Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jagadhatri Puja 2022

‘বিশ্বের সবচেয়ে বড় জগদ্ধাত্রী’ কৃষ্ণনগরের পুজোর বড় আকর্ষণ এ বার এই প্রতিমা

জগদ্ধাত্রী প্রতিমার উচ্চতা ৫২ ফুট। মুকুট ও আনুষঙ্গিক সাজ মিলিয়ে মোট উচ্চতা ৬৪ ফুট। স্থানীয় মৃৎশিল্পী রমেশ পাল এবং তাঁর ১৮ জন সহযোগী মিলে গত দেড় মাস ধরে তৈরি করছেন এই প্রতিমা।

প্রতিভা ক্লাবের সেই প্রতিমা।

প্রতিভা ক্লাবের সেই প্রতিমা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ২২:৫৬
Share: Save:

‘বিশ্বের সবচেয়ে বড় জগদ্ধাত্রী’ সম্ভবত এ বার কৃষ্ণনগরের পুজোর সবচেয়ে বড় আকর্ষণ হতে চলেছে। কৃষ্ণনগর রেল স্টেশন থেকে বাসস্ট্যান্ড হয়ে কৃষ্ণনগর-মাজদিয়া রাস্তায় রাধানগর টিভি টাওয়ারের ঠিক উল্টোদিকে প্রতিভা ক্লাবের মাঠ। সেখানেই তৈরি হচ্ছে বিশ্বের সবথেকে বড় জগদ্ধাত্রী।

প্রতিভা ক্লাবের জগদ্ধাত্রী পুজো এবার ৪৩তম বর্ষ। কর্তারা জানাচ্ছেন, এ বার পুজোর বাজেট প্রায় ১৫ লক্ষ টাকা। প্রতিমার উচ্চতা ৫২ ফুট। মুকুট ও আনুষঙ্গিক সাজ মিলিয়ে মোট উচ্চতা ৬৪ ফুট। স্থানীয় মৃৎশিল্পী রমেশ পাল এবং তাঁর ১৮ জন সহযোগী মিলে গত দেড় মাস ধরে তৈরি করছেন এই প্রতিমা।

আয়োজক সংস্থার এক কর্তা বলেন, ‘‘মাঝে সিত্রাংয়ের প্রভাবে কয়েকদিন বন্ধ ছিল নির্মাণ কাজ। তবে খুব অসুবিধা হয়নি।’’ তিনি জানান, প্রতিমার ,মূল কাঠামো হিসাবে ব্যবহার করা হয়েছে ৫০ ফুটের একটি পেল্লায় কদম গাছ! ব্যবহার হচ্ছে ৭০০ উপরে বাঁশ, আঠাশ কাহন খড়, ১৫ ট্রাক্টর মাটি, কুইন্টাল খানেক দড়ি। সম্পূর্ণ শোলা দিয়ে সাজিয়ে তোলা হবে প্রতিমা। কৃষ্ণনগরের ডাকের সাজে শিল্পীরা তৈরি করছেন সেই মুকুট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagadhatri Puja2022 Jagadhtri Puja Krishnanagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE