Advertisement
০৩ মে ২০২৪
Pradhan Mantri Aawas Yojna

আবাস তালিকায় নাম নেই, রাস্তায় শুয়ে অবরোধ

জলঙ্গির সাহেবনগর গ্রাম পঞ্চায়েতের প্রায় ১৭০০ মানুষ হাজির হন গ্রাম পঞ্চায়েতের সামনে। তার মধ্যে, মাত্র ১৮০ জন অনগ্রসর শ্রেণিভুক্ত উপভোক্তার নামের তালিকা ঝোলানো হয়।

আবাস যোজনা থেকে নাম বাদ পড়া নিয়ে জেলা জুড়েই বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে শুরু হয়েছে আন্দোলন।

আবাস যোজনা থেকে নাম বাদ পড়া নিয়ে জেলা জুড়েই বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে শুরু হয়েছে আন্দোলন। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
সাগরপাড়া  শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ০৮:৩৩
Share: Save:

আবাস যোজনার তালিকায় নাম নেই। আর তাতেই জলঙ্গির সাহেবনগর গ্রাম পঞ্চায়েতে তালা ঝুলিয়ে, পথে শুয়েই পথ অবরোধ করল গ্রাম পঞ্চায়েত এলাকার প্রায় হাজার দেড়েক মানুষ। মঙ্গলবার সাহেবনগর গ্রাম পঞ্চায়েতের সামনে সাগর পাড়া বহরমপুর রাজ্য সড়কে শুয়ে ওই বিক্ষোভ দেখানো হয়। পরে সাগরপাড়া থানার পুলিশ এসে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে পরিস্থিতি সামাল দেয়।

আবাস যোজনা থেকে নাম বাদ পড়া নিয়ে জেলা জুড়েই বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে শুরু হয়েছে আন্দোলন। এমনকি ওই ঘটনাকে কেন্দ্র করে সাগরদিঘির মালিহাটি গ্রাম পঞ্চায়েতের প্রধান সহ সব সদস্যরা ইস্তফাও দেন দিন কয়েক আগে।

এ দিন, জলঙ্গির সাহেবনগর গ্রাম পঞ্চায়েতের প্রায় ১৭০০ মানুষ হাজির হন গ্রাম পঞ্চায়েতের সামনে। এদিন তালিকা প্রকাশ হবে জানতে পেরে উপভোক্তারা এসেছিলেন বলে দাবি স্থানীয়দের। কিন্তু তাঁরা গ্রাম পঞ্চায়েতের সামনে এসে তালিকায় দেখেন মাত্র ১৮০ জন অনগ্রসর শ্রেণিভুক্ত উপভোক্তার নামের তালিকা ঝোলানো হয়েছে। আর তারপরেই পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে সামনের রাজ্য সড়কে বসে পড়েন বিক্ষুব্ধ জনতা। যদিও ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এটা একেবারেই প্রাথমিক তালিকা প্রকাশিত হয়েছে। বাকি তালিকা পরবর্তীতে প্রকাশ করা হবে।

স্থানীয় বাসিন্দাদের দাবি, এদিন ১৭০০ উপভোক্তার তালিকা প্রকাশের কথা জানানো হয়েছিল পঞ্চায়েতের তরফে। ফলে এলাকার প্রায় ১৭০০ মানুষ সাকল থেকে পঞ্চায়েতের সামনে এসে লাইনে দাঁড়ান তালিকা দেখার জন্য।

স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, ‘‘তালিকা দেখার পরেই ক্ষোভে ফেটে পড়েন সাধারণ মানুষ। পঞ্চায়েতে তালা ঝুলিয়ে রাস্তা অবরোধ করে তারা। পঞ্চায়েত প্রশাসনের কাছে এই ঘটনা নিয়ে কোনও সদুত্তর মেলেনি।’’ ঘটনায় বিপাকে পড়েছেন গ্রাম পঞ্চায়েতের প্রধান। তিনি ব্লক প্রশাসনের কোর্টেই বল ঠেলেছেন। সাহেবনগর গ্রাম পঞ্চায়েতের প্রধান তৃণমূলের তামান্না ইয়াসমিন বলেন, ‘‘আমরাও এই ঘটনায় বিব্রত। কেবলমাত্র একটি সংসদ এলাকার ১৮০ জনের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। গোটা ঘটনা ব্লক প্রশাসনকে জানিয়েছি।’’

জলঙ্গির বিডিও শোভন দাস বলেন, ‘‘পঞ্চায়েত প্রধান সাধারণ মানুষকে বিষয়টি ঠিক বোঝাতে পারেননি। ভুল বোঝাবুঝির কারণেই এমনটা হয়েছে। এটা একেবারেই অনগ্রসর শ্রেণির প্রাথমিক তালিকা, এরপরেও নিয়ম মেনে তালিকা প্রকাশিত হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE