Advertisement
০৭ মে ২০২৪
Anit Thapa

Anit Thapa- Binay Tamang: বিনয়বিহীন নতুন পথ ধরলেন অনীত

গত রবিবার গুরুং শিবিরের দার্জিলিঙের প্রাক্তন সভাপতি তিলক রোকাও বিজেপি ছেড়ে অনীতের পাশে এসেছেন।

কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ০৬:৪৫
Share: Save:

নতুন করে পথ চলা শুরুর ঘোষণা করলেন অনীত থাপাও। গত দু’দিন ধরে দার্জিলিঙে টানা দলীয় বৈঠক করছেন অনীত। সোমবার ঘুম, জোড়বাংলো এলাকায় বিনয়ের সময় ছেড়ে যাওয়া যুব মোর্চার সদস্যদের তিনি ফের দলে ফেরান। তার পরেই অনীত বলেন, ‘‘পতাকা বদল হবে না। মানুষের চিন্তার বদল করতে হবে৷ নতুন করে পথ চলা শুরু হল।’’

গত রবিবার গুরুং শিবিরের দার্জিলিঙের প্রাক্তন সভাপতি তিলক রোকাও বিজেপি ছেড়ে অনীতের পাশে এসেছেন। দার্জিলিং কেন্দ্রীয় কমিটির অফিসে বসে কেশবরাজ পোখরেল, অলককান্তমণি থুলুংদের পাশে নিয়ে অনীত জানিয়েছেন, এত দিন যা হওয়ার, হয়েছে। এ বার নতুন শুরুর সূচনা হয়েছে। পাহাড়কে সব দিক থেকে শিখরে নিয়ে যেতে তিনি কাজ করছেন। পাহাড়ের রাজনৈতিক নেতারা মনে করছেন, এটা আসলে বিনয়কে বাদ দিয়ে বাদ দিয়ে একা পথ চলার ইঙ্গিত। আর সঙ্গে দলবদলও চলছে। নিজের অস্তিত্বের প্রমাণ দিতে অনীত গোটা পাহাড়ে যোগাযোগ করে অন্য দল থেকে দলবদলে ইচ্ছুকদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন।

মোর্চা সূত্রের খবর, গত দু’দিন ধরে বিনয় তামাংয়ের সক্রিয়তা বাডতেই রবিবার দার্জিলিং পৌঁছে যান অনীত। রিম্বিক, লোধামা, কাজলে, রেলির মতো নানা এলাকার দলীয় নেতানেত্রীদের সঙ্গে বৈঠক করেছেন। দার্জিলিঙে নিজেই সংগঠন সাজিয়ে তোলার কথাও দলীয়স্তরে বলেছেন। বিশেষ করে দলের থেকে দূরত্ব বাড়ানো নেতা থেকে শুরু করে গুরুংপন্থীদেরও প্রয়োজনে আবার দলে টানার সংকেত দিচ্ছেন অনীত। বিমল গুরুং যা-ই বলুন না কেন, মোর্চার অংশীদারিত্ব কোনওভাবেই ছাড়া হবে না, সে কথা অনীত দলের নেতৃত্বকে জানিয়ে দিয়েছেন। আপাতত মোর্চা-২ হিসেবে নিজেদের চিহ্নিত করার কথা বলেছেন। প্রয়োজনে দ্রুত আইনি পদক্ষেপের কথাও ভাবছেন অনীত শিবিরের নেতারা।

দলীয় সূত্রের খবর, এত দিন দার্জিলিং বিনয়ই দেখতেন। কার্শিয়াং, কালিম্পঙে অনীত যোগাযোগ বেশি রেখে চলতেন। মাঝেমধ্যে তিনি দার্জিলিং আসতেন। বিধানসভা ভোটের সময় থেকে শৈলশহরের সদরে এসে অনীত বিভিন্ন ওয়ার্ডে ঘোরা শুরু করেন। এর মধ্যে বিনয় একাই বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ায় অনীতের সঙ্গে তাঁর দূরত্ব বাড়তে থাকে। দল থেকে যুব মোর্চার লোকজন অন্য শিবিরে যেতে শুরু করেন। এ বার বিনয়ের অনুপস্থিতিতে অনীত সংগঠনের দিকে নজর দিতে শুরু করেছেন।

একদিন আগেই গুরুংপন্থী দার্জিলিং নারী মোর্চায় নতুন করে সাংগঠনিক রদবদল হয়েছে। পুরানো নেত্রীদের নানা পদ দিয়ে সামনে আনা হয়েছে। গুরুং নিজে এদিন অবশ্য কালিম্পঙে ছিলেন। সেখানে বিজেপি এবং অনীতপন্থীদের থেকে যুবরা গুরুংয়ের সঙ্গে যোগ দিয়েছেন বলে দাবি করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Binay Tamang Anit Thapa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE