Advertisement
০৩ মে ২০২৪
Lok Sabha Election 2024

ভোটের আগে দেখতে হবে রাইমার সিনেমা, নেতাদের নির্দেশ মোদীর, পরামর্শ বাংলার গেরুয়া নেতৃত্বকেও

সেপ্টেম্বরেই মুক্তি পেয়েছিল রাইমা সেন অভিনীত এই ছবি। গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন নানা পটেকর, অনুপম খেরও। সেই ছবিই দলের সবাইকে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদীর পছন্দের এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রাইমা সেন।

নরেন্দ্র মোদীর পছন্দের এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রাইমা সেন।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৮:৫৯
Share: Save:

লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা না হলেও ভোটের দামামা বেজে গিয়েছে। বিজেপির প্রচার পর্ব যদিও শুরু হবে অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের পরেই। তবে রামমন্দির উদ্বোধনও প্রচারের অন্যতম হাতিয়ার। তাই সংসদে শীতকালীন অধিবেশন শেষ হওয়ার পরেই জাতীয় পদাধিকারী বৈঠক সেরে ফেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অমিত শাহ-সহ মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্যেরা ছাড়াও ছিলেন বিজেপির জাতীয় কমিটির শীর্ষনেতারা। নিয়ম অনুযায়ী ওই বৈঠকে ডাকা হয়েছিল সমস্ত রাজ্যের সভাপতিকেও। সেখানেই মোদী তাঁর বক্তৃতায় সমস্ত নেতাদের ভোটের আগে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ ছবিটি দেখে নিতে বলেন।

গত বুধবার রাজ্য বিজেপির বর্ধিত কার্যকারিণী বৈঠকে বাংলার নেতাদের মোদীর সেই নির্দেশ শুনিয়েছেন কেন্দ্রীয় নেতা মঙ্গল পাণ্ডে। বিজেপি সূত্রে খবর, বাংলার পর্যবেক্ষক মঙ্গল দলের সব মোর্চা এবং শাখার নেতাদেরও ওই ছবিটি দেখতে বলেন। অন্যদের দেখাতেও বলেন। প্রসঙ্গত, ভারতের করোনা ভ্যাকসিন আবিষ্কার নিয়েই এই ছবি। যেখানে অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী রাইমা সেন। ঘটনাচক্রে তাঁর আরও একটা পরিচয়, তিনি তৃণমূলের প্রাক্তন সাংসদ তথা মুনমুন সেনের কন্যা। আর পরিচালক বিবেক চলতি বছরেই ‘দ্য কাশ্মীর ফাইলস: আনরিপোর্টেড’ ছবি বানান। বিতর্ক তৈরি করা সেই ছবিও বিজেপি নেতারা দল বেঁধে দেখেছিলেন। ছবিটির হয়ে প্রচারও করেছিলেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

গত ২৮ সেপ্টেম্বর পুজোর মুখে মুক্তি পায় ‘দ্য ভ্যাকসিন ওয়ার’। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর অধ্যাপক বলরাম ভার্গবের লেখা ‘গোয়িং ভাইরাল’ বইয়ের গল্প নিয়েই বিবেক ওই ছবিটি তৈরি করেন। সাংবাদিক রোহিনীর ভূমিকায় অভিনয় করেছেন রাইমা। এ ছাড়াও মুখ্য চরিত্র (বলরাম ভার্গব)-এ রয়েছেন নানা পটেকর। অভিনয় করেছেন পল্লবী জোশী এবং গিরিজা ওক-ও। দাবি করা হয়েছে বাস্তব নির্ভর এই গল্প। আর সেখানে ভারত সরকারের ক্যাবিনেট সচিবের চরিত্রে অভিনয় করেছেন অনুপম খের। যাঁর সংলাপের সঙ্গে অনেক ক্ষেত্রেই করোনার ভ্যাকসিন তৈরির পরে প্রধানমন্ত্রীর বলা অনেক কথার মিল পাওয়া গিয়েছে।

সিনেমাহলে মুক্তি পেলেও বক্স অফিসে সে ভাবে সাড়া ফেলতে পারেনি এই ছবি। তবে পরে ওটিটি প্ল্যাটফর্মে আসার পরে দর্শক সংখ্যা বাড়তে থাকে। ছবিটি নিয়ে ভাল-মন্দ দু’রকম সমালোচনাই শোনা গিয়েছে। তবে মোদী চাইছেন ছবিটির ভাল হয়েছে ধরে নিয়েই দলীয় নেতা-কর্মীরা দেখুন। আসলে এই ছবির মধ্যে এমন একটি বার্তা রয়েছে যা আগামী লোকসভা নির্বাচনের জন্য রাজনৈতিক ভাবে জরুরি।

প্রসঙ্গত, এই নির্বাচনে বিজেপি কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পে দেশের মানুষ কেমন লাভ পেয়েছে এবং দেশের পরিকাঠামো ক্ষেত্রে কী কী উন্নয়ন হয়েছে তা নিয়েই প্রচার করতে চায়। সেই সঙ্গে অযোধ্যায় রামমন্দির তৈরির কৃতিত্বও নেবে। এর পাশাপাশি আন্তর্জাতিক গুরুত্বের দিক থেকে দেশের তিনটি ‘সাফল্য’কেও নির্বাচনের অস্ত্র বানাতে চান মোদী তথা গেরুয়া শিবির। প্রথমটি কম খরচে চন্দ্রযান পাঠানোর সাফল্য। দ্বিতীয়টি সফল ভাবে জি-২০ সম্মেলন করতে পারা। তৃতীয়টি করোনা অতিমারি কালে অল্প সময়ের মধ্যে ভারতের ভ্যাকসিন বানিয়ে ফেলা এবং বিশ্বের অনেক দেশকে সাহায্য করার কথা। মোদীকে ‘বিশ্বগুরু’ তকমা দেওয়ার ক্ষেত্রে এই তিনটি কথাই বলে থাকে বিজেপি। এই ছবিতে সেই করোনার ভ্যাকসিন তৈরির যুদ্ধের কথাই বলা হয়েছে। একই সঙ্গে মোদীর স্লোগান ‘আত্মনির্ভর ভারত’-এর উল্লেখ রয়েছে। ফলে রাইমাদের ছবিও হবে লোকসভা নির্বাচনে বিজেপির প্রচারের অন্যতম হাতিয়ার।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE