Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

টুয়েলভ-বি মর্যাদা বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তরফে টুয়েলভ-বি মর্যদা পেল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। ৩ জানুয়ারি দিল্লির ইউজিসি কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়কে

নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জ ১০ জানুয়ারি ২০১৮ ০২:১৫

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তরফে টুয়েলভ-বি মর্যদা পেল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। ৩ জানুয়ারি দিল্লির ইউজিসি কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়কে ওই মর্যাদা দিয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার ইউজিসির তরফে চিঠি পাঠিয়ে বিশ্ববিদ্যালয়কে তা জানানো হয়েছে। এতেই খুশির হাওয়া ছড়িয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষাকর্মী ও পড়ুয়াদের মধ্যে।

উপাচার্য অনিল ভুঁইমালি জানান, বিশ্ববিদ্যালয়ের সমস্ত শিক্ষক, শিক্ষাকর্মী, পড়ুয়াদের সহযোগিতা ছাড়া বিশ্ববিদ্যালয়ের এত তাড়াতাড়ি এই মর্যাদা পাওয়া সম্ভব ছিল না। প্রায় একবছর আগে টুয়েলভ-বি মর্যাদা দেওয়ার জন্য ইউজিসির কাছে লিখিতভাবে আবেদন জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তার ভিত্তিতে গত বছরের ১০-১১ অগস্ট ইউজিসির পাঁচ সদস্যের প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন। ওই দলে মণিপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আদ্য পান্ডের নেতৃত্বে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আরও চারজন অধ্যাপক ছিলেন। তাঁরা স্নাতক ও স্নাতকোত্তর স্তরের কলা, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগের ২১টি বিভাগ ঘুরে দেখার পাশাপাশি বিভাগীয় প্রধানদের সঙ্গে কথা বলেছিলেন। পাশাপাশি, পঠনপাঠনের মান যাচাই করতে তাঁরা পড়ুয়াদের সঙ্গেও আলাদা বৈঠক করেছিলেন। খতিয়ে দেখা হয়েছিল ক্লাসরুম, হস্টেল-সহ বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিকাঠামো, প্রশাসনিক ও গবেষণামূলক কাজকর্ম, আর্থিক লেনদেনের নথিও। পরে তাঁরা দিল্লি ফিরে গিয়ে ইউজিসি কর্তৃপক্ষের কাছে বিশ্ববিদ্যালয় পরিদর্শনের রিপোর্ট পেশ করেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত সহকারি রেজিস্ট্রার নির্ঝর সরকারের দাবি, এই মর্যাদা পাওয়ায় কোনও উন্নয়নমূলক প্রকল্পে সহজেই কেন্দ্রীয় সরকারের আর্থিক বরাদ্দ পাওয়া যাবে। এতে সারাবছরই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিকাঠামো উন্নয়নের কাজ চালিয়ে যাওয়া সম্ভব হবে বলে জানান তিনি। অধ্যাপক ও অধ্যাপিকারা দেশের বিভিন্ন রাজ্য ও বিদেশে গিয়ে গবেষণা, শিক্ষামূলক পাঠের জন্য অনুদান পাবেন। এছাড়া সেমিনারে যোগ দিতে এবং ভ্রমণের জন্য আর্থিক অনুদানও পাবেন তাঁরা।

Advertisement

আরও পড়ুন

Advertisement