement

এ ছাড়াও সমস্ত যাত্রীকে কোভিড বিধি মেনেই ট্রেনে যাতায়াত করতে হবে। এ ছাড়াও রেল সূত্রে জানা গিয়েছে ডিসেম্বরের এক তারিখ থেকেই চালু হয়ে যাবে শিয়ালদহ-সহরসা ভায়া আজিমগঞ্জ, মালদহ ‘হাটেবাজারে’ এক্সপ্রেসও। যদিও অনেক আগেই রেলের বিভিন্ন শাখায় ট্রেন চালু হলেও আজিমগঞ্জ শাখায় ট্রেন চালু না হওয়ায় ক্ষোভ ছিল মানুষের। আজিমগঞ্জ জংশনে বিক্ষোভও দেখানো হয়। অবশেষে সম্পূর্ণ না হলেও অল্প ট্রেন চালু হওয়ার খবর শুনে খুশি সকলেই।

শুক্রবার মুর্শিদাবাদ ডিস্ট্রিক্ট চেম্বার অব কমার্সের সম্পাদক স্বপন ভট্টাচার্য বলেন, ‘‘এত দিন ধরে আজিমগঞ্জ রুটে ট্রেন না চলায় সাধারণ মানুষ, ব্যবসায়ীদের সমস্যার মুখে পড়তে হয়েছিল। এমনকি আজিমগঞ্জ রুটে ট্রেন শুরু না হওয়ায় অনেক পর্যটকও জেলায় আসতে পারছিলেন না। সব মিলিয়ে জেলার অর্থনীতির ক্ষতি হচ্ছিল। ডিসেম্বর মাস থেকে ট্রেন শুরু হবে এটা তো খুশির খবর।"

মঙ্গলবার রাতেই লালগোলার এক নম্বর প্লাটফর্মে ভাগীরথী এক্সপ্রেস দাঁড়াবে। তারপর বুধবার সকালে লালগোলা স্টেশনের এক নম্বর প্লাটফর্ম থেকে ছাড়বে ভাগীরথী এক্সপ্রেস, জানিয়েছে রেল সূত্র। তবে ভাগীরথী এক্সপ্রেস চালু হওয়ায় খুশির হাওয়া গোটা জেলা জুড়ে।

এ দিন লালগোলা প্যাসেঞ্জার এসোসিয়েশনের কনভেনর রাজেন তাঁতের বলেন, ‘‘এত মাস পর ভাগীরথী এক্সপ্রেস আসছে এটা খুশির খবর। সঙ্গে আর দু'টো এক্সপ্রেসও দ্রুত চালু হোক। আরেকটা বিষয় ডাউনে ভাগীরথী এক্সপ্রেসকে কৃষ্ণনগর স্টেশনে ২০-২৫ মিনিট দাঁড়া কারিয়ে রাখা হয় কারণ আগে গিয়ে লাইন মিলবেনা বলে এটা বন্ধ হওয়া উচিত।’’

আরও পড়ুন

Advertisement