Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Alipurduar

ন’বছর পরে হচ্ছে জেলা ও দায়রা আদালত

২০১৪ সালে নতুন জেলা হয় আলিপুরদুয়ার। তার পর থেকেই সেখানে জেলা ও দায়রা আদালত গঠনের দাবি উঠতে থাকে। তা নিয়ে নানা সময়ে আন্দোলনেও নামেন আইনজীবীরা।

District and Sessions Judge Alipurduar

আলিপুরদুয়ার জেলা আদালতের ভবন। নিজস্ব চিত্র

পার্থ চক্রবর্তী
আলিপুরদুয়ার শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ০৮:১২
Share: Save:

নতুন জেলা ঘোষণার প্রায় নয় বছর পরে, অবশেষে আলিপুরদুয়ারে চালু হতে চলেছে জেলা ও দায়রা আদালত। সব ঠিক থাকলে আগামী শনিবারই তা চালু হয়ে যাবে বলে আইনজীবীদের সূত্রে জানা গিয়েছে। যা নিয়ে চূড়ান্ত প্রস্তুতি চলছে আলিপুরদুয়ার আদালত চত্বরে।

২০১৪ সালে নতুন জেলা হয় আলিপুরদুয়ার। তার পর থেকেই সেখানে জেলা ও দায়রা আদালত গঠনের দাবি উঠতে থাকে। তা নিয়ে নানা সময়ে আন্দোলনেও নামেন আইনজীবীরা। অভিযোগ, জেলা আদালত না থাকার কারণে গুরুত্বপূর্ণ বিভিন্ন মামলায় আলিপুরদুয়ার থেকে অনেক বিচারপ্রার্থীকে এখনও জলপাইগুড়িতে ছুটতে হয়। তবে আলিপুরদুয়ার আদালতের বার অ্যাসোসিয়েশনের সভাপতি জহর মজুমদার সোমবার জানান, আগামী শনিবার আলিপুরদুয়ার জেলা আদালত চালু হতে চলেছে। জহর বলেন, “কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি শনিবার ভার্চুয়াল পদ্ধতিতে আলিপুরদুয়ার জেলা আদালতের যাত্রার সূচনা করবেন। সে দিন আলিপুরদুয়ার আদালতে জ়োনাল জজ-ও উপস্থিত থাকার কথা রয়েছে। শুরুতে হয়তো সপ্তাহে দুই থেকে তিন দিন জেলা ও দায়রা বিচারক আলিপুরদুয়ার আদালতে বসবেন বলে শুনেছি।”

আলিপুরদুয়ার আদালতের সরকারি আইনজীবী সুহৃদ মজুমদার বলেন, “শনিবারই আলিপুরদুয়ারে বহু প্রতিক্ষিত জেলা আদালত চালু হতে চলেছে বলে আমরাও আশাবাদী। এ ব্যাপারে সরকারি চিঠি হাতে না পেলেও, সরকারি সূত্র মারফত খবর আমাদের কাছে এসেছে। সে অনুযায়ী, আমাদের যাবতীয় প্রস্তুতি চলছে। সে দিন আইনমন্ত্রী মলয় ঘটকও আলিপুরদুয়ার জেলা আদালতের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।” আলিপুরদুয়ার আদালতের সরকারি আইনজীবী জানিয়েছেন, জেলা ও দায়রা আদালতের নতুন ভবন সম্পুর্ণ প্রস্তুত রয়েছে। নতুন যাত্রা শুরুর করার কথা মাথায় রেখে জোর কদমে আদালত চত্বরে মঞ্চ তৈরির কাজ চলছে। উদ্বোধনী অনুষ্ঠানের পরে, শনিবার সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের কথা রয়েছে বলে জানিয়েছেন আলিপুরদুয়ার আদালতের আইনজীবীরা।

জেলা আদালত চালু হয়ে গেলে আলিপুরদুয়ারের বহু বিচারপ্রার্থীর দুর্ভোগ কমবে বলে মত আইনজীবীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alipurduar District Civil And Sessions Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE