Advertisement
০৭ মে ২০২৪
Map

‘থ্রি-ডি’ মানচিত্রে ড্রোনের ব্যবহার

ডি’ মানচিত্র তৈরি করবে কেন্দ্রীয় সরকারি সংস্থা ন্যাশনাল অ্যাটলাস অ্যান্ড থিম্যাটিক ম্যাপিং অর্গানাইজ়েশন’ (ন্যাটমো)। তাতে ব্যবহার করা হবে ড্রোনও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২১ ০৬:১৭
Share: Save:

রাজ্য ও দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকার ‘থ্রি-ডি’ মানচিত্র তৈরি করবে কেন্দ্রীয় সরকারি সংস্থা ন্যাশনাল অ্যাটলাস অ্যান্ড থিম্যাটিক ম্যাপিং অর্গানাইজ়েশন’ (ন্যাটমো)। তাতে ব্যবহার করা হবে ড্রোনও।

বুধবার তাদের একটি অনুষ্ঠানের ফাঁকে সংস্থার অধিকর্তা তপতী বন্দ্যোপাধ্যায় জানান, প্রাথমিক ভাবে কলকাতার নিউ টাউনে এই কাজ শুরু হচ্ছে। কোথায় কোথায় সৌরশক্তি চালিত বাতিস্তম্ভ বসানো যেতে পারে, তা নির্দিষ্ট করার আগে যে মানচিত্র তৈরি হবে তা ‘থ্রি-ডি’ হবে। ভবিষ্যতে আরও এমন কাজ হবে বলে তিনি জানান।

অধিকর্তা জানান, নতুন ধরনের প্রযুক্তিকে কাজে লাগানোর জন্য সংস্থার কর্মীদের ‘থ্রি-ডি’ প্রযুক্তি এবং ড্রোন ওড়ানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই দৃষ্টিহীনদের জন্য ‘ব্রেল’ মানচিত্র তৈরি করেছে ন্যাটমো। এ বার সেই মানচিত্রকেও উন্নত করা হবে। তপতীদেবী জানান, এখন মানচিত্রের সঙ্গে একটি ক্যাসেট দেওয়া হয়। বিদেশ থেকে একটি ‘ডিজিট্যাল এমবসিং’ যন্ত্র আনা হবে। তার ফলে মানচিত্রের মধ্যেই চিপ বসানো যাবে এবং মানচিত্রে আঙুল ছোঁয়ালেই যান্ত্রিক কণ্ঠস্বর ম্যাপ চিনিয়ে দেবে।

ন্যাটমো সূত্রের বক্তব্য, কলকাতার আরও কিছু এলাকার বিষয়ভিত্তিক মানচিত্র করা হয়েছে। তার মধ্যে অন্যতম ই এম বাইপাস সংলগ্ন চিকিৎসা ক্ষেত্রের মানচিত্র। সেখানে চিকিৎসা পরিষেবা ছাড়াও রয়েছে থাকার জায়গা, কাছেপিঠে বেড়ানোর জায়গার তথ্যও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Map Drone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE