Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Kali Puja 2021: কালীপুজো ও ছটপুজোর সময় রাজ্যে রাত্রিকালীন বিধিনিষেধে ছাড়

দুর্গাপুজোর সময় ছাড়ের কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। ২ থেকে ৫ নভেম্বর কালীপুজো ও ১০-১১ নভেম্বর ছটপুজো উপলক্ষে সেই ছাড় দেওয়া হচ্ছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ অক্টোবর ২০২১ ১৬:২৪


ফাইল চিত্র

কালীপুজো ও ছটপুজোর সময় রাত্রিকালীন বিধিনিষেধে ছাড় ঘোষণা করল রাজ্য সরকার। কালীপুজো উপলক্ষে ২ নভেম্বর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে, আর ছটপুজো উপলক্ষে ১০ ও ১১ নভেম্বর ছাড় দেওয়া হয়েছে। তবে বাকিদিনগুলিতে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত বিধিনিষেধ বহাল থাকছে। রাজ্য সরকারের পক্ষ থেকে যে নির্দেশিকা জারি করা হয়েছে তাতে বলা হয়েছে, উৎসবের দিন হোক বা অন্য কোনও দিন, রাজ্যে রেস্তরাঁ রাতে খোলা থাকবে স্থানীয় প্রশাসনের নিয়ম মেনে। এ ছাড়া সাধারণ নিয়ম অনুসারে সময়সীমা থাকবে ১১টা পর্যন্ত। এ ছাড়া ৭০ শতাংশ ক্রেতা নিয়ে চলতে পারবে রেস্তরাঁগুলি।

তবে নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, সমস্ত ক্ষেত্রেই মেনে চলতে হবে কোভিড বিধি। মাস্ক পরা ও দূরত্ববিধি বজায় রেখে চলতে হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছিলেন, আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্যে বিভিন্ন স্কুল-কলেজ খুলে দেওয়া হবে। সেই মতো শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। শুক্রবারই নির্দেশিকায় রাজ্যে ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালানোরও অনুমতি দিয়েছে রাজ্য। তার মধ্যেই উৎসবের দিনগুলিতে সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রেখেই রাত্রিকালীন বিধিনিষেধে ছাড়ের কথা ঘোষণা করল নবান্ন।

Advertisement

আগেই সরকারি ভাবে জানানো হয়েছে, নবম থেকে দ্বাদশ শ্রেণি ও কলেজ, বিশ্ববিদ্যালয় খুলছে ১৬ নভেম্বর থেকে। শুক্রবার ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালু করার কথাও ঘোষণা করা হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, জরুরি নয় এমন পরিষেবার সঙ্গে যুক্ত সরকারি দফতর ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করতে পারবে। এ ছাড়া, সিনেমা হল, থিয়েটার, সদন, মঞ্চ, প্রেক্ষাগৃহ, স্টেডিয়াম, শপিং মল, মার্কেট কমপ্লেক্স, রেস্তরাঁ, জিম ৭০ শতাংশ উপস্থিতি নিয়ে চলতে পারবে। কোচিং সেন্টার ক্লাস শুরু করতে পারবে ৭০ শতাংশ পড়ুয়ার উপস্থিতি নিয়ে। ঘেরা জায়গায় কোনও সামাজিক অনুষ্ঠান, সিনেমা বা টিভি-র অনুষ্ঠানের শুটিং, রেকর্ডিং ৭০ শতাংশ কর্মী নিয়ে চলবে। সিনেমার আউটডোর শুটিং করতে হবে অনুমতি নিয়ে, সামাজিক দূরত্ব বজায় রেখে।


গ্রাফিক: শৌভিক দেবনাথ


আরও পড়ুন

Advertisement