Advertisement
০২ মে ২০২৪
Elephant Attack

ফের তাণ্ডব ‘দুষ্টু’ হাতির, আহত ৪

বন দফতর সূত্রে জানা গিয়েছে, সাম্প্রতিক সময়ে দুটি হাতিকে দক্ষিণবঙ্গ থেকে বক্সার জঙ্গলে আনা হয়েছিল। তার মধ্যে এ দিন তাণ্ডব চালানো হতিটিকে গত ১৩ ফেব্রুয়ারি পূর্ব বর্ধমান থেকে বক্সায় নিয়ে আসা হয়।

Elephant.

ঘুমপাড়ানি গুলিতে কাবু করার পরে নিয়ে যাওয়া হচ্ছে হাতিটি। আলিপুরদুয়ারের পূর্ব কাঠালবাড়ি এলাকায়। ছবি: নারায়ণ দে।

নিজস্ব সংবাদদাতা
আলিপুরদুয়ার ও কোচবিহার শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ০৯:৪৫
Share: Save:

জঙ্গল থেকে বেরিয়ে ফের একবার লোকায়লে দাপিয়ে বেড়াল দক্ষিণবঙ্গ থেকে বক্সার জঙ্গলে আনা ‘দুষ্টু’ দাঁতাল। ওই হাতির হানায় আলিপুরদুয়ার ও লাগোয়া কোচবিহার মিলিয়ে শনিবার অন্তত চার জন জখম হয়েছেন। যাঁদের মধ্যে দু’জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুপুরের দিকে হাতিটিকে ঘুমপাড়ানি গুলির সাহায্যে কাবু করে ফের বক্সার জঙ্গলে নিয়ে যান বনকর্মীরা।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, সাম্প্রতিক সময়ে দুটি হাতিকে দক্ষিণবঙ্গ থেকে বক্সার জঙ্গলে আনা হয়েছিল। তার মধ্যে এ দিন তাণ্ডব চালানো হতিটিকে গত ১৩ ফেব্রুয়ারি পূর্ব বর্ধমান থেকে বক্সায় নিয়ে আসা হয়। তার আগে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় সেটি তাণ্ডব চালিয়েছিল বলে বন দফতর সূত্রের খবর। বক্সায় নিয়ে আসার পরে রেডিয়ো কলার পরিয়ে সেটিকে জঙ্গলে ছাড়া হয়। কিন্তু মার্চ মাসের মাঝামাঝি সময়ে আচমকাই নিখোঁজ হয়ে যায় হাতিটি। এর পরে গত ২৫মা র্চ কোচবিহারের পাতলাখাওয়ায় সেটির খোঁজ মেলে।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালেও কোচবিহারের পাতলাখাওয়া এলাকাতেই হাতিটিকে প্রথম দেখা যায়। কোচবিহারের শুটিং ক্যাম্প এলাকায় সেটিকে দেখেন বাসিন্দারা। পরে বড় রাংরস, বাঁশদহ নতিবাড়ি, পুটিমারি বক্সিরগঞ্জ ও লাগোয়া এলাকা দাপিয়ে বেড়ায়। বাঁশদহ নতিবাড়ি এলাকায় অজিত সরকার নামে এক বাসিন্দা হাতির সামনে পড়েন। হাতির হামলায় গুরুতর জখম ওই ব্যক্তিকে কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করান হয়েছে। আরও অন্তত দু’জন জখম হন হাতিটির সামনে পড়ে যাওয়ায়। কোচবিহারের এডিএফও বিজন নাথ বলেন, ‘‘লোকালয়ে হাতি ঢুকে পড়ার খবর পেয়ে বন কর্মীরা যান।।’’

বন দফতর সূত্রে জানা গিয়েছে, এর পর আলিপুরদুয়ার ১ ব্লকের পশ্চিম কাঠালবাড়ি এলাকায় ঢুকে পড়ে হাতিটি। সেখানে বিভিন্ন এলাকায় দাপিয়ে বেড়াতে শুরু করে সেটি। তার আগেই অবশ্য এলাকায় পৌঁছে গিয়েছিলেন জলদাপাড়া ও বক্সার বনকর্মীরা। ছিলেন কোচবিহারের বনকর্মীরাও। স্থানীয় গ্রাম পঞ্চায়েত সদস্য জীবনসরকার বলেন, “আমাদের এলাকায় সুখেশ্বর বর্মণ নামে একজন জখম হয়েছেন। তাঁর শরীরে হাতির দাঁতের আঘাত লেগেছে বলে শুনেছি।” জলদাপাড়ার এডিএফও নভোজিত দে জানান, দুপুরের দিকে হাতিটিকে ঘুমপাড়ানি গুলির সাহায্যে কাবু করা হয়। বক্সার ডিএফডি পারভীন কাশোয়ান বলেন, “হাতিটি সুস্থ রয়েছে। সেটিকে ফের জঙ্গলেছাড়া হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

elephant attack North Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE