Advertisement
০১ মে ২০২৪
NCC Cadets

বরাদ্দ টাকা দিচ্ছে না রাজ্য! চূড়ান্ত আর্থিক সমস্যায় এনসিসি, চিঠি গেল প্রতিরক্ষা মন্ত্রকে

চিঠিতে এনসিসি-র দাবি, পশ্চিমবঙ্গ সরকার তাদের জন্য বরাদ্দ বাজেটে কাটছাঁট করেছে। এনসিসি-কে টাকা দেওয়া হচ্ছে না। এনসিসি-র জন্য রাজ্য সরকারের তরফে বরাদ্দ বাজেটের পরিমাণ বছরে ৫ কোটি।

রাজ্যের কাছে আর্থিক সহায়তা না পাওয়ার অভিযোগ।

রাজ্যের কাছে আর্থিক সহায়তা না পাওয়ার অভিযোগ। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১৩:৩৮
Share: Save:

রাজ্য সরকার ন্যাশানাল ক্যাডেট কর্পস্ (এনসিসি)-র ফান্ড বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ। যার জেরে আর্থিক সমস্যার মুখোমুখি হয়েছে এনসিসি। এনসিসি-র ডিরেক্টর জেনারেলকে (ডিজি) চিঠি লিখে সমস্যার কথা জানিয়েছেন রাজ্যে দায়িত্বপ্রাপ্ত অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল (এডিজি)। সেই চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকেও।

টাকার অভাবে নতুন করে ক্যাডেট নেওয়া বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনসিসি। চিঠিতে তাদের দাবি, পশ্চিমবঙ্গ সরকার তাদের জন্য বরাদ্দ বাজেটে কাটছাঁট করেছে। এনসিসি-কে টাকা দেওয়া হচ্ছে না। এনসিসি-র জন্য রাজ্য সরকারের তরফে বরাদ্দ বাজেটের পরিমাণ ২৫ শতাংশ (বার্ষিক ৫ কোটি টাকা)। তার মধ্যে এখনও পর্যন্ত এনসিসি-কে দেওয়া হয়েছে মাত্র ৮০ লক্ষ টাকা।

অভিযোগ, দীর্ঘ দিন ধরেই এনসিসি-র ফান্ড চেয়ে রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ করা হচ্ছিল। মার্চ থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত মোট ৬ দফায় রাজ্য সরকারের কাছে ফান্ডের আবেদন করা হয়। মুখ্যসচিব ও অর্থসচিবের কাছে টাকার জন্য দরবার করে এনসিসি। তা সত্ত্বেও সমস্যার সমাধান হয়নি বলে অভিযোগ। ফলে চূড়ান্ত আর্থিক সমস্যায় পড়েছে ভারতীয় সশস্ত্র সেনাবাহিনীর এই যুব শাখা।

এনসিসি-র তরফে জানানো হয়েছে, টাকার অভাবে ক্যাম্পের আয়োজন করা যাচ্ছে না। তাতে সমস্যায় পড়ছেন এনসিসি-তে প্রশিক্ষণরত ছাত্র বা ক্যাডেটরা। তাই রাজ্য সরকারের ফান্ড না আসা পর্যন্ত নতুন করে ক্যাডেট নেওয়া হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে তারা। ক্যাম্পের আয়োজন করা না গেলে ক্ষতিগ্রস্ত হবেন এনসিসি-র প্রায় ৪০ হাজার ক্যাডেট। তাঁদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য রাজ্য সরকারের দ্রুত হস্তক্ষেপের আবেদন জানানো হয়েছে।

কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি সাহায্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পাঠরত তরুণ-তরুণীদের এনসিসি-তে প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। প্রতি বছর ২৬ জানুয়ারি দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজেও অংশ নেন এই ক্যাডেটরা। এ ক্ষেত্রে কেন্দ্রের তরফে বরাদ্দ থাকে ৭৫ শতাংশ টাকা। বাকি ২৫ শতাংশ রাজ্য সরকার দিয়ে থাকে। কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের তরফে প্রাপ্য টাকা এনসিসি-কে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NCC Cadets ncc West Bengal Govt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE