Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অক্টোবরেই কার্যকর হবে বর্জ্য আইন

নিজস্ব সংবাদদাতা
বহরমপুর ৩১ অগস্ট ২০১৯ ০৩:৫৮
ফাইল ছবি।

ফাইল ছবি।

কঠিন-তরল বর্জ্য ব্যবস্থাপনা আইন ২০১৬ এবং প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা আইন ২০১৬ কার্যকর করতে হবে। আগামী ২ অক্টোবরের মধ্যে রাজ্যের প্রতিটি জেলার তিনটি করে গ্রাম পঞ্চায়েতকে এই আইন কার্যকরের নির্দেশ দিয়েছে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল।

আর সেই নির্দেশ কার্যকর করতে উঠে পড়ে লেগেছে নির্মল বাংলা অভিযান দফতর। কী ভাবে গ্রাম পঞ্চায়েতগুলি কঠিন তরল বর্জ্য ও প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা করবে সে বিষয়ে নদিয়া-মুর্শিদাবাদের ৬টি পঞ্চায়েতকে নিয়ে চারদিন ধরে ওই প্রশিক্ষণ হয়ে গেল। শুক্রবার ছিল ওই প্রশিক্ষণের শেষ দিন।

মুর্শিদাবাদের তিনটি ব্লকের তিনটি পঞ্চায়েত ও নদিয়ার তিনটি ব্লকের তিনটি পঞ্চায়েত প্রধান ও তাদের প্রতিনিধি, নির্মাণ সহায়ক, ব্লকের প্রতিনিধিরা অংশ নিয়েছিলেন। মুর্শিদাবাদের অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) সুদীপ্ত পোড়েল বলেন, ‘‘ন্যাশনাল গ্রীন ট্রাইবুনালের নির্দেশ মতো গ্রাম পঞ্চায়েত এলাকা কঠিন-তরল বর্জ্য ব্যবস্থাপনা করার বিষয়ে চারদিন ধরে আলোচনা হয়েছে।’’

Advertisement

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদের সাগরদিঘির পাটকেলডাঙা, বহরমপুরের রাঙামাটি চাঁদপাড়া ও মুর্শিদাবাদ জিয়াগঞ্জ ব্লকের ডাহাপাড়া পঞ্চায়েত এলাকায় এ বারে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের নির্দেশ মেনে বর্জ্য ব্যবস্থাপনা করা হবে।

অন্য দিকে নদিয়ার রানাঘাট ১ ব্লকের আনুলিয়া গ্রাম পঞ্চায়েত, করিমপুরের করিমপুর ২ গ্রাম পঞ্চায়েত এবং, কৃষ্ণনগর ১ ব্লকের রুইপুকুর গ্রাম পঞ্চায়েত এলাকাতেও ২ অক্টোবর থেকে ন্যাশনাল গ্রীন ট্রাইবুনালের নির্দেশ মতো বর্জ্য ব্যবস্থাপনা করা হবে।

আরও পড়ুন

Advertisement