Advertisement
০৬ মে ২০২৪
RSS

শনিতে কলকাতায় ভাগবত, দুর্গাপুরে দত্তাত্রেয়, ভোটের আগে বঙ্গে দুই সঙ্ঘকর্তার নানা কর্মসূচি, থাকছে চমক

শনিবার রাজ্যে আসার কথা আরএসএসের সর্বোচ্চ দুই কর্তার। মোহন ভাগবত আসবেন কলকাতায় আর দত্তাত্রেয় হোসবোলে আসবেন দুর্গাপুরে। দু’জনেরই দু’দিনের সফর। তবে ভাগবতের সফরে চমকও থাকছে।

শনিবার রাজ্যে আসছেন মোহন ভাগবত এবং দত্তাত্রেয় হোসবোলে।

শনিবার রাজ্যে আসছেন মোহন ভাগবত এবং দত্তাত্রেয় হোসবোলে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৭:০৯
Share: Save:

সামনেই লোকসভা নির্বাচন। তার আগে রয়েছে অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন। সেই আবহে শনিবার রাজ্যে আসছেন আরএসএস-এর প্রধান দুই কর্তা। কলকাতায় আসছেন সর-সঙ্ঘচালক মোহন ভাগবত এবং দুর্গাপুরে সর-কার্যবাহ দত্তাত্রেয় হোসবোলে।

আরএসএস অবশ্য দাবি করছে, এই কর্মসূচি একেবারেই সাংগঠনিক এবং রুটিন। প্রতি বছরই এই সময়ে এমন সফর হয়ে থাকে। তবে রাজনৈতিক মহলের মতে, একই সঙ্গে দুই সঙ্ঘকর্তার বঙ্গে আগমনের আড়ালে রয়েছে রাজ্যে হিন্দুত্বের হাওয়া তৈরি করা এবং তার প্রতিফলন যাতে লোকসভা নির্বাচনে পড়ে সে জন্য সঙ্ঘের রাজ্য নেতাদের প্রস্তুতির নির্দেশ দেওয়া।

শুধু বাংলাতেই নয়, সব রাজ্যেই সফর করছেন ভাগবত ও হোসবোলে। আরএসএস সূত্রে জানা গিয়েছে, ভাগবত এখন অসম সফরে রয়েছেন। কলকাতায় আসবেন শনিবার দুপুর নাগাদ। শহর ছাড়বেন রবিবার রাতে। এর মাঝে সঙ্ঘের ‘সম্পর্ক বিভাগের’ কর্মসূচি রয়েছে ভাগবতের। অতীতে এমন কর্মসূচিতে সঙ্গীতশিল্পী অজয় চক্রবর্তী, রশিদ খান, সরোদবাদক তেজেন্দ্রনারায়ণ মজুমদারের বাড়িতেও গিয়েছেন ভাগবত। তবে এ বারের সফরে ভাগবত দেখা করবেন বিভিন্ন ক্ষেত্রের একাধিক ব্যক্তির সঙ্গে।

শনি ও রবিবারের কর্মসূচিতে ভাগবত যেতে পারেন প্রাক্তন সিবিআই কর্তা উপেন বিশ্বাসের বাড়িতে। সম্প্রতি শিক্ষক নিয়োগ দুর্নীতিতে তৃণমূলের যোগাযোগের অভিযোগ তুলে খবরের শিরোনামে আসেন উপেন। এ ছাড়াও এক শিল্পপতি ছাড়া যে দু’জনের বাড়িতে ভাগবত যাবেন তাঁদের সঙ্গে রাজ্য বিজেপির সম্পর্ক রয়েছে। গত বিধানসভা নির্বাচনে কলকাতার মানিকতলা আসনে প্রার্থী হয়েছিলেন প্রাক্তন ফুটবল খেলোয়াড় কল্যাণ চৌবে। ভারতীয় ফুটবল দলের প্রাক্তন গোলরক্ষক নির্বাচনে পরাজিত হওয়ার পরে এখন ভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি। তাঁর বাড়িতেও যাওয়ার কথা ভাগবতের।

ভাগবতের সফর সূচিতে রয়েছে অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের বাড়িও। বাংলা ছাড়া হিন্দি, ইংরেজি ছবিতে অভিনয় করেছেন ভিক্টর। সত্যজিৎ রায়, মৃণাল সেন, শ্যাম বেনেগাল থেকে রামগোপাল ভার্মার ছবিতে অভিনয় করা ভিক্টর একটা সময়ে রাজনীতিও করতেন। দীর্ঘ সময় সঙ্ঘ পরিবারের সংগঠন ‘সংস্কার ভারতী’র রাজ্য সভাপতিও ছিলেন। ১৯৯১ সালে তৎকালীন কলকাতা উত্তর-পশ্চিম আসন থেকে লোকসভা নির্বাচনে প্রার্থীও হন ভিক্টর। তিনিই ছিলেন রাজ্যে বিজেপির প্রথম তারকা প্রার্থী। বর্তমানে রাজনীতি থেকে অনেক দূরে থাকা ভিক্টরকে গত বছরই কেন্দ্রীয় সরকার পদ্মভূষণ সম্মান দেয়। লোকসভা নির্বাচনের আগে তাঁর বাড়িতেই যেতে পারেন ভাগবত।

শনিবার রাজ্যে এলেও হোসবোলের কর্মসূচির সবটা জুড়েই সাংগঠনিক বৈঠক। আরএসএস এই রাজ্যকে তিনটি প্রদেশ হিসাবে দেখে। উত্তর, মধ্য এবং দক্ষিণবঙ্গ। দুর্গাপুরে শনি ও রবিবার মধ্যবঙ্গের বিভিন্ন জেলার সঙ্ঘ কর্তাদের নিয়ে বৈঠক করবেন তিনি। এর পরে চার দিনের জন্য কলকাতাতেও আসছেন তিনি। জানুয়ারির ৮ থেকে ১২ তারিখ চার দিনের সফর রয়েছে। সেই সময়েও মূলত সাংগঠনিক বৈঠকই করবেন তিনি। মনে করা হচ্ছে, রামমন্দির উদ্বোধনের দিন রাজ্যে কেমন ভূমিকা হবে সঙ্ঘের কী ভাবে উৎসবের চেহারা দেওয়া যায় তাই হবে দুর্গাপুর ও কলকাতার বৈঠকের মূল বিষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RSS Mohan Bhagbat BJP Victor Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE