Advertisement
১১ মে ২০২৪
Darjeeling

Darjeeling: নির্বাচনী কমিটি অনীতের, বার্তা দিলেন গুরুংদেরও

রাজ্যের মনোভাবকে স্বাগত জানিয়ে তাঁরাও যে নির্বাচনের কথা মাথায় রেখে তৈরি হচ্ছেন, এ দিন ওই কমিটি গঠনের মধ্য দিয়ে সেই বার্তা দিতে চেয়েছেন বিজিপিএম নেতৃত্ব।

অনীত থাপা ও সঙ্গীরা। শুক্রবার দার্জিলিঙে দলীয় দফতরে।

অনীত থাপা ও সঙ্গীরা। শুক্রবার দার্জিলিঙে দলীয় দফতরে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ০৯:৫৪
Share: Save:

মুখ্যমন্ত্রী সম্প্রতি পাহাড়ে গিয়ে জিটিএ নির্বাচনের ইঙ্গিত দিয়েছেন। তাকে সামনে রেখে এ বার দলের তরফে নির্বাচন কো-অর্ডিনেশন কমিটি ঘোষণা করল অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (বিজিপিএম)। শুক্রবার দার্জিলিঙের জজবাজারে দলের প্রধান কার্যালয়ে বসে তা জানান দলীয় নেতৃত্ব। রাজ্যের মনোভাবকে স্বাগত জানিয়ে তাঁরাও যে নির্বাচনের কথা মাথায় রেখে তৈরি হচ্ছেন, এ দিন ওই কমিটি গঠনের মধ্য দিয়ে সেই বার্তা দিতে চেয়েছেন বিজিপিএম নেতৃত্ব। বিমল গুরুংয়ের মোর্চা এই নিয়ে আগ্রহ না দেখিয়ে স্থানীয় সমাধানের উপরে জোর দিয়েছে। প্রকারান্তরে তাঁদেরও বার্তা দিয়ে অনীতরা এ দিন বলেন, পাহাড়ের মানুষের চাহিদা, উন্নয়নের কথা ভেবে জিটিএ গঠন হয়েছিল। তার বিরুদ্ধে না গিয়ে তার অংশ হওয়া উচিত।

এ দিন বিজিপিএমের কেন্দ্রীয় কমিটির সভাপতি অনীত থাপা, মুখপাত্র দুর্গা খারেল, সাধারণ সম্পাদক অমর লামারা দলের নির্বাচন কমিটি গঠনের কথা জানান। তাঁরা জানান, কমিটিতে ১৭ জন সদস্য থাকছেন। তাতে পাহাড়ের বিভিন্ন এলাকার নেতারা রয়েছেন। অনীত বলেন, ‘‘অদূর ভবিষ্যতে জিটিএ নির্বাচন হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর এই সিদ্ধান্তকে স্বাগত। সেই মতো কমিটি গড়ে ভোট প্রস্তুতিতে নেমে পড়ছে দল। পাহাড়ের রাজনীতিতে এখন একাধিক দলের মধ্যে প্রতিযোগিতার পরিবেশ তৈরি হয়েছে। এটা সুস্থ রাজনীতির লক্ষণ।’’ অনীতের মতে, শুধু কথা নয়, ‘পারফরম্যান্স’ দেখে মানুষ ভোট দেবেন।

দলের মুখপাত্র দুর্গা খারেল জানান, ৫ জানুয়ারির মধ্যে নতুন ভোটার তালিকা প্রকাশ হবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ভোটার তালিকা তৈরির পরে নির্বাচন প্রক্রিয়া শুরু হবে। তাই শীঘ্রই পাহাড়ে দলের ৪৫টি সমষ্টি এবং বুথস্তরে নির্বাচন কমিটি গঠন হবে।

গোর্খা জনমুক্তি মোর্চার নেতা রোশন গিরি অবশ্য বলেন, ‘‘আমরা নির্বাচন নিয়ে এখনও দলে সিদ্ধান্ত নিইনি। পাহাড়ের স্থায়ী রাজনৈতিক সমাধানই আমাদের লক্ষ্য।’’

এই নিয়ে বিজিপিএম নেতৃত্ব জানান, তাঁরাও পাহাড়ে স্থায়ী রাজনৈতিক সমাধান চান। দলের তরফে বিষয়টি দেখার জন্য একটি আলাদা কমিটি গঠন করা হয়েছে। মুখ্যমন্ত্রী নিজেও পাহাড়ের স্থায়ী রাজনৈতিক সমাধানে আগ্রহী। তবে তার মানে এই নয় যে, জিটিএ নির্বাচন হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE