Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ভোটরেল! মোদীর নির্দেশ কলকাতার বিভিন্ন মেট্রো প্রকল্প নিয়ে

প্রেমাংশু চৌধুরী
নয়াদিল্লি ১১ জানুয়ারি ২০২১ ০৪:৪৩
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি পিটিআই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি পিটিআই।

আগামী বছরের মার্চের মধ্যে নোয়াপাড়া থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত মেট্রো রেলের কাজ শেষ করার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নির্দেশ দিলেন ২০২৫ সালের মধ্যে নিউ ব্যারাকপুর পর্যন্ত মেট্রো লাইনের কাজ শেষ করে ফেলারও। সেই সঙ্গে সিদ্ধান্ত, জমি-জট এড়াতে এর পরে খতিয়ে দেখা হবে নিউ ব্যারাকপুর থেকে বারাসত পর্যন্ত মেট্রো মাটির নীচে সুড়ঙ্গে চালানোর সম্ভাবনাও। যে ভাবে প্রত্যেক দফার সময় বেঁধে মেট্রো প্রকল্পের কাজ শেষ করার উপরে প্রধানমন্ত্রী জোর দিয়েছেন, রাজ্যে ভোট-বছরে তা তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।

কেন্দ্রীয় সরকারের শীর্ষ সূত্রের খবর, সম্প্রতি কলকাতা মেট্রো রেল প্রকল্পে কাজের অগ্রগতি খতিয়ে দেখতে বসে নিজে এই নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। নোয়াপাড়া-বারাসত প্রকল্পের প্রথম দফায় নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো-লাইনের কাজ চলছে। লকডাউনের মধ্যেও তা আটকায়নি। এই অবস্থায় রেল মন্ত্রককে মোদীর নির্দেশ, ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে ওই কাজ শেষ করতে হবে।

দ্বিতীয় দফায় বিমানবন্দর থেকে নিউ ব্যারাকপুর পর্যন্ত মেট্রোর লাইন কী ভাবে নিয়ে যাওয়া হবে, সে বিষয়ে দীর্ঘদিন ধরে জলঘোলা হয়েছে। সেই জটিলতা কেটেছে বছর দেড়েক আগে। ঠিক হয়েছে, বিমানবন্দর কর্তৃপক্ষের জমির নীচ দিয়েই ওই লাইন যাবে। প্রধানমন্ত্রীর নির্দেশ, সমস্যা যখন মিটেই গিয়েছে, তখন রেল মন্ত্রকের উচিত কাজের গতি বাড়ানো। তাই দ্বিতীয় দফার জন্যও ২০২৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছেন মোদী।

Advertisement

আরও পড়ুন: মদ বিক্রি বাড়ল ৪০০ কোটি টাকার, মূল্যনীতি বদলের জের

তৃতীয় দফায় নিউ ব্যারাকপুর থেকে বারাসত পর্যন্ত প্রস্তাবিত মেট্রো-পথের সব থেকে বড় সমস্যা জমি অধিগ্রহণ। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বৈঠকে ঠিক হয়েছে, সেই জট কাটাতে রেল মন্ত্রক ও পশ্চিমবঙ্গ সরকার মাটির নীচে ওই অংশ তৈরির সম্ভাবনা খতিয়ে দেখতে পারে।

কলকাতা, উত্তর ২৪ পরগনার মেট্রো-প্রকল্পের কাজ যে ভাবে খোদ প্রধানমন্ত্রী সময় বেঁধে নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করাতে চাইছেন, তার সঙ্গে রাজ্যে আসন্ন বিধানসভা ভোটের যোগসূত্র খুঁজে পাচ্ছেন অনেকেই। রাজনীতিকদের একাংশের মতে, কেন্দ্র যে রাজ্যের মানুষের ভাল-মন্দ নিয়ে চিন্তিত, তা বোঝানোর চেষ্টা চলছে। ভোটের আগেই, মার্চে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর রুটে মেট্রো চালু করার চেষ্টা চলছে। সম্প্রতি উজবেকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রীর পিছনের পর্দায় দক্ষিণেশ্বরের ছবি দেখা গিয়েছে। বাঙালির আবেগ ছুঁতে বিজেপি নেতারা চাইছেন, প্রধানমন্ত্রী নিজে দক্ষিণেশ্বর মেট্রো চালুর অনুষ্ঠানে উপস্থিত থাকুন।

আরও পড়ুন: চৈতন্যের ‘দীক্ষাস্থল’ তৈরি তাঁর মৃত্যুর পরে? নড্ডার মন্তব্যে বিতর্ক

প্রথমে নিউ ব্যারাকপুর, তার পরে বারাসতের সঙ্গে কলকাতার মেট্রো সংযোগ তৈরি হলে, শিয়ালদহ-বারাসত সেকশনে লোকাল ট্রেনের উপরে চাপ বেশ খানিকটা কমে যাবে বলেও বিজেপি নেতাদের দাবি।

আরও পড়ুন

Advertisement