Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Mamata Banerjee: পরীক্ষার মুখে প্রস্তুতির মতো ব্যস্ত প্রশাসন

জেলা প্রশাসনের এক আধিকারিক জানান, মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ঠিক রয়েছে মালদহের বৈঠক শেষে মুখ্যমন্ত্রী হেলিকপ্টারে করে বহরমপুরে আসবেন।

সামসুদ্দিন বিশ্বাস
বহরমপুর ০৮ ডিসেম্বর ২০২১ ০৯:১১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

এ যেন পরীক্ষার আগের দিন। ছাত্ররা পরীক্ষার আগের দিন যেমন পড়াশোনায় চরম ব্যস্ত থাকে, তেমনই মুখ্যমন্ত্রীর সফরের আগের দিন মঙ্গলবার জেলা প্রশাসনের কর্তারা ব্যস্ত। মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকের জন্য তৈরি রিপোর্টে শেষ মুহূর্তে তাঁরা চোখ বুলিয়ে নিচ্ছেন। মুখ্যমন্ত্রী কখন, কাকে, কী প্রশ্নে করবেন, তা নিয়ে তটস্থ গোটা জেলা প্রশাসন। মুখ্যমন্ত্রীর প্রশ্নের উত্তর যাতে ঠিক ভাবে দিতে পারেন সে জন্য এত প্রস্তুতি।

জেলা প্রশাসনের এক কর্তা জানাচ্ছেন, দফতরের কাজকর্মের বিষয়ে সব সময়ে আপডেট থাকতে হচ্ছে। হাজারও প্রকল্প রয়েছে। সে সব প্রকল্পের সঠিক উত্তর দিতে না পারলে মুখ পুড়বে। সে কথা মাথায় রেখে কাজকর্মের তথ্য দেখতে হচ্ছে।

মুর্শিদাবাদ জেলা প্রশাসনের আর এক আধিকারিক বলেন, ‘‘মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠকে আসার সময় জেলার সম্পর্কে খুঁটিনাটি তথ্য হাতে নিয়ে আসেন। ফলে আমাদেরও সে বিষয়ে সজাগ থাকা দরকার। সে জন্য এত প্রস্তুতি বৈঠক করা।’’

Advertisement

আজ বুধবার বিকেলে বহরমপুরে রবীন্দ্রসদনে মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক করবেন। সেখান থেকে একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করার কথা। বুধবার প্রথম দফায় মালদহে প্রশাসনিক বৈঠক করার পরে তাঁর বহরমপুরে আসার কথা। এ জন্য বহরমপুরের ব্যারাক স্কোয়ারে নতুন হেলিপ্যাড তৈরি করা হয়েছে। বহরমপুর স্টেডিয়ামের স্থায়ী হেলিপ্যাডও প্রস্তুত রাখা হয়েছে। প্রশাসনিক বৈঠক শেষে বুধবার বহরমপুর সার্কিট হাউসে তাঁর রাত্রিযাপন করার কথা। পরের দিন নদিয়ার কৃষ্ণনগরে তাঁর প্রশাসনিক সভা করার কথা।

জেলা প্রশাসনের এক আধিকারিক জানান, মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ঠিক রয়েছে মালদহের বৈঠক শেষে মুখ্যমন্ত্রী হেলিকপ্টারে করে বহরমপুরে আসবেন। সেই রকমই প্রস্তুতি রাখা হয়েছে।

মুখ্যমন্ত্রীর সফর ঘিরে এক সপ্তাহ ধরে সাজো সাজো রব। রবীন্দ্রসদনে রঙের পোঁচ পড়েছে। স্টেডিয়াম থেকে রবীন্দ্রসদন, জেলা প্রশাসনিক ভবন, ব্যারাক স্কোয়ার হয়ে সার্কিট হাউস পর্যন্ত রাস্তার দু’ধার সেজে উঠেছে নানা পুলিশ প্রশাসন এবং জেলা তৃণমূলের হোর্ডিয়ে। ব্যারাক স্কোয়ারের ভিতরে জগিং ট্র্যাক সেজে উঠেছে। ইতিমধ্যে ব্যারাক স্কোয়ার, স্টেডিয়াম, রবীন্দ্রসদন, সার্কিট হাউস এলাকা পুলিশের দখলে চলে গিয়েছে। এদিন থেকে ওই সব এলাকায় পুলিশ কর্মীদের নিরাপত্তায় নামানো হয়েছে।

স্বাস্থ্য দফতর থেকে শুরু করে পূর্ত দফতর, বিদ্যুৎ, ক্রীড়া, এগ্রি মার্কেটিং-সহ জেলার শতাধিক প্রকল্পের শিল্যান্যাস ও উদ্বোধন করার কথা। মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকের জন্য নির্বাচিত জনপ্রতিনিধি থেকে শুরু করে জেলা প্রশাসন, ব্লক স্তর পর্যন্ত আধিকারিক আমন্ত্রণ করার কথা।

আরও পড়ুন

Advertisement