Advertisement
২৫ জুলাই ২০২৪
Duare sarkar

দুয়ারে শিবির করতে টাকা শেষ পঞ্চায়েতে

রাজ্যে চলছে ষষ্ঠ দফার দুয়ারে সরকার শিবির। ২০২০ সালে ১ ডিসেম্বর রাজ্যে প্রথম দফায় দুয়ারে সরকার শিবির করা হয়। ২০২২ সালের  নভেম্বর মাস জুড়ে চলেছিল পঞ্চম দফার দুয়ারে সরকার।

Duare Sarkar camp

দুয়ারে সরকারের আয়োজন করতে গিয়ে আর্থিক চাপে বহু পঞ্চায়েত। — ফাইল চিত্র।

সুদেব দাস
রানাঘাট শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ০৮:৩৩
Share: Save:

দুয়ারে সরকার শিবিরের আয়োজন করতে গিয়ে পঞ্চায়েতের নিজস্ব তহবিলের ভাঁড়ার শূন্য হচ্ছে বলে অভিযোগ উঠছে। সেই টাকা না থাকায় জন সাধারণের উন্নয়নের আনুষঙ্গিক খরচ চালানো দুষ্কর হয়ে উঠেছে বলে পঞ্চায়েত প্রধানদের একাংশ দাবি করছেন। পঞ্চায়েতের প্রিন্টারের কাগজ কেনা, অফিসের লাইট বদলানো, কম্পিউটার মেরামতের টাকাতেও টান পড়েছে। জেলা জুড়ে ১৮৫ টি গ্রাম পঞ্চায়েতের চিত্রটা প্রায় একই রকম।

রাজ্যে চলছে ষষ্ঠ দফার দুয়ারে সরকার শিবির। ২০২০ সালে ১ ডিসেম্বর রাজ্যে প্রথম দফায় দুয়ারে সরকার শিবির করা হয়। ২০২২ সালের নভেম্বর মাস জুড়ে চলেছিল পঞ্চম দফার দুয়ারে সরকার। সূত্রের খবর, প্রথম তিন দফায় শিবির জন্য এলাহি আলো, মাইক ও বিরিয়ানির ভোজেরও আয়োজন ছিল। এক একটি শিবির আয়োজন করতে খরচ হয়েছিল প্রায় ৭০ হাজার টাকা। টাকায় টান পড়ায় এখন সেই খরচ কাটছাঁট করা হয়েছে। তবে এখনও শহর ও গ্রামীণ এলাকায় শিবিরের জন্য সংশ্লিষ্ট পঞ্চায়েত কিংবা পুরসভার নিজস্ব তহবিলের অর্থ খরচ করতে হচ্ছে। নদিয়া জেলায় মোট ১৮৫ গ্রাম পঞ্চায়েত ও ১০টি পুরসভা রয়েছে। পুরসভাগুলির নিজস্ব ভবন কিংবা অনুষ্ঠান বাড়িও রয়েছে। সেখানে দুয়ারে সরকার শিবিরের আয়োজন করা হয়ে থাকে। কিন্তু বেশির ভাগ পঞ্চায়েতেই শিবিরের জন্য বাঁশ- ত্রিপল দিয়ে ম্যারাপ বাঁধা হচ্ছে। সেখানে আলো, পানীয় জলের ব্যবস্থা করা হচ্ছে।

দুয়ারে সরকার শিবিরের প্রথম তিন দফায় জেলার ১৮৫ টি গ্রাম পঞ্চায়েতে নূন্যতম তিনটি করে শিবিরের আয়োজন করা হয়েছিল। অর্থাৎ ,জেলা জুড়ে গ্রামীণ এলাকায় ১৬৬৫ টি শিবির হয়েছে। প্রতিটি শিবিরে অন্তত ৭০ হাজার টাকা করে ধরা হলে মোট খরচ দাঁড়ায় ১১ কোটি ৬৫ লক্ষ টাকা। আবার চতুর্থ ও পঞ্চম দফায় পঞ্চায়েতগুলিতে ন্যূনতম দু’টি করে শিবির হলেও এক একটি শিবিরের আয়োজ খরচের পরিমাণ কম-বেশি ১৫ হাজার টাকা। মোট খরচের পরিমাণ ১ কোটি ১১ লক্ষ টাকা। শুধুমাত্র নদিয়া জেলাতেই দুয়ারে সরকার শিবির আয়োজনে ব্যয় হয়েছে প্রায় ১৩ কোটি টাকা।

অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) কৃষ্ণাভ ঘোষ বলেন, ‘‘শিবিরের জন্য পঞ্চায়েতগুলিকে আলাদা করে অর্থ দেওয়া হয়। যদি কোনও পঞ্চায়েত সেই টাকা না পেয়ে থাকে তা হলে সংশ্লিষ্ট ব্লকের সঙ্গে যোগাযোগ করতে হবে।’’ তাঁর কথায়, ‘‘পঞ্চায়েতের নিজস্ব তহবিলের টাকা সাধারণ মানুষের কাজেই খরচ হওয়ার কথা। দুয়ারে সরকার শিবির করতে সেই টাকা খরচ হলে আক্ষেপেরকিছু নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Duare sarkar Ranaghat Nadia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE