Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Women

TMC: মহিলা পরিচালিত দফতর তৃণমূলের

শহরে ২৮ টি ওয়ার্ড রয়েছে। দুটি ওয়ার্ড পিছু একটি করে মহিলা পরিচালিত দলীয় কার্যালয় খোলার পরিকল্পনা করা হয়েছে।

মহিলাদের দফতর।

মহিলাদের দফতর। নিজস্ব চিত্র।

সামসুদ্দিন বিশ্বাস
বহরমপুর শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ০৬:৫৩
Share: Save:

অর্ধেক ভোটার মহিলা। প্রার্থীদের ভাগ্য নির্ধারণে তাঁরাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সে কথা মাথায় রেখে পুরসভা নির্বাচনের মুখে তাঁদের দলে টানতে অভিনব উদ্যোগ বহরমপুর শহর তৃণমূলের। মহিলাদের অভাব-অভিযোগের কথা শুনতে মহিলা পরিচালিত দলীয় অফিস খুলল তৃণমূল। শহরের ১৪ ও ১৫ নম্বর ওয়ার্ডকে নিয়ে মোল্লাগেড়্যার ধারে এবং ১০ ও ১১ নম্বর ওয়ার্ডের গৌরাঙ্গতলায় তাঁরা মহিলা পরিচালিত দুটি দলীয় অফিস খুলেছে।

আগামী দিনে শহরে এমন আরও ১২টি অফিস খোলা হবে বলে শহর তৃণমূল নেতৃত্ব জানিয়েছে। তাঁদের দাবি, শহরে ২৮ টি ওয়ার্ড রয়েছে। দুটি ওয়ার্ড পিছু একটি করে মহিলা পরিচালিত দলীয় কার্যালয় খোলার পরিকল্পনা করা হয়েছে।

কেন এমন উদ্যোগ?

শহর তৃণমূলের সভাপতি নাড়ুগোপাল মুখোপাধ্যায় বলেন, ‘‘অনেক সময়ই পুরুষদের সামনে মহিলারা তাঁদের সমস্যার কথা বলতে ইতস্তত বোধ করেন। তাই তাঁদের সমস্যা মহিলাদের সামনে তুলে ধরার ব্যবস্থা করতে উদ্যোগ।’’ তাঁর দাবি, ‘‘শহর জুড়ে আমরা তো কাজ করছি, দলের মহিলা সংগঠনও কাজ করছে। সেই সঙ্গে মহিলাদের সুবিধার জন্য এমন অফিস খোলা হয়েছে।’’ ২০১৮ সালের ডিসেম্বর থেকে বহরমপুর পুরসভার মেয়াদ উত্তীর্ণ হয়েছে। তার পর থেকে এই পুরসভায় প্রশাসক নিয়োগ করা হয়েছে। রাজ্য বিধানসভা নির্বাচনে তৃণমূলের ব্যাপক সাফল্য আসার পরে পুরসভা নির্বাচনের তোড়জোড় শুরু হয়েছে। কলকাতা কর্পোরেশনের নির্বাচনের পরে রাজ্যের বাকি পুরসভার সঙ্গে বহরমপুর পুরসভার নির্বাচন হতে পারে। তাই এখন থেকে শাসকদল তৃণমূল পুরসভা নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে।

শহর তৃণমূলের এক নেতা জানান, অর্ধেক ভোটার হলেন মহিলা। তাঁরা নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ইতিমধ্যে রাজ্যের তৃণমূল সরকার লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করেছে। তার সুফল আগামী দিনে তাঁদের ভোট ব্যাঙ্কে মিলতে পারে বলে তাঁরা আশা করছেন। তার সঙ্গে মহিলা পরিচালিত অফিস চালু হলে মহিলাদের দলে টানতে আরও সুবিধা হবে। সূত্রের খবর বহরমপুর পুরসভার ২৮ টি ওয়ার্ডে ১ লক্ষ ৩৫ হাজার ভোটার রয়েছে। অন্যদিকে এখনও পর্যন্ত প্রায় ২৯ হাজার মহিলা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুফল পাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Women TMC Berhampore Party Office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE