Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Agriculture Department

Farming: ঝড়-বৃষ্টি থেকে ফসল বাঁচানোর তৎপরতা জারি

পশ্চিমি ঝঞ্ঝার কারণে রাজ্যের জেলাগুলিতে ভারী বৃষ্টির আশঙ্কা আছে বলে কলকাতা আবহাওয়া কেন্দ্রের তরফে জানানো হয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২২ ০৮:৩১
Share: Save:

পশ্চিমি ঝঞ্ঝার সতর্কতা জারি করেছিল কৃষি দফতর। কৃষকদের মধ্যেও সেই সতর্কবার্তা দেওয়া হয়েছিল জেলা কৃষি দফতরের তরফে। তবে রবিবার সন্ধ্যা পর্যন্ত জেলায় সামান্য বৃষ্টি হলেও ভারী বৃষ্টি সে ভাবে হয়নি। এই মুহূর্তে চাষের ক্ষতিরও খুব একটা আশঙ্কা করছেন না কৃষি কর্তারা। তবে এই বৃষ্টিতে যাতে চাষের ক্ষতি না হয়, সে জন্য কৃষকদের উদ্দেশ্যে আগাম সতর্কবার্তা দিয়েছিল কৃষি দফতর।

পশ্চিমি ঝঞ্ঝার কারণে রাজ্যের জেলাগুলিতে ভারী বৃষ্টির আশঙ্কা আছে বলে কলকাতা আবহাওয়া কেন্দ্রের তরফে জানানো হয়। এই বৃষ্টিতে যাতে চাষের ক্ষতি না হয়, সে জন্য কৃষকদের উদ্দেশ্যে আগাম সতর্কবার্তা দিয়েছে কৃষি দফতর। বিভিন্ন এলাকায় পরিস্থিতি অনুযায়ী, ব্যবস্থা নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে। আলু, আনাজ, তৈলবীজ-সহ মাঠে থাকা বিভিন্ন ফসলের জমি থেকে নালা কেটে জল বের করে দেওয়ার ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে।

বৃষ্টি এবং শিলাবৃষ্টির হাত থেকে ফসল রক্ষা করতে পরিণত ফসল মাঠ থেকে তুলে নেওয়ার পরামর্শ দিচ্ছে কৃষি দফতর।

আবার, বৃষ্টি হলে স্যাঁতসেঁতে আবহাওয়ায় নাবি ধসা রোগ থেকে আলুকে রক্ষা করাও গুরুত্বপূর্ণ এই সময়ে। কাজেই সে ক্ষেত্রে রোগহীন আলু গাছে প্রতিষেধক, ছত্রাক নাশক ব্যবহার করার পরামর্শও দেওয়া হচ্ছে। বৃষ্টিপাতের আগে বা বৃষ্টি থামার পর রোগহীন আনাজ খেতে ছত্রাকঘটিত রোগের প্রতিষেধক ব্যবহারের কথাও কৃষকদের বলেছেন কৃষি আধিকারিকেরা। পাশাপাশি, বৃষ্টিপাতের পর ফসল রোগাক্রান্ত হলে সঠিক রোগ নির্ণয় এবং তার নিরাময়ের জন্য কৃষি দফতরের পরামর্শ নেওয়ার কথা কৃষকদের জানাচ্ছেন তাঁরা।

কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, এই ধরনের আর্দ্র আবহাওয়ায় সর্ষে ফসলে সাদা মরিচা রোগের প্রাদুর্ভাব দেওয়ার আশঙ্কা থাকে। সে ক্ষেত্রেও নির্দিষ্ট প্রতিষেধক ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে। একই সঙ্গে কাছাকাছি এলাকার কৃষি দফতরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা এবং আবহাওয়ার বুলেটিনের দিকে কৃষকদের নজর রাখতে বলা হচ্ছে।

জেলার বিভিন্ন এলাকাতেই কৃষি দফতরের তরফে আগাম সতর্কতা হিসাবে কৃষকদের মধ্যে প্রচার করা হয়েছে। সতর্কবার্তা সংবলিত লিফলেট বিলির সঙ্গে সঙ্গে মাইকে প্রচার করা হচ্ছে। এই সময়ে তাদের কী কী করণীয়, তা জানানো হচ্ছে। একই সঙ্গে আগাম ব্যবস্থা নিতে বলা হচ্ছে।

এই বিষয়ে নদিয়ার উপ-কৃষি অধিকর্তা (প্রশাসন) রঞ্জন রায়চৌধুরী বলেন, “চাষের ক্ষেত্রে যাতে সমস্যায় না পড়তে হয়, সে জন্য নানা সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। প্রয়োজনে পরামর্শ চাইতে বলা হয়েছে। আমাদের দফতরও পরিস্থিতির উপরে নজর রাখছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Agriculture Department Heavy Rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE